সংবাদ শিরোনাম
শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «   শাল্লায় মেম্বার ও চেয়ারম্যান কর্তৃক শালিশের নামে কিশোরীকে ধর্ষণ  » «   গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করে উল্টো মামলায় গ্রেফতার করে হয়রানির প্রতিবাদে মানববন্ধন  » «   জৈন্তাপুরে বালু ভর্তি ট্রাক আটক:১ মাসের ব্যাবধানে ২ ট্রাক ভারতীয় কসমেটিকস জব্দ-আটক-১  » «   নবীগঞ্জে কবরস্থান ও সরকারি রাস্তা জোর পূর্বক দখল: হত্যার হুমকি, অভিযোগ দায়ের  » «   দোয়ারাবাজারে ১১ বছরের শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার  » «   নবীগঞ্জ সরকারী হাসপাতালের গাছ বিক্রি’র নিলামে অনিয়ম! ১৫ লাখ টাকার গাছ ২ লাখ টাকায় বিক্রি!  » «  

মানবতাবিরোধী অপরাধ : আ’লীগ নেতা কারাগারে

26সিলেটপোস্ট রিপোর্ট :একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার গজনাইপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি এবং ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আবুল খায়ের গোলাপকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

চেয়ারম্যান বিচারপতি মো. আনোয়ারুল হবের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল-১ বুধবার এ নির্দেশ দেন। আদালতে এ আসামিকে কারাগারে পাঠানোর আবেদন করেন প্রসিকিউটর রেজিয়া সুলতানা।

এর আগে মঙ্গলবার নবীগঞ্জ উপজেলার গজনাইপুর গ্রাম থেকে আবুল খায়ের গোলাপকে গ্রেফতার করে হবিগঞ্জ জেলা পুলিশ।

প্রসিকিউশন সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ১৩ মার্চ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে নবীগঞ্জ উপজেলার আতানগিরি গ্রামের রইছ উল্লার স্ত্রী সুকুরি বিবি একটি অভিযোগ দায়ের করেন।

অভিযোগে বলা হয়, ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধ চলাকালে আবুল খায়ের গোলাপ আলবদর আল-শামস ও রাজাকার বাহিনীর সংগঠক ছিলেন। গোলাপের নেতৃত্বে স্বাধীনতা যুদ্ধের সময় দিনারপুর হাই স্কুলে ক্যাম্প স্থাপন করে বিভিন্ন স্থান থেকে মেয়েদের তুরে নিয়ে ধর্ষণ করা হতো।

আরো অভিযোগ করা হয়, ১৯৭১ সালের ১২ নভেম্বর বিকেল ৪টার সময় গোলাপের নেতৃত্বে একদল পাক হানাদার বাহিনী বাদীনিকে ধরে নিয়ে যায়। পরে তাকে পাক হানাদার বাহিনীর হাতে তুলে দেন আবুল খায়ের।

আসামি প্রভাবশালী হওয়ায় আগে মামলা করার সাহস করেননি বাদী। বর্তমান সরকারের আমলে মানবতাবিরোধী অপরাধীদের বিচার শুরু হলে বাদী এই অভিযোগ দায়ের করেন বলে মামলায় বলা হয়।

তদন্ত সংস্থার সূত্র মতে, আসামির বিরুদ্ধে প্রাথমিক তদন্তে একাত্তরে হত্যা, ধর্ষণ, আটক ও অপহরণের মোট পাঁচটি অভিযোগ পাওয়া গেছে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.