সংবাদ শিরোনাম
ছাতকে রাস্তার ঢালাই কাজে নিম্নমানের কংক্রিট ও বালু ব্যবহারে অনিয়মের অভিযোগ  » «   সুদখোর ও জুয়াড়ী গুলজার বাহিনীর অত্যাচারে অতিষ্ঠ নবীগঞ্জের তিমিরপুর গ্রামবাসী  » «   লিবিয়ার থেকে মাফিয়া দালারের খপ্পরে পড়ে লাশ হয়ে ফিরতে হলো জগন্নাথপুরের এখওয়ান  » «   দোয়ারাবাজারে অনলাইনে  কোটি টাকা প্রতারণা আটক স্কুল শিক্ষক  » «   সুনামগঞ্জ কোটি টাকা আত্মসাৎ চেয়ারম্যান শেরিনকে গ্রেফতার করেছে সিআইডি  » «   নবীগঞ্জে মসজিদের জুতার বক্সের ভিতরে থেকে ৩ মাসে একটি শিশু ছেলেকে পুলিশ উদ্ধার করেছে  » «   রেমিট্যান্স কেনার ডলার রেট কমল, কার্যকর ১ অক্টোবর  » «   দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «  

বিশেষ বিমানে নিউইয়র্ক থেকে লন্ডন মাত্র দেড় ঘণ্টায়

সিলেটপোস্ট ডেস্ক ::যুক্তরাষ্ট্রের একটি স্টার্টআপ প্রতিষ্ঠান এমন ধরনের বিমান তৈরি করছে যা শব্দের চেয়ে পাঁচগুণ দ্রুততার সঙ্গে চলবে। এতে নিউইয়র্ক থেকে লন্ডন যেতে সময় লাগবে দেড় ঘণ্টা বা তার চেয়েও কম। মার্কিন গণমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের আটলান্টাভিত্তিক এরোস্পেস প্রতিষ্ঠান হারমেউস কর্পোরেশন ইতোমধ্যে এ ধরনের বিমান তৈরির কাজ শুরু করেছে।

প্রকল্পটি সফল হলে বাণিজ্যিক যাত্রী পরিবহনে বিপ্লব ঘটাবে এই বিমান। বর্তমানে নিউইয়র্ক থেকে লন্ডনে যেতে সময় লাগে ৭ ঘণ্টারও বেশি। সেখানে মাত্র দেড় ঘণ্টায় যেতে পারলে স্বাভাবিকভাবেই ক্ষেত্রটিতে ব্যাপক পরিবর্তন আসবে। নতুন প্রযুক্তির বিমান সম্পর্কে হারমেউস কর্পোরেশনের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী এজে পিপলিকা বলেন, পরিবহন ব্যবস্থায় বিপ্লব ঘটাতে আমরা নতুন এক পরিকল্পনা হাতে নিয়েছি। স্বল্প সময়ে বেশি দূরত্ব অতিক্রম করতে এতে ব্যাপকভাবে গতি বাড়ানো হচ্ছে।

এ সম্পর্কে লন্ডনের ইম্পেরিয়াল কলেজের এরোনটিক্স বিভাগের সিনিয়র লেকচারার পল ব্রুস বলেন, এগুলো পরিচালনা করাই হবে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। যাত্রী পরিবহন শুরুর আগে এ ধরনের বিমানের আরও অনেক পরীক্ষা-নিরীক্ষা করতে হবে।

তিনি আরও বলেন, এতো দ্রুততার সঙ্গে নিয়মিত এসব বিমান পরিচালনা করতে অনেক সমস্যার সম্মুখীন হতে হবে। এগুলো সমাধান করতে আমাদের প্রকৌশলগত দক্ষতা প্রয়োজন।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.