সংবাদ শিরোনাম
লিবিয়ার থেকে মাফিয়া দালারের খপ্পরে পড়ে লাশ হয়ে ফিরতে হলো জগন্নাথপুরের এখওয়ান  » «   দোয়ারাবাজারে অনলাইনে  কোটি টাকা প্রতারণা আটক স্কুল শিক্ষক  » «   সুনামগঞ্জ কোটি টাকা আত্মসাৎ চেয়ারম্যান শেরিনকে গ্রেফতার করেছে সিআইডি  » «   নবীগঞ্জে মসজিদের জুতার বক্সের ভিতরে থেকে ৩ মাসে একটি শিশু ছেলেকে পুলিশ উদ্ধার করেছে  » «   রেমিট্যান্স কেনার ডলার রেট কমল, কার্যকর ১ অক্টোবর  » «   দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «  

লেনদেন বাড়লেও সূচক কমেছে

17সিলেটপোস্ট রিপোর্ট :সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক লেনদেন বাড়লেও কমেছে সূচক। টানা ৫ কার্যদিবসে সূচকের অব্যাহত পতনে ডিএসই’র সার্বিক মূল্য সূচক হারিয়েছে ৯৩ পয়েন্ট। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ও লেনদেন উভয় ছিল নিম্নমুখী। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হয় ৩২৫টি কোম্পানি ও ফান্ডের। এ সময় দর বেড়েছে ১৪২টির, কমেছে ১৩৮টির ও অপরিবর্তিত ছিল ৪৫টি প্রতিষ্ঠানের। এ সময় ২৪ কোটি ৫ লাখ ৮২ হাজার ২৩৫টি শেয়ার লেনদেন হয়। যার বাজারমূল্য ছিল ৭৮২ কোটি ৬২ লাখ টাকা।

দিন শেষে ডিএসইর সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৬.২০ পয়েন্ট কমে ৫৬৮২.৪৬ পয়েন্টে স্থিতি পায়। এ সময় শরীয়াহভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস কমেছে ১.৫৪ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক কমেছে ৮.৭৬ পয়েন্ট।

ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে আর্থিক খাতের কোম্পানি লংকাবাংলা ফাইন্যান্স। এদিন কোম্পানিটির ৪৪ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে ছিল ব্র্যাক ব্যাংক, প্রতিষ্ঠানটির ৩৫ কোটি ৫৫ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৯ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে ছিল আইডিএলসি ফাইন্যান্স।

এ ছাড়াও টার্নওভার তালিকায় থাকায় কোম্পানিগুলোর মধ্যে সিটি ব্যাংকের ২২ কোটি ৯৬ লাখ টাকা, ইস্টার্ন হাউজিংয়ের ২২ কোটি ৩৬ লাখ টাকা, তুং হাই টেক্সটাইলের  ২২ কোটি ৩৬ লাখ টাকা, বেক্সিমকো ফার্মার ২০ কোটি ৫৪ লাখ টাকা, বেক্সিমকোর ১৭ কোটি ৫৮ লাখ টাকা, প্রাইম ব্যাংকের ১৭ কোটি ৩৮ লাখ টাকা ও আইএফআইসি ব্যাংকের ১৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক সিএসসিএক্স ১৭.৬০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৬৬৬ পয়েন্টে। দিনশেষে সিএসইতে ৪৪ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়। লেনদেন হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত ছিল ৩৭টির।

সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল ফার কেমিক্যাল। এ সময় কোম্পানিটির ৫ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো- সিটি ব্যাংক, হামিদ ফেব্রিকস, তুং হাইং নিটিং, রিজেন্ট টেক্সটাইল, লংকাবাংলা ফাইন্যান্স, ইভেন্স টেক্সটাইল, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো, সাইফ পাওয়ারটেক।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.