সংবাদ শিরোনাম
দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «   শাল্লায় মেম্বার ও চেয়ারম্যান কর্তৃক শালিশের নামে কিশোরীকে ধর্ষণ  » «   গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করে উল্টো মামলায় গ্রেফতার করে হয়রানির প্রতিবাদে মানববন্ধন  » «   জৈন্তাপুরে বালু ভর্তি ট্রাক আটক:১ মাসের ব্যাবধানে ২ ট্রাক ভারতীয় কসমেটিকস জব্দ-আটক-১  » «   নবীগঞ্জে কবরস্থান ও সরকারি রাস্তা জোর পূর্বক দখল: হত্যার হুমকি, অভিযোগ দায়ের  » «   দোয়ারাবাজারে ১১ বছরের শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার  » «  

দেড় সপ্তাহে তালেবানের হামলায় দেড়শ’ আফগান সেনা নিহত

সিলেটপোস্ট ডেস্ক ::যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি আলোচনার মধ্যেই আফগান নিরাপত্তা বাহিনীর ওপর হামলা অব্যাহত রেখেছে সশস্ত্রগোষ্ঠী তালেবান। গেল দুই সপ্তাহে তালেবানের হামলায় দেড়শ’ আফগান সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম। এরমধ্যে গত দুইদিনেই মারা গেছেন অর্ধশতাধিক। এদিকে,আফগান সরকারের আপত্তির কারণে তালেবানের সঙ্গে পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।
মার্কিন বিমান হামলায় বেসামরিক নাগরিক নিহতের ঘটনায় শোকের ছায়া নেমে এসেছে আফগানিস্তানের কুন্দুজ শহরে। প্রিয়জন হারানোর বেদনায় মুহ্যমান স্বজনরা।
যুক্তরাষ্ট্রের ওই বিমান হামলার প্রতিবাদে নিহতদের মরদেহ নিয়ে সোমবার (২৫ মার্চ) শহরটিতে বিক্ষোভ করে কয়েকশ’ মানুষ। এসময় যুক্তরাষ্ট্র-বিরোধী স্লোগান দেওয়ার পাশাপাশি আফগানিস্তান থেকে অবিলম্বে মার্কিন সেনা প্রত্যাহারের দাবি জানান তারা।
নিহতের আত্মীয়রা বলেন, যুক্তরাষ্ট্রের সেনারা শুক্র ও শনিবার দফায় দফায় বিমান হামলা চালায়। এতে ১৩ জন নিহত হয়। তারা সবাই আমার পরিবারের সদস্য।
সরকার আমাদের কর্মসংস্থান, আমরা কী খেয়ে বেঁচে থাকবো তার কোন কিছু নিয়েই ভাবছে না। তারা শুধু যুক্তরাষ্ট্রের তোষামোদ করে যাচ্ছে।
তারা আল-কায়দাও নয়, সন্ত্রাসীও নয়। তারা এ মাটির সন্তান। অথচ মার্কিন সেনারা প্রতিনিয়ত বোমা ফেলে তাদের হত্যা করছে।
এদিকে, দেশটির হেলমান্দ প্রদেশে আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে তালেবানের ব্যাপক সংঘর্ষের খবর প্রকাশ করেছে সংবাদ মাধ্যম। গেল কয়েকদিনের সংঘাতে আফগান সেনাবাহিনীর দেড় শতাধিক সদস্য নিহত হয়েছে বলে জানায় সৌদি সংবাদ মাধ্যম আরব নিউজ। এরমধ্যে গেল দুই দিনেই নিহত হন অন্তত ৫৮ জন। হেলমান্দ প্রাদেশিক কাউন্সিলের সদস্য আতাউল্লাহ আফগান হতাহতের বিষয়টি নিশ্চিত করলেও প্রাদেশিক সরকারের মুখপাত্র তা নাকচ করে দিয়েছেন।
আফগানিস্তান সংকট সমাধানে সম্প্রতি কাতারের দোহায় তালেবান প্রতিনিধিদের সঙ্গে মার্কিন প্রতিনিধিদের টানা ১৬ দিন আলোচনা হয়। ওই বৈঠককে স্বাগত জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।
ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেদেরিকা মোঘেরিনি বলেন, স্বাভাবিকভাবেই আফগান শান্তি আলোচনাকে সমর্থন করে ইউরোপীয় ইউনিয়ন। এই শান্তি আলোচনাকে সফল করতে পাকিস্তান এবং ইইউ কীভাবে কার্যকর ভূমিকা রাখতে পারে; সেবিষয়ে আমরা আলোচনা করেছি। দেশটিতে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনা শুধু পাকিস্তান নয় ইউরোপীয় ইউনিয়নের জন্যও গুরুত্বপূর্ণ।
এদিকে আফগান সরকারের পক্ষ থেকে তীব্র আপত্তি জানানোর পর তালেবানের সঙ্গে পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আফগানিস্তানে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য অন্তর্বর্তীকালীন সরকার গঠন করলেই কেবল শান্তি আলোচনা সফল হবে বলে মনে করেন পাকিস্তান প্রধানমন্ত্রী।
সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.