সংবাদ শিরোনাম
ডিগ্রি কলেজের প্রভাষক-কর্মচারীদের এমপিওভুক্তির সুযোগে হাইকোর্টের রুল  » «   মাধ্যমিকে ভর্তি আবেদনের সময় বাড়ল  » «   একজন মানুষ তাঁর কর্মের মাধ্যমে সবার কাছে প্রিয় বা অপ্রিয় হন: চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কাউছার আহমদ  » «   পদত্যাগ করলেন মুরাদ হাসান  » «   সংবাদ সম্মেলনে প্রবাসীর অভিযোগ:‘অন্যায়ভাবে আমাদের বাসাবাড়ি ভেঙে দিয়েছেন মেয়র আরিফ’  » «   সুনামগঞ্জের সদরগড়ে দুইপক্ষের ঝগড়া থামাতে গিয়ে এক সালিশকে পিঠিয়ে হত্যা  » «   জৈন্তাপুরে সিজদারত অবস্থায় এক ইমামের মৃত্যু  » «   সিলেটে আসছে শীত বদলে যাচ্ছে তাপমাত্রা-কাপড়ের দোকানে ক্রেতাদের ভিড়  » «   কুলাউড়ায় নবনির্বাচিত হাজিপুর ইউপি চেয়ারম্যানের ইন্ধনে সীমানা প্রাচীর ভাংচুর  » «   সুনামগঞ্জে ছাত্রদলের মিছিলে পুলিশের বাঁধা  » «   ইংল্যান্ডে প্রতি ৬০ জনে একজন কোভিড আক্রান্ত  » «   ছাতকের তেরা মিয়া হত্যা মামলায় একজনকে যাবজ্জীবন ও ৯ জনকে কারাদন্ড  » «   দোয়ারাবাজারে কাজ করতে দেরি হওয়ায় দোকান ভাঙচুর, মারধর   » «   সিলেটে বর্ণাঢ্য আয়োজনে বরণ করা হয়েছে বিজয়ের মাস ডিসেম্বরকে  » «   কানাইঘাটের আনন্দ কমিউনিটি সেন্টারে শোকের ছায়া-নারী বাবুর্চি সহ দু-জনের লাশ উদ্ধার  » «  

মাধবপুর-পদ্মছড়া সড়কের কাজে নিম্নমানের সামগ্রী তুলে নিচ্ছেন ঠিকাদার

সিলেটপোস্ট ডেস্ক ::মাধবপুর-পদ্মছড়া সংযোগ সড়কের কাজের নিম্নমানের নির্মাণসামগ্রী সড়ক থেকে তুলে নিচ্ছেন কাজের ঠিকাদার। মৌলভীবাজারের নির্বাহী প্রকৌশলী (এলজিইডি) নির্দেশে মাধবপুর-পদ্মছড়া সড়ক উন্নয়ন কাজে ব্যবহার করা নিম্নমানের নির্মাণ সামগ্রী সড়ক থেকে এবং কাজের সাইট থেকে তুলে নিচ্ছেন কাজের ঠিকাদার মেসার্স আদিল এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী মো. সুন্দর আলী। গত দুদিন ধরে প্রচুর শ্রমিক লাগিয়ে নিম্নমানের ইটের খোঁয়া তুলে গাড়ি দিয়ে অন্যত্র সরিয়ে নেয়া হচ্ছে। কমলগঞ্জের মাধবপুর-পদ্মছড়া সড়ক উন্নয়ন চেঃ ২২০০-৪১১৩ মিঃ ও একই সড়কে ৩০৫২ মিঃ ও ৩৭১৭ মিঃ চেইনেজে ২টি  ড্রেনেজ কালভার্ট নির্মাণ এবং ৬০ মি প্রোটেকশন কাজ চলছে। ‘এসডিআইআরআইআইপি’ প্রকল্পের আওতায় ২০১৮-১৯ অর্থবৎসরে প্রায় এক কোটি ৬৬ লাখ ৭৮ হাজার ৪০৯ টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করছে কমলগঞ্জ উপজেলা প্রকৌশলী (এলজিইডি) বিভাগ। সড়ক উন্নয়নের এ কাজ দরপত্রের মাধ্যমে পান ক্ষমতাসীন দলের স্থানীয়  নেতা মো. সুন্দর আলীর মেসার্স আদিল এন্টারপ্রাইজ। কাজটির কার্যাদেশ পেয়ে গত বছরের ১৫ই সেপ্টেম্বর সড়কের কাজ শুরু করেন কাজের ঠিকাদার। স্থানীয়দের অভিযোগ সড়কটির কাজ শুরু থেকেই কাজের শিডিউলের নিয়মনীতির তোয়াক্কা না করে নিজের ইচ্ছামত সড়কের সাবব্রেইজ ও মেকাডম কাজ করেন।

এতে তিনি ব্যবহার করেন নিম্নমানের ইটের খোয়াসহ নির্ণানসামগ্রী। সড়কের ড্রেনেজ কালভার্ট নির্মাণ সহ সড়কের কাজে নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করার ফলে সড়কের মূল কাজ শুরুর আগেই নবনির্মিত একটি কালভার্ট ভেঙে পড়ে। সড়কের কাজ এক নম্বর ইটের খোয়া দিয়ে করার নিয়ম থাকলেও নিম্নমানের ইটের খোয়া (কংক্রিট) ব্যবহার, নিম্নমানের খোয়া ও মাটি-বালু মিশ্রিত বালু দিয়ে সড়কের মেকাডম করা এবং স্পেসিফিকেশন বহির্ভূত অত্যন্ত নিম্নমানের খোয়া ব্যবহার করায় উপজেলা প্রকৌশলী নিম্নমানের নির্মাণ সামগ্রী সাইট থেকে সরিয়ে নেয়ার জন্য এক পত্রে ঠিকাদারী প্রতিষ্ঠানকে বলেন। এরপরেই ১২ই ফেব্রুয়ারি  মৌলভীবাজারের নির্বাহী প্রকৌশলী (এলজিইডি) মো. আব্দুর রশীদ খান মাধবপুর-পদ্মছড়া সংযোগ সড়কের কাজ সরেজমিন পরিদর্শনকালে সড়কের কাজে নিম্নমানের নির্মাণসামগ্রী মওজুদ এবং ব্যবহার করার অভিযোগে কাজ বন্ধ করে দিয়ে ১৩ই ফেব্রুয়ারি এক পত্রে কাজের সাইট  থেকে নিম্নমানের নির্মাণসামগ্রী তুলে নেয়ার জন্য ঠিকাদারী প্রতিষ্ঠানকে বলেন।

মৌলভীবাজারের নির্বাহী প্রকৌশলী (এলজিউডি) নির্দেশে কাজের ঠিকাদার কাজের সাইট থেকে নিম্নমানের খোয়াসহ মালামাল অপসারণ কাজ শুরু করেন। মৌলভীবাজারের নির্বাহী প্রকৌশলী (এলজিউডি) মো. আব্দুর রশীদ খান বলেন, কাজের সাইট থেকে নিম্নমানের সকল মালামাল অপসারণ পূর্বক দরপত্রের শর্তাবলীঅনুযায়ী  মালামাল সাইটে মজুদ করার জন্য ঠিকাদারকে বলা হয়েছে।
পরে তিনি কাজের সাইট পরিদর্শন করার পর সড়কের উন্নয়ন কাজ করার জন্য ঠিকাদারকে নির্দেশ দেন।
এতে ব্যত্যয় হলে ঠিকাদারসহ তদারকি কর্মকর্তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও তিনি জানান। উল্লেখ্য, মাধবপুর-পদ্মছড়া সংযোগ সড়কের কাজে অনিয়ম, ভেঙে গেছে নবনির্মিত কালভার্ট’ শিরোনামে গত ১৫ই ফেব্রুয়ারি দৈনিক মানবজমিনে একটি প্রতিবেদন প্রকাশিত হয়

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.