সংবাদ শিরোনাম
ছাতকে প্রতিপক্ষের হামলায় আহত-২, গ্রেফতার-১  » «    যারা সন্ত্রাসকে পছন্দ করে তারাই র‌্যাবের বিরুদ্ধে অপপ্রচার করে.সুনামগঞ্জের দিরাইয়ে পররাষ্ট্রমন্ত্রী  » «   ১৫০ পরিবারের মধ্যে চাউল বিতরণ করল অনুসন্ধান কল্যাণ সোসাইটি  » «   অবৈধ বালু উত্তোলনের দায়ে দোয়ারাবাজারে,৭ শ্রমিককে কারাদণ্ড  » «   সিলেটের পথ শিশুরা ড্যান্ডিতে আশক্ত  » «   আমরণ অনশনে শাবি শিক্ষার্থীরা:সরকারি সিদ্ধান্তের অপেক্ষায় ভিসি  » «   ভিসি’র পদত্যাগ না হলে আন্দোলন চলবে:শাবিপ্রবির আন্দোলনরত শিক্ষার্থীরা  » «   ওসমানীনগরে সংঘর্ষে আহত ১২,পাল্টাপাল্টি মামলা  » «   আখালিয়ায় ফার্মেসীতে সন্ত্রাসী হামলায় আহত ১, লুট  » «   শিক্ষার্থীদের উপর পুলিশের হামলার প্রতিবাদে উত্তাল শাবি: ভিসি’র পদত্যাগের দাবি  » «   তাহিরপুরে জাদুকাটায় অবৈধ পাথর কোয়ারীর মাটি চাপায় এক যুবক নিহত  » «   শাবিতে ধাওয়া-পাল্টা ধাওয়া, সংঘর্ষ : অনির্দিষ্টকালের জন্য বন্ধ  » «   আলোচিত নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনের ভোটগ্রহণ শুরু  » «   শাবি শিক্ষার্থীদের ওপর হামলার অভিযোগ ছাত্রলীগের বিরুদ্ধে  » «   ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস জাফলং ইউনিটের জলবায়ু ধর্মঘট অনুষ্ঠিত  » «  

মিষ্টি লিচু চেনার উপায়

সিলেটপোস্ট ডেস্ক ::মধুমাসের ফলগুলো যদি মুখে দেয়ার পর টক লাগে তবে মন খারাপ হওয়া স্বাভাবিক। বাংলাদেশের বিস্তীর্ণ বরেন্দ্র অঞ্চলসহ সারা দেশেই লিচুর ফলন হয়। 
 
এই ফলের জন্য বিখ্যাত দিনাজপুর, রাজশাহী অঞ্চলের লিচুর দিকে কার না নজর থাকে! তবে সমস্যা তো এখান থেকেই শুরু। বিভিন্ন এলাকার লিচু এর সাথে মিলে যায় আর অনেক ফলে তো ফরমালিনও দেয়া থাকে।
তাই আসল মিষ্টি স্বাদের লিচু খুঁজে পাওয়া যায় না। শুধু মাত্র মুখে দিয়েই আপনি বুঝবেন এই লিচু মন মতো হয়নি। আবার অনেকে তো লিচু খেয়ে অসুস্থও হয়ে পড়ে।
যার পিছনে কারণ বাজার ধরার আশায় পুরো পাকার আগেই গাছ থেকে পেড়ে ফেলা হচ্ছে লিচু। এবং তাকে ফ্রেশ দেখাতে মেশানো হচ্ছে লাল কেমিক্যাল।
এই টকটকে লাল লিচু দেখে ক্রেতারা ভাবছেন বুঝি খুবই ভালো মানের লিচু তারা কিনছেন। এই লাল কেমিক্যাল ক্যান্সারেরও অন্যতম কারণ।
তাই চিকিৎসকরা বলছেন,বাজার থেকে লিচু কিনে এনে তা একঘণ্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। যদি দেখেন হাতে রং লাগছে বা লিচুর লাল রং ফ্যাকাশে হয়েছে তাহলে বুঝবেন সেই লিচু পাকা নয় এবং শরীরের জন্য তা ক্ষতিকারক।
আর যদি দেখেন পানিতে ভিজানোর পরও রং একইরকম আছে তাহলে তা নিঃশ্চিন্তায় খেতে পারেন। তবে গাঢ় লাল রঙের লিচু না কিনলেই ভাল।
সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.