সংবাদ শিরোনাম
শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «   শাল্লায় মেম্বার ও চেয়ারম্যান কর্তৃক শালিশের নামে কিশোরীকে ধর্ষণ  » «   গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করে উল্টো মামলায় গ্রেফতার করে হয়রানির প্রতিবাদে মানববন্ধন  » «   জৈন্তাপুরে বালু ভর্তি ট্রাক আটক:১ মাসের ব্যাবধানে ২ ট্রাক ভারতীয় কসমেটিকস জব্দ-আটক-১  » «   নবীগঞ্জে কবরস্থান ও সরকারি রাস্তা জোর পূর্বক দখল: হত্যার হুমকি, অভিযোগ দায়ের  » «   দোয়ারাবাজারে ১১ বছরের শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার  » «   নবীগঞ্জ সরকারী হাসপাতালের গাছ বিক্রি’র নিলামে অনিয়ম! ১৫ লাখ টাকার গাছ ২ লাখ টাকায় বিক্রি!  » «  

সূরা মুখস্ত নেই, এমন ব্যক্তি কীভাবে নামায পড়বে?

প্রশ্ন : আসসালামু আলাইকুম। পরিচিত এক ব্যক্তি সারা জীবন নামাযই পড়েনি। এখন সে বার্ধক্যে উপনীত। কিছুদিন আগে তাকে ইসলাম পালনের দাওয়াত দেওয়ার পর সে তওবা করে নামায পড়া শুরু করে। কিন্তু কোন কিছুই সে মুখস্ত করতে পারছে না। মুখস্ত করলেও পরে ভুলে যাচ্ছে। তার নামাযের ব্যাপারে ইসলামের আদেশ কী? সে কি নামায পড়বে? পড়লে কিভাবে পড়বে?

 

উত্তর :
ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহ।
হ্যাঁ, নামায তো অবশ্যই পড়বে। ইমামের পিছনে জামাআতে নামায পড়াকালে ইমামের অনুসরণ করবে এবং রুকু, সিজদা ও বৈঠকগুলোতে পঠনীয় বিষয়গুলোর যা যা সে পারে তা পড়বে আর যা পারে না, সে স্থানে সুবহানাল্লাহ বা আলহামদুলিল্লাহ পড়বে।

এমনিভাবে একাকী নামায পড়াকালে কিরাআতের স্থানে কমপক্ষে তিন তাসবীহ পরিমান সুবহানাল্লাহ বা আলহামদুলিল্লাহ্‌ পড়তে থাকবে। আর অন্যান্য রোকনগুলোতে উপরোল্লিখিত নিয়ম অনুসরণ করবে। অর্থাৎ, যা যা সে পারে তা পড়বে আর যা পারে না সে স্থানে সুবহানাল্লাহ বা আলহামদুলিল্লাহ পড়বে।

এর পাশাপাশি ফরয পরিমাণ অর্থাৎ সূরা ফাতেহাসহ কমপক্ষে পাঁচটি ছোট ছোট সূরা মুখস্থ করার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাবে। আর অতীতের গাফলতী ও ভুলের জন্য আল্লাহ তাআলার নিকট খালেছভাবে তাওবা ও ইস্তেগফার করতে থাকবে।–ফাতাওয়া হিন্দিয়া ১/৬৯; আহসানুল ফাতাওয়া ৩/৭৯

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.