সংবাদ শিরোনাম
দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «   শাল্লায় মেম্বার ও চেয়ারম্যান কর্তৃক শালিশের নামে কিশোরীকে ধর্ষণ  » «   গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করে উল্টো মামলায় গ্রেফতার করে হয়রানির প্রতিবাদে মানববন্ধন  » «   জৈন্তাপুরে বালু ভর্তি ট্রাক আটক:১ মাসের ব্যাবধানে ২ ট্রাক ভারতীয় কসমেটিকস জব্দ-আটক-১  » «   নবীগঞ্জে কবরস্থান ও সরকারি রাস্তা জোর পূর্বক দখল: হত্যার হুমকি, অভিযোগ দায়ের  » «   দোয়ারাবাজারে ১১ বছরের শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার  » «  

৯৯ বছর বয়সে স্কুল-যাত্রা

সিলেটপোস্ট ডেস্ক ::যে বয়সে মানুষ নাতি-নাতনি বা তাদের সন্তানদের স্কুলে পড়তে দেখেন, সেই বয়সে এক বৃদ্ধা স্কুলে যেতে শুরু করেছেন। আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আয়ার্সের ৯৯ বছর বয়সী এই বৃদ্ধার নাম ইউসেবিয়া লিওনর করদাল।
খুব অল্প বয়সে মাকে হারান ইউসেবিয়া। আরও অনেক সমস্যার কারণে প্রাথমিক স্কুলের পাঠ শেষ করা হয়নি তাঁর। তবে জীবনের নানা চড়াই-উৎরাই পেরিয়ে এলেও লেখাপড়ার প্রতি তাঁর টান থেকে গেছে একইরকম।
লেখাপড়া শেখার অদম্য ইচ্ছা থেকে তিনি ভর্তি হয়েছেন বুয়েনস আয়ার্সের ল্যাপ্রিদায় বয়স্কদের জন্য প্রাথমিক বিদ্যালয়ে। নতুন করে শিক্ষাজীবন শুরুর পর এক দিনও স্কুলে অনুপস্থিত থাকেন নি তিনি।
ইউসেবিয়া বলেন, ‘বৃদ্ধ হলে স্মৃতিশক্তি কমে যায়। স্কুলে প্রথম যেদিন আসি, পড়তে-লিখতে যা শিখেছিলাম, দেখলাম সবই ভুলে গেছি।’ পড়াশোনার পাশাপাশি তিনি কম্পিউটার শিখবেন বলেও পরিকল্পনা করেছেন।
প্যাট্রিসিয়া নামের এক শিক্ষক প্রতি মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার বাসা থেকে স্কুলে নিয়ে যান ইউফেবিয়াকে। ৯৯ বছর বয়েসী এই বৃদ্ধার স্কুলে আসার একটি ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে।
সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.