সংবাদ শিরোনাম
ডিগ্রি কলেজের প্রভাষক-কর্মচারীদের এমপিওভুক্তির সুযোগে হাইকোর্টের রুল  » «   মাধ্যমিকে ভর্তি আবেদনের সময় বাড়ল  » «   একজন মানুষ তাঁর কর্মের মাধ্যমে সবার কাছে প্রিয় বা অপ্রিয় হন: চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কাউছার আহমদ  » «   পদত্যাগ করলেন মুরাদ হাসান  » «   সংবাদ সম্মেলনে প্রবাসীর অভিযোগ:‘অন্যায়ভাবে আমাদের বাসাবাড়ি ভেঙে দিয়েছেন মেয়র আরিফ’  » «   সুনামগঞ্জের সদরগড়ে দুইপক্ষের ঝগড়া থামাতে গিয়ে এক সালিশকে পিঠিয়ে হত্যা  » «   জৈন্তাপুরে সিজদারত অবস্থায় এক ইমামের মৃত্যু  » «   সিলেটে আসছে শীত বদলে যাচ্ছে তাপমাত্রা-কাপড়ের দোকানে ক্রেতাদের ভিড়  » «   কুলাউড়ায় নবনির্বাচিত হাজিপুর ইউপি চেয়ারম্যানের ইন্ধনে সীমানা প্রাচীর ভাংচুর  » «   সুনামগঞ্জে ছাত্রদলের মিছিলে পুলিশের বাঁধা  » «   ইংল্যান্ডে প্রতি ৬০ জনে একজন কোভিড আক্রান্ত  » «   ছাতকের তেরা মিয়া হত্যা মামলায় একজনকে যাবজ্জীবন ও ৯ জনকে কারাদন্ড  » «   দোয়ারাবাজারে কাজ করতে দেরি হওয়ায় দোকান ভাঙচুর, মারধর   » «   সিলেটে বর্ণাঢ্য আয়োজনে বরণ করা হয়েছে বিজয়ের মাস ডিসেম্বরকে  » «   কানাইঘাটের আনন্দ কমিউনিটি সেন্টারে শোকের ছায়া-নারী বাবুর্চি সহ দু-জনের লাশ উদ্ধার  » «  

বাংলাদেশে বিশ্ব যোগব্যায়াম দিবস উদযাপন

সিলেটপোস্ট ডেস্ক ::বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি ঢাকায়ও উদযাপন করা হলো বিশ্ব যোগব্যায়াম দিবস। সকালে রাজধানীর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ভারতীয় হাই কমিশন আয়োজিত ইয়োগা দিবসের অনুষ্ঠানে অংশ নেন নানা শ্রেণি-পেশার মানুষ। ছুটির দিনে সূর্যোদয়ের পরে সম্মিলিত শরীরচর্চায় অংশ নিয়ে প্রশান্তির আভাস ছিলো সবার চোখে-মুখে।
ইয়োগা বা যোগব্যায়াম, এটি নিছক শরীর চর্চাই নয়, মনের ক্রিয়াকলাপও বটে। সংযমপূর্বক সাধনায় আত্মাকে পরমাত্মার সঙ্গে যুক্ত করে প্রশান্তি লাভই হলো যোগ।
শুক্রবার (২১ জুন) সূর্যোদয়ের পর বিশ্ব যোগ দিবসের অনুষ্ঠানে ঢল নামে নানা শ্রেণি পেশার মানুষের। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সবুজ মাঠে বসে নীলের মেলা। ভারতীয় হাই কমিশন আয়োজিত অনুষ্ঠানে ইয়োগা পরিচালনা করেন ইন্ধিরা গান্ধি কালচারাল সেন্টারের প্রশিক্ষকরা।
যোগ অর্থ নিজের চেতনা বা অস্তিত্বের বোধ। যা ব্যায়াম, শ্বাস ও ধ্যান এই তিনটি কাঠামোর ওপর প্রতিষ্ঠিত। যোগের উদ্ভব প্রাচীন ভারতবর্ষে হলেও আজ তা সারা বিশ্বেই সমানভাবে সমাদৃত।
ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ বলেন, আমরা খুবই প্রতিযোগিতার মধ্য জীবন যাপন করি। এজন্য মন ও শরীরকে ভাল রাখতে যোগব্যায়াম করা জরুরি।
যোগ শরীরকে রাখে সুস্থ সবল ও কর্মক্ষম। মুক্তি দেয় জ্বরা ও বার্ধক্য থেকে। তাইতো একদিনের আনুষ্ঠানিকতা নয়, যোগ চর্চায় সরকারের পৃষ্ঠপোষকতার অঙ্গীকার মন্ত্রীদের।
পররাষ্ট্রমন্ত্রী এ কেম আব্দুল মোমেন বলেন, মানুষের মধ্যে বহুরকম অসুবিধা। যোগব্যায়াম করার সময়ে একটু শান্তি পাওয়া যায়।
রেল মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, আমাদের সামাজিক, সাংস্কৃতিক বিভিন্ন প্রতিষ্ঠানে আমি মনে করবো এখন থেকে এই দিবসটি পালন করবে।
যোগ একজন মানুষকে শেখায় সুবিন্যস্তভাবে জীবন পরিচালনার পদ্ধতি। শিক্ষা দেয় দয়াশীল, ধৈর্যশীল ও সহনশীল হতে। বাড়ায় কর্মদক্ষতা ও কর্মস্পৃহা।
সেলিব্রেটিরা বলেন, আমরা যারা অভিনয় করি তাদের আরো বেশি যোগব্যায়াম করা জরুরি। আমাদের দেশে যোগব্যায়াম চর্চার অভ্যাস করা দরকার।
২০১৪ সালে জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক এই দিবসে অংশগ্রহণকারী সাধারণ মানুষের মনেও ছিলো প্রশান্তি। ছিল নাগরিক ব্যস্ততার জীবনে নিয়মিত যোগ চর্চার প্রত্যয়।
নিয়মিত যোগ ব্যায়ামের সাথে চাই, পরিমিত ও নিয়মিত আহার, বিশ্রাম, সংযম, নিয়মানুবর্তিতা ও একাগ্রতা। তবেই সুফল অনিবার্য।
সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.