সংবাদ শিরোনাম
দিরাইয়ের উদির হাওর বিলে বাধঁ দেয়া নিয়ে দু’পক্ষের সংঘর্ষে একজন নিহত,৪০ জন আহত  » «   রাষ্ট্র ধর্ম নিয়ে তথ্য প্রতিমন্ত্রীর মন্তব্যের কড়া জবাব দিলেন সাঈদ খোকন  » «   শান্তিগঞ্জে জয়কলস গ্রামে প্রতিপক্ষের রামদার কোপে একজন নিহত,একজন আহত  » «   পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের এই বছরের প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিল  » «   সিলেটে দুই কেন্দ্রে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে ৮ হাজার শিক্ষার্থী  » «   সিলেটে আজ মনোনয়নপত্র দাখিল করছেন সম্ভাব্য প্রার্থীরা  » «   জননেত্রী শেখ হাসিনা একজন স্ট্রং ক্লাইমেট ফাইটার- পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি  » «   অনুসন্ধান কল্যান সোসাইটি সিলেট এর সভা অনুষ্টিত  » «   কুমিল্লার ঘটনায় জকিগঞ্জে পুলিশ ও বিক্ষুব্ধ জনতার সংঘর্ষ:পুলিশসহ অন্তত অর্ধশত আহত  » «   তৃতীয় ধাপে ইউপি ও পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা  » «   সুনামগঞ্জের শান্তিগঞ্জে যাত্রীবাহি বাসের ধাক্কায় তিন মোটর সাইকেল আরোহী নিহত  » «   নগরীর বনকলাপাড়া এলাকায় ফ্যানের সঙ্গে গলায় ফাঁস লাগিয়ে এক তরুনের আত্মহত্যা  » «   শারদীয় দুর্গাপূজায় সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের শুভেচ্ছা  » «   সিলেট নগরীতে ছাত্রলীগের কমিটি প্রত্যাখান করে বিক্ষোভ মিছিল  » «   দীর্ঘ অপেক্ষার পর কমিটি পেল সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগ  » «  

রোহিঙ্গা ইস্যুতে ওআইসির মন্ত্রী পর্যায়ের কমিটি

10সিলেটপোস্ট রিপোর্ট ::রোহিঙ্গাদের বিরুদ্ধে অপরাধ সংঘটনকারীদের বিচারের আওতায় আনতে গাম্বিয়ার নেতৃত্বে মন্ত্রী পর্যায়ের একটি কমিটি গঠন করার সিদ্ধান্ত নিয়েছে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)। পরবর্তী ইসলামিক সম্মেলন গাম্বিয়ায় অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

রোববার ঢাকায় ওআইসির সদস্যভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের ৪৫তম দুই দিনব্যাপী সম্মেলনের সমাপনীতে সাংবাদিকদের একথা জানান বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

তিনি বলেন, সম্মেলন ঘিরে বাংলাদেশের বড় দুটি প্রত্যাশা ছিল। একটি হলো- ওআইসির সংস্কার। এনিয়ে একটি রেজ্যুলেশন গৃহীত হয়েছে। বিষয়টি নিয়ে তুরস্কের সঙ্গে বাংলাদেশ কাজ করবে।

শাহরিয়ার আলম বলেন, ‘গাম্বিয়া নেতৃত্বে ওআইসি মন্ত্রীদের নিয়ে একটি কমিটি হবে। মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে অনেকেই যেটাকে গণহত্যা বলছেন বা জাতিগত নিধন বলছেন সেটার বিচারের জন্য কাজ করবে এই কমিটি। দায়ীদের আইনের আওতায় নিয়ে আসার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। সার্বিকভাবে আমাদের এই সিএফএম আয়োজন সফল হয়েছে।’

তিনি বলেন, ওআইসির সদস্যভুক্ত ৫৩টি রাষ্ট্র এবং তার সঙ্গে যারা অবর্জারভার আছেন, যে সংস্থাগুলো তাদের সঙ্গে জড়িত, তারা সবাই একটি কথা বলেছে- অতি সম্প্রতি যেহেতু নিরাপত্তা পরিষদের একটি সফর হয়েছে, নিরাপত্তা পরিষদ যেন সামনের দিকে বলিষ্ঠ ভূমিকা পালন করে। সার্বিক অর্থে জাতিসংঘ যেন একটি বলিষ্ঠ ভূমিকা পালন করে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আমাদের সবচেয়ে বড় পাওয়া যে পৃথিবীর সবাই বলছে, তারা বাংলাদেশের পাশে আছে।

এছাড়া তিনি বলেন, সফলভাবে ওআইসির সম্মেলন শেষ করা বাংলাদেশের জন্য একটা বড় ধরনের কূটনৈতিক সাফল্য। এই পর্যন্ত যত সিএফএম হয়েছে ৪৫তম সিএফএমে সবচেয়ে বেশি অংশগ্রহণকারী ছিল। এমন কোনো রাষ্ট্র নেই যে এই সম্মেলনে আসেননি। বাংলাদেশের আমন্ত্রণে সবাই সাড়া দিয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.