সংবাদ শিরোনাম
শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «   শাল্লায় মেম্বার ও চেয়ারম্যান কর্তৃক শালিশের নামে কিশোরীকে ধর্ষণ  » «   গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করে উল্টো মামলায় গ্রেফতার করে হয়রানির প্রতিবাদে মানববন্ধন  » «   জৈন্তাপুরে বালু ভর্তি ট্রাক আটক:১ মাসের ব্যাবধানে ২ ট্রাক ভারতীয় কসমেটিকস জব্দ-আটক-১  » «   নবীগঞ্জে কবরস্থান ও সরকারি রাস্তা জোর পূর্বক দখল: হত্যার হুমকি, অভিযোগ দায়ের  » «   দোয়ারাবাজারে ১১ বছরের শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার  » «   নবীগঞ্জ সরকারী হাসপাতালের গাছ বিক্রি’র নিলামে অনিয়ম! ১৫ লাখ টাকার গাছ ২ লাখ টাকায় বিক্রি!  » «  

কিছু খাবার খেলেই অ্যালার্জি হয় কেন?

সিলেটপোস্ট ডেস্ক ::অনেকেই পছন্দের খাবার খেতে পারেন না অ্যাালার্জির সমস্যার জন্য। তবে কোন খাবার অ্যাালার্জিক তা নিরূপণ করা উচিত সবার প্রথমে। 
 
ক্রনিক অ্যাালার্জি
মূলত খাবার থেকে ক্রনিক অ্যালার্জির সমস্যায় অনেকেই ভোগেন। তাই লক্ষণ বুঝে কোন কোন খাবার থেকে অ্যালার্জি হচ্ছে তা পরীক্ষা করে দেখা উচিত। জেনে নিন কীভাবে বুঝবেন।
ত্বকে অ্যালার্জির সমস্যা যদি হঠাৎ করে বেড়ে গিয়ে খুব চুলকাতে থাকে।
হঠাৎ শ্বাসকষ্ট ও ক্রমাগত হাঁচি, কাশি, সর্দি হতে পারে।
রোগীর পেটে ব্যথা বা বারবার মলের সমস্যা হতে থাকে।
কেন খাবারই দায়ী?
চিংড়ি, ডিম, কাঁকড়া অথবা দুধ ইত্যাদি খাবার থেকেই অনেকের অ্যালার্জি হয়। এই খাবারগুলো থেকে অ্যালার্জির দুইটি কারণ হতে পারে। এই ধরনের খাবারে যে ধরনের প্রোটিন থাকে তা শরীরে অ্যালার্জির জন্ম দেয় সহজে। অনেকের শ্বাসকষ্ট, গায়ে র‍্যাশ, চুলকানির মতো সমস্যা, প্রচণ্ড হাঁচি-কাশি ইত্যাদি দেখা দেয়।
অনেকেরই বেগুনে কিংবা কার্বোহাইড্রেট, ফ্যাট জাতীয় খাবার থেকেও অ্যালার্জির সমস্যা হয়। এই খাবারগুলোতে কোনো প্রোটিন নেই তাও অ্যালর্জি হতে পারে। কারণ এই খাবারগুলো সরাসরি রক্তে মিশে শরীরে অ্যালার্জি কোষকে উদ্দীপিত করে হিস্টামিন নামক এক কেমিক্যাল উৎপন্ন করে। যা থেকে অ্যালার্জির সমস্যা শুরু হয়।
সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.