সংবাদ শিরোনাম
সাংবাদিক মীর্জা সোহেলের মায়ের মৃত্যুতে সিলেট জেলা প্রেসক্লাবের শোক  » «   তাহিরপুরে চোরাই পথে কয়লা সংগ্রহ করতে গিয়ে শ্রমিকের মৃত্যু !  » «   ছাতকে রাস্তার ঢালাই কাজে নিম্নমানের কংক্রিট ও বালু ব্যবহারে অনিয়মের অভিযোগ  » «   সুদখোর ও জুয়াড়ী গুলজার বাহিনীর অত্যাচারে অতিষ্ঠ নবীগঞ্জের তিমিরপুর গ্রামবাসী  » «   লিবিয়ার থেকে মাফিয়া দালারের খপ্পরে পড়ে লাশ হয়ে ফিরতে হলো জগন্নাথপুরের এখওয়ান  » «   দোয়ারাবাজারে অনলাইনে  কোটি টাকা প্রতারণা আটক স্কুল শিক্ষক  » «   সুনামগঞ্জ কোটি টাকা আত্মসাৎ চেয়ারম্যান শেরিনকে গ্রেফতার করেছে সিআইডি  » «   নবীগঞ্জে মসজিদের জুতার বক্সের ভিতরে থেকে ৩ মাসে একটি শিশু ছেলেকে পুলিশ উদ্ধার করেছে  » «   রেমিট্যান্স কেনার ডলার রেট কমল, কার্যকর ১ অক্টোবর  » «   দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «  

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সমালোচনায় নাহিদ-মান্নান

6সিলেটপোস্ট রিপোর্ট ::দেশের কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুসরণ না করার তীব্র সমালোচনা করছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। কোন বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ না করে তারা জানিয়েছেন যে, কিছু কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় বন্ধে তারা উদ্যোগ নিবেন।

শনিবার রাজধানীর ভাটারার সাতারকুলে বেসরকারি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চতুর্থ সমাবর্তনে শিক্ষামন্ত্রী নাহিদ বলেন, কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় নূন্যতম শর্ত পূরণ করতে পারেনি। এভাবে তারা বেশিদিন চলতে পারবে না।

সরাসরি কোন বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ না করলেও ২০১০ সালের বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ভঙ্গের কয়েকটি উদাহরণ তুলে ধরে নাহিদ বলেন, যে সকল বেসরকারি বিশ্ববিদ্যালয় সফল হতে পারেনি, বিশ্ববিদ্যালয় পরিচালনার পরিবেশ ও নির্ধারিত শর্ত পূরণে ব্যর্থ হয়েছে; যারা মুনাফার লক্ষ্য নিয়ে চলতে চান, যারা নিজস্ব ক্যাম্পাসে এখনো যাননি, যারা একাধিক ক্যাম্পাসে পাঠদান পরিচালনা করছেন তারা আইন অনুসারে সঠিকভাবে বিশ্ববিদ্যালয় চালাতে না পারলে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধসহ তাদের বিরুদ্ধে অন্য আইনি ব্যবস্থা নেওয়া হবে।

তবে বেসরকারি বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেওয়া সরকারের উদ্দেশ্য নয় জানিয়ে তিনি বলেন, যারা একান্তই নিজেরা কোন অসৎ উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয় চালাতে চান, আইন বিধিবিধান মানতে চান না, তাদের সাহায্য সহযোগিতা দিয়েও টিকিয়ে রাখতে পারব না। তাদের আইনি পথে বাতিল করতে বাধ্য হবো। এ রকম কিছু বিশ্ববিদ্যালয় ইতোমধ্যেই বন্ধ হয়ে গেছে। আশা করি যারা আন্তরিক তারা আমাদের সহযোগিতা করবেন, না হলে আমাদের কোনো বিকল্প থাকবে না।

এ সময় শিক্ষার্থীদের ভর্তি ও টিউশন ফিসহ সকল ব্যয় দেশের বাস্তবতা ও জনগণের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনায় গ্রহণ করতেও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহ্বান জানান মন্ত্রী। পাশাপাশি মন্ত্রী জঙ্গিদের থেকে শিক্ষার্থীদের রক্ষা করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অতিরিক্ত নজর দেওয়ার আহ্বান জানান।

শিক্ষার মান উন্নয়নে আইন হচ্ছে জানিয়ে তিনি বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে আরো শক্তিশালী ও কার্যপোযোগী করার লক্ষ্যে উচ্চশিক্ষা কমিশন আইন তৈরি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। উচ্চশিক্ষার মান আরো বৃদ্ধির লক্ষ্যে সংসদে অনুমোদন হওয়া এ্যাক্রিডিটেশন কাউন্সিল আইন শীঘ্রই কার্যকর করার মাধ্যমে বিশ্ববিদ্যালয়সমূহের মান উন্নয়ন কার্যক্রম গ্রহণ করা হবে।

অনুষ্ঠানে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর কড়া সমালোচনা করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানও। তিনি বলেন, আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো প্রাইমারি থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত শিক্ষার গুণগত মান নিশ্চিত করা। বিশ্ববিদ্যালয় পর্যায়ে নতুন জ্ঞান তৈরি ও গবেষণার পরিবেশ সৃষ্টি করা দরকার। কিন্তু দুঃখজনক হলো, আমাদের অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ই বাণিজ্যমুখী হয়ে পড়েছে।

আইন না মানা বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে ইউজিসি প্রধান বলেন, বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্যক্তি ও গোষ্ঠী স্বার্থে আইন না মেনে ছলচাতুরি করছে। কিছু বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে শিক্ষার্থীদের কাছ উচ্চহারে বেতন নিলেও শিক্ষাগত দক্ষতা বৃদ্ধি ও সুবিধা প্রদানে কার্পণ্য করার অভিযোগ রয়েছে। এটি সস্পূর্ণ অগ্রহণযোগ্য। এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি সম্পূর্ণ সজাগ। শিক্ষার্থীদের প্রতারণার হাত থেকে রক্ষা করতে আমরা দ্রুততম সময়ের মধ্যে ব্যবস্থা গ্রহণ করবো।

এবার ১৬১০ জন শিক্ষার্থীকে গ্র্যাজুয়েশন ও পোষ্ট গ্র্যাজুয়েশন ডিগ্রি প্রদান করেছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। পাশাপাশি কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য ৬ জন শিক্ষার্থীকে স্বর্ণপদক প্রদান করা হয়।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. এম. রিজওয়ান খান, বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান হাসান মাহমুদ রাজা। সমাবর্তন বক্তা হিসেবে এর আগে বক্তব্য দেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.