সংবাদ শিরোনাম
শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «   শাল্লায় মেম্বার ও চেয়ারম্যান কর্তৃক শালিশের নামে কিশোরীকে ধর্ষণ  » «   গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করে উল্টো মামলায় গ্রেফতার করে হয়রানির প্রতিবাদে মানববন্ধন  » «   জৈন্তাপুরে বালু ভর্তি ট্রাক আটক:১ মাসের ব্যাবধানে ২ ট্রাক ভারতীয় কসমেটিকস জব্দ-আটক-১  » «   নবীগঞ্জে কবরস্থান ও সরকারি রাস্তা জোর পূর্বক দখল: হত্যার হুমকি, অভিযোগ দায়ের  » «   দোয়ারাবাজারে ১১ বছরের শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার  » «   নবীগঞ্জ সরকারী হাসপাতালের গাছ বিক্রি’র নিলামে অনিয়ম! ১৫ লাখ টাকার গাছ ২ লাখ টাকায় বিক্রি!  » «  

উন্মুক্ত যুগেও বার্সা-বায়ার্ন-জুভেন্টাস-পিএসজির একক রাজত্ব!

সিলেটপোস্ট ডেস্ক ::ইউরোপিয়ান ক্লাব ফুটবলে এখন হাড্ডাহাড্ডি প্রতিদ্বন্দ্বিতা। উন্মুক্ত মঞ্চে ‘কেহ কারে নাহি ছাড়ে সমানে সমান’ ভাব। বিশেষ করে ইউরোপের শীর্ষ ৫টি লিগ— ইংলিশ প্রিমিয়ার লিগ, স্পেনের লা লিগা, ইতালিয়ান সিরি আ, জার্মান বুন্দেসলিগা ও ফ্রেঞ্চ লিগ ওয়ানের প্রতিটা দলই শক্তি-সামর্থে প্রায় কাছাকাছি মানের। পয়েন্ট তালিকার তলানির দলটিও শীর্ষ দলের সঙ্গে চোখে চোখ রেখে কথা বলে!

 

অবাক করা বিষয় হচ্ছে, এই উন্মুক্ত প্রতিযোগিতার যুগেও নিজ নিজ লিগে বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ, জুভেন্টাস ও পিএসজির একক রাজত্ব প্রতিষ্ঠিত! শিরোপা জয়ের হিসেব নিলেই বিষয়টা দিবালোকের মতো স্পষ্ট হবে। গত ১০ বছরের মধ্যে নিজ নিজ লিগে ৭ বার করে শিরোপা জিতেছে বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ ও জুভেন্টাস! এর মধ্যে জুভেন্টাস আবার ইতালিয়ান সিরি আ’র শিরোপা জিতেছে সর্বশেষ ৭ বারই! ফ্রেঞ্চ লিগ ওয়ানে সর্বশেষ ৬ বছরের মধ্যে ৫ বার শিরোপা জিতেছে পিএসজি।

হঠাৎ করে এই ক্লাবগুলোর শিরোপা জয়ের হিসেব নিয়ে পড়ার কারণ কি? কারণ, এবারও নিজ নিজ লিগে এই ৪ দলেরই রাজত্ব বহাল। বার্সেলোনা, জুভেন্টাস ও পিএসজির লিগ শিরোপা জয়ের বিষয়টি নিশ্চিতই। জুভেন্টাস টানা অষ্টম এবং পিএসজি ৭ বছরের মধ্যে ৬ষ্ঠ শিরোপার সুবাস পাচ্ছে অনেক আগে থেকেই। গত শনিবার প্রধান প্রতিদ্বন্দ্বী অ্যাতলেতিকো মাদ্রিদকে হারিয়ে বার্সেলোনাও কার্যত নিশ্চিত করে ফেলেছে শিরোপা।

জার্মান বুন্দেসলিগাও শিরোপাটা শেষ পর্যন্ত বায়ার্নের হাতেই উঠতে যাচ্ছে বলেই মনে হচ্ছে। বুন্দেসলিগার পয়েন্ট তালিকাটা অবশ্য বলছে বায়ার্নের সঙ্গে বরুসিয়া ডর্টমুন্ডের শিরোপা লড়াইটা এখন হাড্ডাড্ডি। ২৮ ম্যাচ শেষে শীর্ষে থাকা বায়ার্নের পয়েন্ট ৬৪, ডর্টমুন্ডের ৬৩। তবে এক পর্যায়ে পয়েন্ট তালিকায় অনেকটা পিছিয়ে পড়েছিল বায়ার্ন। লিগ শিরোপাটা তাদের হাতছাড়া হচ্ছে বলেই মনে হচ্ছিল। কিন্তু শেষ দিকে এসে অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়িয়ে শীর্ষে উঠে গেছে বায়ার্ন। সুতরাং বায়ার্নের এই অগ্রযাত্রা ডর্টমুন্ড ঠেকাতে পারবে বলে মনে হচ্ছে না।

লা লিগায় বার্সেলোনার এই একক রাজত্বের শুরুটা ২০০৮-০৯ মৌসুমে। পেপ গার্দিওলার হাতে ধরে মেসির মেসি হয়ে ওঠার পর থেকে। সেই থেকে ১০ বারের মধ্যে ৭ বারই লিগ শিরোপার উৎসব করেছে তারা। বাকি ৩ বারের মধ্যে দুটি জিতেছে রিয়াল মাদ্রিদ, একটি অ্যাতলেতিকো মাদ্রিদ। বার্সেলোনা এখন অপেক্ষা করছে ১১ বছরের মধ্যে অষ্টম লিগ শিরোপা উৎসবে মেতে ওঠার।

উন্মুক্ত প্রতিদ্বন্দ্বিতার এই যুগে ইউরোপের শীর্ষ ৫টি লিগের মধ্যে শিরোপার লড়াইটা উন্মুক্ত একমাত্র ইংলিশ প্রিমিয়ার লিগে। ২০০৮-০৯ মৌসুম থেকে হিসাব করলে গত ১০ বছরে ইংলিশ লিগে শিরোপা জয়ের উৎসব করেছে ৪টি দল। তার মধ্যে রেকর্ড ২০ বারের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি ও চেলসি— এই তিন দলের লড়াইটা হাড্ডাহাড্ডি। গত ১০ বছরে এই তিন দলই লিগ শিরোপা জিতেছে সমান ৩ বার করে। অন্যবার জিতেছে লেস্টার সিটি।

এবারও লিগ শিরোপাটা কে, সেটি এখনো স্পষ্ট নয়। তবে ইংল্যান্ডে শিরোপার লড়াইটা এখন দুই দলের মধ্যে। বর্তমান চ্যাম্পিয়ন ম্যান সিটির সঙ্গে জমাট লড়াই চলছে লিভারপুলের। আপাতত পয়েন্ট তালিকার শীর্ষে আছে লিভারপুলই। ম্যান সিটির চেয়ে দুই পয়েন্টে এগিয়ে অল রেডরা। তবে ম্যান সিটি ম্যাচ খেলেছে একটি কম। ৩৩ ম্যাচে লিভারপুলের পয়েন্ট ৮২, ৩২ ম্যাচে ম্যান সিটির ৮০।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.