সংবাদ শিরোনাম
মাধবপুরে বাসের সঙ্গে সিএনজি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ৩ আহত ৫  » «   সিলেট-তামাবিল সড়কে পাথরবোঝাই ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ নিহত ১ আহত ৩  » «   ওসমানীনগরে এক ট্রাকের ধাক্কায় অপর দুই ট্রাকের চালক নিহত  » «   অ্যানড্রয়েড স্মার্টফোনগুলো আজ থেকে বন্ধ থাকবে  » «   ওসমানীনগরে দয়ামীর এলাকায় ট্রাকচাপায় ২ পথচারী নিহত  » «   গোলাপগঞ্জে.বসতঘর থেকে এক যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার  » «   মৌলভীবাজারে ছোট ভাই এমদাদুলের হাতে বড় ভাই জিয়াউর রহমান খুন  » «   রানীগঞ্জ সেতুর জন্য অধিগ্রহণকৃত ভূমি মালিকরা ক্ষতিপূরণের টাকা প্রাপ্তিতে হয়রানির শিকার  » «   যুক্তরাজ্যে তিন দিনে ৩ বাংলাদেশি খুন  » «   লন্ডনে বিয়ানীবাজারের এক যুবক ও জগন্নাথপুর দাওরাই গ্রামের সাবিনা নিহত  » «   সুনামগঞ্জের ছাতকের ব্যবসায়ী আখলাদ হত্যাকান্ডের ঘটনায় ২ জন গ্রেপ্তার  » «   ওসমানীনগরে ব্যাংকের বুথ ভেঙে টাকা লুট: ৪ ডাকাতের ৫ দিনের রিমান্ড  » «   মাধবপুরে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু  » «   নগরীর মজুমদারী এলাকায় বাসার ছাদের পিলারে দুই বোনের ঝুলন্ত লাশ  » «   সিলেটে সিএনজি ফিলিং স্টেশনগুলো রবিবার থেকে চার ঘন্টা করে বন্ধ  » «  

রমজানে কেমন হওয়া উচিৎ লাইফস্টাইল?

6সিলেটপোস্ট রিপোর্ট ::চিরাচরিতভাবেই প্রতিবছর পবিত্র মাহে রমজান শুরু হলে আমাদের দিনরাত্রি যাপনেও কিছুটা পরিবর্তন চলে আসে। ঘুম থেকে শুরু করে, খাওয়া-দাওয়া, অফিস-আদালত সব কিছুরই সূচি বদলে যায়। কিন্তু এই হঠাৎ বদলে যাওয়ার সঙ্গে সঙ্গে আপনাকেও কিছু ব্যাপারে সচেতন হতে হবে। তাহলেই স্বাস্থ্যও থাকবে সুন্দর। নিয়তও হবে আরও স্বাচ্ছা।

আগেভাগে ঘুমোতে যান
রমজান মাসে ঘুমের রুটিনে পরিবর্তন আসে সবার আগে। রাতে ঘুমানোর কয়েকঘণ্টা পরেই আবার সেহরি করার জন্য উঠতে হয়। আবার সকালে ক্লাস-অফিস তো আছেই তাই সেহরির পর যে খুব বেশি ঘুমোতে পারবেন তাও না। কিন্তু কম ঘুম সারাটা দিন ধরেই আপনার মাঝে ঝিমানি একটা ভাব চলে আসবে আর তা প্রাভাব ফেলবে আপনার কাজে। তাই রমজানে স্বাভাবিকের চেয়ে একটু আগেই ঘুমোতে চলে যান। ঘুমটা যদি হয় ভালো সারাটা দিন যাবে আরও ভালো।

প্রোটিনযুক্ত, ভিটামিন সমৃদ্ধ খাবার
সেহরিতে কি খাবেন তা নিয়ে কতই না চিন্তাভাবনা। আবার অনেকেই অনেক কিছু বেছে বেছে খেয়ে থাকেন। কেউ ভাবে রোজার দিনে সারাদিন কিছু খাওয়া হবে না তাই যত পারি ইচ্ছেমত খেয়ে নিই। তবে এটা খুব ভুল ধারণা। হুম অবশ্যই পেট পুরে খাবেন তবে প্রোটিনযুক্ত, ভিটামিন সমৃদ্ধ খাবার একটু বেশি খান। এতে সারাদিন রোজা রাখছেন বলে সহজেই এনার্জি শেষ হবে না। অল্পতেই ক্লান্ত লাগবে না, রোজা রাখতেো পারবেন সহজে। আর অবশ্যই বেশি করে পানি খেতে একেবারেই ভুলবেন না।

স্বাস্থ্যকর মেন্যুতে ইফতার
ইফতারে কতকিছুই না খাবার সাজানো থাকে সামনে। এর বেশিরভাগই ভাজাপোড়া টাইপের খাবার। সারাদিন পেট খালি থাকার পর ভাজাপোড়া যত খাবেন তাতে শরীরের জন্য ততই বিপদ। ভাজাপোড়া এড়িয়ে চলুন, চেষ্টা করুন ঘরে তৈরি স্বাস্থ্যকর খাবার বেশি খেতে। এখন ফলের মৌসুম তাই প্রতিদিন ইফতারে ফলও খেতে পারেন। কোমল পানীয় ইফতারে না রেখে খেতে পারেন ফলের জুসও।

ধূমপান কম করুন: অনেক সময়ই দেখা যায়, রোজা রাখতে গিয়ে রাতে সাহরির আগ পর্যন্ত সারাদিনের পরিমাণ সিগারেট খেয়ে নিতে চায় অনেকেই। যাদের ধূমপানের অভ্যেস আছে তারা রমজানে এ বিষয়টি থেকে যতটা সম্ভব দূরে থাকুন।

ধৈর্য্য ধারণ করুন: পেট খালি থাকলে মেজাজও নাকি গরম থাকে। কিন্তু আপনার নিয়ত পাক্কা। আপনি স্বাচ্ছা রোজাদার। অতএব মাথা ঠান্ডা রেখে আমল করুন। অন্যের সঙ্গে আচরণে শীতলতা বজায় রাখুন। মানসিকতাকে চাপমুক্ত ও হালকা রাখুন।

অতএব, রমজানে আপনার লাইফস্টাইলটাকে একটি পাল্টে দিতে হবে নিজের ভালোর কথা ভেবেই। তবে সেহরি আর ইফতারের সময়সূচি ভালোভাবে জেনে রাখুন। আর তাই “অপেরা” আপনাদের সুবিধার জন্য প্রতিদিনের সেহরি ও ইফতারের সময়সূচি জানিয়ে থাকে ফেসবুক পেজ পোস্টে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.