সংবাদ শিরোনাম
ডিগ্রি কলেজের প্রভাষক-কর্মচারীদের এমপিওভুক্তির সুযোগে হাইকোর্টের রুল  » «   মাধ্যমিকে ভর্তি আবেদনের সময় বাড়ল  » «   একজন মানুষ তাঁর কর্মের মাধ্যমে সবার কাছে প্রিয় বা অপ্রিয় হন: চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কাউছার আহমদ  » «   পদত্যাগ করলেন মুরাদ হাসান  » «   সংবাদ সম্মেলনে প্রবাসীর অভিযোগ:‘অন্যায়ভাবে আমাদের বাসাবাড়ি ভেঙে দিয়েছেন মেয়র আরিফ’  » «   সুনামগঞ্জের সদরগড়ে দুইপক্ষের ঝগড়া থামাতে গিয়ে এক সালিশকে পিঠিয়ে হত্যা  » «   জৈন্তাপুরে সিজদারত অবস্থায় এক ইমামের মৃত্যু  » «   সিলেটে আসছে শীত বদলে যাচ্ছে তাপমাত্রা-কাপড়ের দোকানে ক্রেতাদের ভিড়  » «   কুলাউড়ায় নবনির্বাচিত হাজিপুর ইউপি চেয়ারম্যানের ইন্ধনে সীমানা প্রাচীর ভাংচুর  » «   সুনামগঞ্জে ছাত্রদলের মিছিলে পুলিশের বাঁধা  » «   ইংল্যান্ডে প্রতি ৬০ জনে একজন কোভিড আক্রান্ত  » «   ছাতকের তেরা মিয়া হত্যা মামলায় একজনকে যাবজ্জীবন ও ৯ জনকে কারাদন্ড  » «   দোয়ারাবাজারে কাজ করতে দেরি হওয়ায় দোকান ভাঙচুর, মারধর   » «   সিলেটে বর্ণাঢ্য আয়োজনে বরণ করা হয়েছে বিজয়ের মাস ডিসেম্বরকে  » «   কানাইঘাটের আনন্দ কমিউনিটি সেন্টারে শোকের ছায়া-নারী বাবুর্চি সহ দু-জনের লাশ উদ্ধার  » «  

ইহুদি-বিরোধী বক্তব্যে ক্ষমা প্রার্থনা মার্কিন মুসলিম কংগ্রেস সদস্যের

সিলেটপোস্ট ডেস্ক ::ডেমোক্রেট পার্টি থেকে নির্বাচিত কংগ্রেস সদস্য ইলহান ওমর যুক্তরাষ্ট্রের ইসরাইলপন্থি লবির সমালোচনা করায় সোমবার ক্ষমা প্রার্থনা করেছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ইহুদিদের বিরুদ্ধে বাধাধরা মন্তব্য করায় তার দলের সদস্যরা ওমরের সমালোচনা করার পর তিনি ‘দ্ব্যর্থহীন’ ভাবে ক্ষমা প্রার্থনা করেন।

‘ইহুদি-বিরোধিতা বাস্তব এবং আমি আমার ইহুদি বন্ধু ও সহকর্মীদের কাছে কৃতজ্ঞ ইহুদি-বিরোধীতার বেদনাদায়ক ইতিহাস সম্পর্কে আমাকে শিক্ষা দেয়ার জন্য,’ বলেন ওমর।

মার্কিন কংগ্রেস সদস্য হিসেবে নির্বাচিত প্রথম দুই মুসলিম নারীর একজন ইলহান ওমর। ‘আমার ভোটার বা মার্কিন ইহুদিদের আঘাত করা আমার উদ্দেশ্য ছিল না,’ জানিয়ে ইলহান তার বক্তব্যের জন্য ‘দ্ব্যর্থহীন’ ভাবে ক্ষমা প্রার্থনা করেন।

ইসরাইলপন্থী লবি গ্রুপের কাছ থেকে অর্থ নিয়ে যুক্তরাষ্ট্র তেলআবিবকে সমর্থন দেয় বলে ওমর অভিযোগ করেছিলেন।

বার্তা সংস্থা বাসস জানায়, মিনেসোটার এই কংগ্রেস সদস্য ইসরাইলের বিরুদ্ধে তার অবস্থানের জন্য কয়েক সপ্তাহ ধরেই সমালোচিত হচ্ছিলেন। কিন্তু শনিবার রাতে তিনি টুইটারে রিপাবলিকান দলীয় এক সমালোচকের জবাব দিলে পরিস্থিতি আরো জটিল আকার ধারণ করে।

আমেরিকার ১০০ মার্কিন ডলার বিলের প্রসঙ্গে তিনি বলেন, ‘এগুলো সবই বেঞ্জামিনের বেবি।’

কে বা কোন সংস্থা মার্কিন রাজনীতিকদের ইসরাইলকে সমর্থন দিতে উদ্বুদ্ধ করে বলে তিনি বিশ্বাস করেন- এক টুইটার ব্যবহারকারীর এমন প্রশ্নের জবাবে সাবেক এই সোমালী শরণার্থী বলেন, ‘এআইপিএসি!’ (আমেরিকান ইসরাইল পাবলিক অ্যাফেয়ার্স কমিটি)।

এর প্রেক্ষিতে হাউস স্পিকার ন্যান্সি পেলোসি এক টুইট বার্তায় ওমরের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া ও অবিলম্বে তার এই ‘ইহুদি-বিরোধী বক্তব্যের’ জন্য ক্ষমা চাওয়ার দাবি করেন।

ওমর ক্ষমা প্রার্থনা করে এক বিবৃতিতে স্বীকার করেন যে ইহুদি-বিরোধিতা একটি ‘বাস্তবতা’। তিনি ‘এই ইহুদি বিরোধিতার ব্যাপারে দুঃখজনক ইতিহাস শিক্ষা দেয়ার জন্য’ তার সহকর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি বলেন, ‘আমি চাই অন্যরা যখন আমার মুসলিম পরিচয়ের জন্য আমাকে সমালোচনা করে তখন যেন মানুষ আমার কথা শুনে। আমাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়া হয়।’

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.