সংবাদ শিরোনাম
ওসমানীনগর উপজেলা প্রশাসনের মসজিদ ঘিরে ধ্রুমজাল!  » «   ঢাকা- সিলেট মহা সড়কের দক্ষিণ কুর্শা এলাকায় সড়ক দুর্ঘটনায় নিহত ১, পরিবারে চলছে শোকের মাতম  » «   জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় নিহত এক, আহত ৫  » «   মদিনা মার্কেটস্থ কালিবাড়ি রোডে ট্রাকচাপায় ব্যবসায়ী ফয়জুর নিহত  » «   খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সরকার কাজ করছে-সিলেটে খাদ্যমন্ত্রী  » «   আশারকান্দি ইউপি চেয়ারম্যান আইয়ূব খান কর্তৃক উপকারভোগীদের ২শতাধিক ড্রামের টাকা আত্মসাত,বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের  » «   গোয়াইনঘাটে পাহাড়ী ঢল ও ভারী বর্ষণে নিম্মাঞ্চল প্লাবিত  » «   সুনামগঞ্জ সদর ও বিশ্বম্ভরপুর উপজেলায় পাহাড়ি ঢলের পানিতে ১৬ শত একর পাকা ধান ও বাড়ি-ঘর ভেসে গেছে  » «   সাংবা‌দিক বাবরের পিতার মৃত্যুতে অনুসন্ধান কল্যাণ সোসাইটি সিলেট এর শোক প্রকাশ  » «   জৈন্তাপুরে নৌকা ডুবিতে একি পরিবারের ৫ জন উদ্ধার ১ জন নিখোঁজ  » «   সুনামগঞ্জের মধ্যনগর উপজেলা সীমান্ত এখন গরু চোরাচালানের স্বর্গরাজ্য  » «   নবীগঞ্জে নিহত জাহান খুনের ৮ দিন অতিবাহিত হলেও এখন পর্যন্ত কাউকে ধরতে পড়েনি পুলিশ!  » «   পুলিশি নির্যাতনে নিহত রায়হান আহমদ হত্যা মামলার সাক্ষী দিলেন তার স্ত্রী তান্নী  » «   নবীগঞ্জে ধর্ষককারীকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডের রায় দিয়েছেন হবিগঞ্জের নারী ও শিশু নির্যাতন আদালত  » «   জগন্নাথপুরে ধান সংগ্রহ শুরু  » «  

আমাদের ইফতার ও পুষ্টি

চৌধুরী তাসনীম হাসিন::সামাজিক প্রেক্ষাপটে পবিত্র রমজান মাসে আমাদের খাদ্যতালিকায় কিছু ভিন্নতা দেখা দেয়। কিছু প্রচলিত ইফতার যেমন- ছোলা, ডালের বড়া, বেগুনী, হালিম, খেজুর, দৈ-চিড়া, শরবত ইত্যাদি অন্তর্ভুক্ত হয়। এক্ষেত্রে অতিরিক্ত তেলেভাজা খাবার আমাদের নিঃসন্দেহে বর্জন করতে হবে, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। 
তবে এই প্রচলিত ইফতারের কিছু পুষ্টিগুণও রয়েছে। যেমন:
ছোলা: এটি একটি পুষ্টিকর খাবার, বিশেষ করে রমজান মাসের জন্য। ১৫০ গ্রাম ছোলাতে প্রায় ১৫০ কিলোক্যালোরি শক্তি আছে। এর থেকে আমাদের দৈনিক খাদ্য-আশের চাহিদার প্রায় ৪০ শতাংশ পূরণ হয়। এছাড়াও এতে আছে প্রচুর প্রোটিন ও মিনারেল।
খেজুর: সেহেরি ও ইফতার দুটি সময়ই খেজুর খুব পুষ্টিকর একটি খাবার। এতে আছে glucose ও fructose এর খুব চমৎকার একটি সংমিশ্রন। অর্থাৎ খেজুরের একটি অংশ থেকে আমরা অতি দ্রুত শক্তি পাই, আবার কিছু অংশ ধীরে ধীরে দীর্ঘ সময় ধরে আমাদের শরীরে শক্তি প্রদান করতে থাকে। এছাড়া খেজুরে আছে প্রচুর k+ যা আমাদের পানিশুন্যতা রোধ করতে সহায়তা করে।
দই-চিড়া: এটি রোজায় একটি পুষ্টিকর এবং উপাদেয় খাবার। এতে আছে প্রোটিন ও কার্বোহাইড্রেট এর সুন্দর সংমিশ্রণ। ভিন্নধর্মী খাদ্যাভ্যাসের কারণে রোজায় আমাদের অনেকেরই বিভিন্ন ধরনের হজমের সমস্যা দেখা দেয়। ইফতারে দই আমাদের digestive health কে maintain করতে সহায়তা করে। দই এ আছে probiotic যা আমাদের অন্ত্র ও খাদ্যনালীর জন্য উপকারী ব্যাকটেরিয়াদের সতেজ রাখতে সহায়তা করে যা রোজায় অত্যন্ত জরুরী। এছাড়া দই এ আছে trans fat এবং carbohydrate এবং আছে প্রচুর ভিটামিন ও ক্যালসিয়াম।
লেখক:
চৌধুরী তাসনীম হাসিন
চীফ নিউট্রিশনিস্ট
ইউনাইটেড হাসপাতাল
সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.