সংবাদ শিরোনাম
সাংবাদিক মীর্জা সোহেলের মায়ের মৃত্যুতে সিলেট জেলা প্রেসক্লাবের শোক  » «   তাহিরপুরে চোরাই পথে কয়লা সংগ্রহ করতে গিয়ে শ্রমিকের মৃত্যু !  » «   ছাতকে রাস্তার ঢালাই কাজে নিম্নমানের কংক্রিট ও বালু ব্যবহারে অনিয়মের অভিযোগ  » «   সুদখোর ও জুয়াড়ী গুলজার বাহিনীর অত্যাচারে অতিষ্ঠ নবীগঞ্জের তিমিরপুর গ্রামবাসী  » «   লিবিয়ার থেকে মাফিয়া দালারের খপ্পরে পড়ে লাশ হয়ে ফিরতে হলো জগন্নাথপুরের এখওয়ান  » «   দোয়ারাবাজারে অনলাইনে  কোটি টাকা প্রতারণা আটক স্কুল শিক্ষক  » «   সুনামগঞ্জ কোটি টাকা আত্মসাৎ চেয়ারম্যান শেরিনকে গ্রেফতার করেছে সিআইডি  » «   নবীগঞ্জে মসজিদের জুতার বক্সের ভিতরে থেকে ৩ মাসে একটি শিশু ছেলেকে পুলিশ উদ্ধার করেছে  » «   রেমিট্যান্স কেনার ডলার রেট কমল, কার্যকর ১ অক্টোবর  » «   দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «  

বিশ্বের সর্বোচ্চ পারিশ্রমিক পান এই ৫ কোচ

সিলেটপোস্ট ডেস্ক ::বিশ্বের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া কোচ কে? এই প্রশ্নের উত্তর নির্দিষ্ট করে কখনোই কেউ দিতে পারেনি। কখনো জানা গেছে হোসে মরিনহো। আবার কখনো বা জানা গেছে পেপ গার্দিওলার নাম। ভুল! ঘাম ঝরানো অনুসন্ধানের ভিত্তিতে বিশ্বখ্যাত ফুটবল সাময়িকী এবার জানিয়ে দিল আসল সত্যটা। আর সেই সত্যটা বড় চমক জাগানো! মরিনহো বা গার্দিওলা নন, বিশ্বের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া কোচ হলেন অ্যাতলেতিকো মাদ্রিদের আর্জেন্টাইন কোচ দিয়েগো সিমিওনে!

 

হ্যাঁ, সত্যিই তাই। ক্লাবগুলোর অন্দরমহলে ঢুকে বিশ্বের নামীদামী খেলোয়াড় ও কোচদের চুক্তিপত্র ঘেঁটে সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া খেলোয়াড় ও কোচদের তালিকা প্রকাশ করেছে ফ্রান্স ফুটবল। বিশ্বের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া ৫ ফুটবলারকে নিয়ে আলাদা প্রতিবেদন করা হয়েছে। এই প্রতিবেদনটা সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া ৫ কোচকে নিয়ে।

ব্যালন ডি’অর প্রবর্তক প্রতিষ্ঠান ফ্রান্স ফুটবলের অনুসন্ধানে উঠে এসেছে, বিশ্বের ফুটবল কোচদের মধ্যে সবচেয়ে বেশি পারিশ্রমিক পান দিয়েগো সিমিওনে। অ্যাতলেতিকো মাদ্রিদে ৪৮ বছর বয়সী এই আর্জেন্টাইন কোচ বার্ষিক পারিশ্রমিক পান ৪১.৫ মিলিয়ন ইউরো। বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা ৩৯২ কোটি ৬৯ লাখ ৭১ হাজার ১৫৫ টাকা মাত্র!

হোসে মরিনহো

তালিকার দুই নম্বরে আছেন হোসে মরিনহো। তিনি অবশ্য বর্তমানে বেকার। গত ডিসেম্বরে বরখাস্ত হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেডের কোচের পদ থেকে। তবে সর্বশেষ ম্যানচেস্টার ইউনাইটেডে তার বার্ষিক পারিশ্রমিক ছিল ৩১ মিলিয়ন ইউরো বা ২৯৩ কোটি ৩৪ লাখ ১৪০ টাকা মাত্র।

তালিকার পরের নামটি আরও বেশি বিস্ময়কর। গার্দিওলা, জিনেদিন জিদান, আন্তোনিও কন্তে, মাসিমিলিয়ানো আলেগ্রি, কার্লো আনচেলত্তি, জোয়াকিম লো, ইয়ুর্গেন ক্লপদের মতো বিশ্বখ্যাত কোচদের টপকে তিন নম্বরে কিনা অনভিজ্ঞ থিয়েরি অঁরি।

থিয়েরি অঁরি

ফুটবলার হিসেবে দুনিয়াজোড়া খ্যাতি অর্জন করলেও কোচ হিসেবে এখনো নাম কামাতে পারেনি এই ফরাসি। বেলজিয়াম জাতীয় দলের সহকারী হিসেবে কোচিং কর্ম শুরু করা এই অনভিজ্ঞ অঁরিকেই মৌসুমের শুরুতে প্রধান কোচ হিসেবে ভাড়া করে ফরাসি ক্লাব মোনাকো!

৪১ বছর বয়সী অনভিজ্ঞ অঁরিকে প্রধান কোচ করাটাই ছিল বড় চমক। এবার জানা গেল, সেই চমকের ভেতর লুকিয়ে ছিল আরও বড় চমক। অঁরিকে মোনাকো কোচ করেছিল বার্ষিক ২৫.৫ মিলিয়ন ইউরোর বিশাল অঙ্কের পারিশ্রমিকের চুক্তিতে।

ব্যর্থতার দায়ভার চাপিয়ে গত ২৪ জানুয়ারিই অবশ্য তাকে ছাঁটাই করেছে মোনাকো। তবে ছাঁটাইয়ের আগে মোনাকোতে তার বার্ষিক পারিশ্রমিক ছিল ২৫.৫ মিলিয়ন ইউরো বা ২৪১ কোটি ২৯ লাখ ৫৮ হাজার ১৮০ টাকা মাত্র! যা তাকে বানিয়েছিল বিশ্বের তৃতীয় সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া কোচ।

পেপ গার্দিওলা

এতোদিন যাকে সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া কোচ মনে করা হতো, সেই পেপ গার্দিওলা আছেন তালিকার ৪ নম্বরে। ম্যানচেস্টার সিটিতে এই স্প্যানিশ কোচের বার্ষিক বেতন বা পারিশ্রমিক ২৪.১ মিলিয়ন ইউরো। বাংলাদেশি মুদ্রায় ২২৮ কোটি ৪ লাখ ৮২ হাজার ৪৪ টাকা মাত্র!

শীর্ষ ৫-এর শেষ নামটি আর্নেস্তো ভালভার্দে। বার্সেলোনার কোচ বার্ষিক পারিশ্রমিক পান ২৩ মিলিয়ন ইউরো বা ২১৭ কোটি ৬৩ লাখ ৯৩ হাজার ৬৫২ টাকা মাত্র!

কী, রাতারাতি বড় লোক হতে চান? কালোবাজারি, দুর্নীতি, অপরাজনীতি ছেড়ে কোচিং পেশায় নাম লেখান। বৈধ পথেই গড়তে পারবেন টাকার পাহাড়! বিশ্বসেরা খেলোয়াড় হতে পারলে তো কথাই নেই। এক বছরেই নিজেকে জাহির করতে পারবেন ধনকুবের হিসেবে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.