সংবাদ শিরোনাম
লিবিয়ার থেকে মাফিয়া দালারের খপ্পরে পড়ে লাশ হয়ে ফিরতে হলো জগন্নাথপুরের এখওয়ান  » «   দোয়ারাবাজারে অনলাইনে  কোটি টাকা প্রতারণা আটক স্কুল শিক্ষক  » «   সুনামগঞ্জ কোটি টাকা আত্মসাৎ চেয়ারম্যান শেরিনকে গ্রেফতার করেছে সিআইডি  » «   নবীগঞ্জে মসজিদের জুতার বক্সের ভিতরে থেকে ৩ মাসে একটি শিশু ছেলেকে পুলিশ উদ্ধার করেছে  » «   রেমিট্যান্স কেনার ডলার রেট কমল, কার্যকর ১ অক্টোবর  » «   দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «  

মির্জা ফখরুলের আসন বগুড়া -৬ শূন্য ঘোষণা করেছেন স্পিকার

সিলেটপোস্ট ডেস্ক ::নানা নাটকীয়তা ও গুঞ্জণ শেষে শেষ পর্যন্ত বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের আসনটি শুণ্যই হয়ে গেল। সংবিধান অনুযায়ী নির্ধারিত ৯০ দিনের মধ্যে শপথ গ্রহণ না করায় তাঁর নির্বাচনী বগুড়া-৬ আসনটি শুণ্য হওয়া সংক্রান্ত বিধি মঙ্গলবার রাতে সংসদকে অবহিত করেন স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এ বিষয়ে সংসদে স্পীকার বলেন, সংবিধানের ৬৭ অনুচ্ছেদের (১) (ক) বিধি অনুযায়ী সংসদের প্রথম বৈঠকের তারিখ হতে ৯০ দিনের মধ্যে সংবিধানের তৃতীয় তফসিলে নির্ধারিত বিধান অনুযায়ী কোন সদস্য শপথ গ্রহণ করতে অসমর্থ হন, বিধায় তাঁর আসনটি শুন্য হয়।

তিনি বলেন, উল্লেখ্য নির্ধারিত সময়ের মধ্যে শপথ গ্রহণের অসমর্থ হওয়ায় সংসদের কার্যপ্রণালী বিধির ১৭৮ (৩) বিধি অনুযায়ী শুন্য হওয়া সম্পর্কে সংসদকে অবহিত করার বিধান রয়েছে। এমতাবস্থায় শপথ গ্রহণে অসমর্থ হয়েছেন নির্বাচনী এলাকা ৪১, বগুড়া-৬ থেকে নির্বাচিত সদস্য মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিষয়টি জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধির ১৭৮ (৩) উপবিধি অনুযায়ী এই সংসদে অবহিত করা হলো। এখন নির্বাচন কমিশন পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবেন।

গত দু’দিন ধরেই গুঞ্জণ ছিল শপথ গ্রহণের জন্য সময় চেয়ে সংসদ সচিবালয়ে চিঠি দিয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এর আগেই বিএনপির ৫ জন এবং গণফোরামের দুই জন সংসদ সদস্য শপথ নিয়ে সংসদ অধিবেশনে যোগ দেন। বিএনপির দলীয় সিদ্ধান্ত নিয়েই তাঁরা শপথ নিয়েছেন এটিও জানান মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কিন্তু বাস্তবে শপথ গ্রহণের কোন চিঠি স্পীকারের কাছে আসেনি। এ কারণে তাঁর আসনটি শুন্য হওয়ার বিষয়টি সংসদকে অবহিত করেন স্পীকার। শপথ না নেওয়ায় মির্জা ফখরুল ইসলাম আলমগীরের আসনটি শুণ্য ঘোষণা করা হয়।

সাংবাদিকদের বলেন, আমি এখনো কোন চিঠি পাইনি। তাহলে তিনি শপথ নিচ্ছেন না? এমন প্রশ্নের জবাবে স্পীকার বলেন, চিঠি আমার কাছেই আসতে হবে বিষয়টি এমন না। সংসদ সচিবালয়ে আসতেও পারে। যদি নির্ধারিত সময়ের মধ্যে সংসদে চিঠি আসে তাহলে শপথ গ্রহণে সমস্যা নেই।

মির্জা ফখরুল চিঠি পাঠাননি বলে জানিয়েছেন। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে স্পীকার বলেন, যদি তিনি বলে থাকেন চিঠি দেননি, তাহলে আসেনি। আমি পাবো কি করে? তাহলে ওই আসন কি শূন্য হচ্ছে? এমন প্রশ্নে তিনি বলেন, সেটা তো আমি বলতে পারি না। তবে যদি না দিয়ে থাকেন তাহলে নিয়মানুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

 

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.