সংবাদ শিরোনাম
ছাতকে প্রতিপক্ষের হামলায় আহত-২, গ্রেফতার-১  » «    যারা সন্ত্রাসকে পছন্দ করে তারাই র‌্যাবের বিরুদ্ধে অপপ্রচার করে.সুনামগঞ্জের দিরাইয়ে পররাষ্ট্রমন্ত্রী  » «   ১৫০ পরিবারের মধ্যে চাউল বিতরণ করল অনুসন্ধান কল্যাণ সোসাইটি  » «   অবৈধ বালু উত্তোলনের দায়ে দোয়ারাবাজারে,৭ শ্রমিককে কারাদণ্ড  » «   সিলেটের পথ শিশুরা ড্যান্ডিতে আশক্ত  » «   আমরণ অনশনে শাবি শিক্ষার্থীরা:সরকারি সিদ্ধান্তের অপেক্ষায় ভিসি  » «   ভিসি’র পদত্যাগ না হলে আন্দোলন চলবে:শাবিপ্রবির আন্দোলনরত শিক্ষার্থীরা  » «   ওসমানীনগরে সংঘর্ষে আহত ১২,পাল্টাপাল্টি মামলা  » «   আখালিয়ায় ফার্মেসীতে সন্ত্রাসী হামলায় আহত ১, লুট  » «   শিক্ষার্থীদের উপর পুলিশের হামলার প্রতিবাদে উত্তাল শাবি: ভিসি’র পদত্যাগের দাবি  » «   তাহিরপুরে জাদুকাটায় অবৈধ পাথর কোয়ারীর মাটি চাপায় এক যুবক নিহত  » «   শাবিতে ধাওয়া-পাল্টা ধাওয়া, সংঘর্ষ : অনির্দিষ্টকালের জন্য বন্ধ  » «   আলোচিত নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনের ভোটগ্রহণ শুরু  » «   শাবি শিক্ষার্থীদের ওপর হামলার অভিযোগ ছাত্রলীগের বিরুদ্ধে  » «   ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস জাফলং ইউনিটের জলবায়ু ধর্মঘট অনুষ্ঠিত  » «  

১৬০ টাকায় বিক্রি হচ্ছে প্রোফাইল বা অ্যাকাউন্ট!

সিলেটপোস্ট ডেস্ক ::যে কারো ব্যবহৃত করা বিভিন্ন প্ল্যাটফর্মের অ্যাকাউন্ট বা প্রোফাইলের তথ্য বিক্রি হচ্ছে দুই ডলার বা ১৬০ টাকায়। ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের বাইরে আলাদা আরেকটি জগৎ রয়েছে; যেখানে বিক্রি হচ্ছে এসব অ্যাকাউন্ট।
ভারতীয় প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গ্যাজেটনাউ-এর এক প্রতিবেদনে বলা হয়, এসব তথ্য কেনা-বেচায় শুধু হ্যাকার নয়, জড়িত রয়েছেন বাজার গবেষকরাও। আতঙ্কের বিষয় হচ্ছে, এসব তথ্য এক দিনের জন্য বিক্রি হচ্ছে দুই ডলার বা ১৬০ টাকায়।
ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের বাইরের জগৎটি ডার্ক ওয়েব নামে পরিচিত; যেখানে প্রবেশ করা যায় না সাধারণ ব্রাউজার দিয়ে। এর জন্য প্রয়োজন হয় বিশেষ কিছু ব্রাউজারের। ডার্ক ওয়েবে এসব বাজার গবেষকরা বসে থাকেন। আবার অর্থের বিনিময়ে ভিডিও স্ট্রিমিং সেবা দিয়ে থাকে যেসব প্ল্যাটফর্ম (যেমন নেটফ্লিক্স) এসব প্ল্যাটফর্ম ব্যবহারের জন্য বিনামূল্যে ইউজার নেম এবং পাসওয়ার্ড পাওয়ার জন্যও অনেকে বসে থাকেন এই ডার্ক ওয়েবে।
গ্যাজেটনাউয়ের ওই প্রতিবেদনে বলা হয়, যারা একই পাসওয়ার্ড বিভিন্ন অ্যাকাউন্টে ব্যবহার করেন বা কিছুটা পরিবর্তন করে ব্যবহার করেন, তারাই মূলত এই হ্যাকারদের মূল লক্ষ্যবস্তু হয়ে থাকেন। হ্যাক হওয়ার পর ব্যবহারকারীদের ওই তথ্য রাখা হয় ডাটাবেজে।
পরবর্তীতে প্যাকেজ আকারে বিক্রি করা হয় ওইসব তথ্য। এক দিনের জন্য ওই সব তথ্য বিক্রি করা হয় সর্বনিম্ন দুই ডলার বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬০ টাকা। আবার তিন মাসের জন্য তথ্য বিক্রি হয়ে থাকে ৭০ ডলার বা সাড়ে পাঁচ হাজার টাকায়। আর এসব অর্থ লেনদেন হয়ে থাকে বিটকয়েন, লাইট কয়েন, জেড ক্যাশসহ অন্যান্য মাধ্যমে।
সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.