সংবাদ শিরোনাম
সংবাদ সম্মেলনে প্রবাসীর অভিযোগ:‘অন্যায়ভাবে আমাদের বাসাবাড়ি ভেঙে দিয়েছেন মেয়র আরিফ’  » «   সুনামগঞ্জের সদরগড়ে দুইপক্ষের ঝগড়া থামাতে গিয়ে এক সালিশকে পিঠিয়ে হত্যা  » «   জৈন্তাপুরে সিজদারত অবস্থায় এক ইমামের মৃত্যু  » «   সিলেটে আসছে শীত বদলে যাচ্ছে তাপমাত্রা-কাপড়ের দোকানে ক্রেতাদের ভিড়  » «   কুলাউড়ায় নবনির্বাচিত হাজিপুর ইউপি চেয়ারম্যানের ইন্ধনে সীমানা প্রাচীর ভাংচুর  » «   সুনামগঞ্জে ছাত্রদলের মিছিলে পুলিশের বাঁধা  » «   ইংল্যান্ডে প্রতি ৬০ জনে একজন কোভিড আক্রান্ত  » «   ছাতকের তেরা মিয়া হত্যা মামলায় একজনকে যাবজ্জীবন ও ৯ জনকে কারাদন্ড  » «   দোয়ারাবাজারে কাজ করতে দেরি হওয়ায় দোকান ভাঙচুর, মারধর   » «   সিলেটে বর্ণাঢ্য আয়োজনে বরণ করা হয়েছে বিজয়ের মাস ডিসেম্বরকে  » «   কানাইঘাটের আনন্দ কমিউনিটি সেন্টারে শোকের ছায়া-নারী বাবুর্চি সহ দু-জনের লাশ উদ্ধার  » «   শান্তিগঞ্জে ইউপি নিবার্চনে নৌকায় ভোট দেয়ায় প্রাণনাশের হুমকি,থানায় অভিযোগ দায়ের  » «   নগরীর দারগাহ গেইট হোটেলে স্বামীর মরদেহ রেখে দেবরের সঙ্গে স্ত্রী লাপাত্তা  » «   হেফাজতে ইসলামের মহাসচিব নুরুল ইসলামের মৃত্যু  » «   সিলেটে ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় ভোটগ্রহণ অনুষ্ঠিত-বিজয়ী চেয়ারম্যান যারা  » «  

সম্পর্ক জোরদারে চীন-উত্তর কোরিয়া একমত

সিলেটপোস্ট ডেস্ক ::কোরীয় উপদ্বীপে আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষা ও দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে একমত হয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। বৃহস্পতিবার (২০ জুন) পিয়ংইয়ংয়ে দ্বিপক্ষীয় বৈঠকে পরমাণু সংকটের রাজনৈতিক সমাধানে আলোচনা অব্যাহত রাখাতেও একমত হন তারা। এরমধ্যেই, মানবপাচারকারী দেশের তালিকায় উত্তর কোরিয়াকে আবারও অন্তর্ভুক্ত করেছে যুক্তরাষ্ট্র।
বৃহস্পতিবার পিয়ংইয়ং বিমানবন্দরে পৌঁছালে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে রাজকীয় সংবর্ধনা দেয়া হয়। এদিন, চীনা গণমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, এসময় উপস্থিত ছিলেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কি জং উনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। বিমানবন্দর থেকে রোড’শো কোরে চীনা প্রেসিডেন্টকে সেন্ট্রাল পিংইয়ংয়ে নিয়ে যাওয়া হয়। রাস্তার দু’পাশে দাঁড়িয়ে শি জিনপিংকে স্বাগত জানান কোরীয় নাগরিকরা।
পরে দ্বিপক্ষীয় বৈঠকে করেন শি-কিম। দু’দেশের কৌশলগত যোগাযোগ বাড়ানোর পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা জোরদারে একমত হন তারা। চীনা প্রেসিডেন্টের সম্মানে আয়োজন করা হয় রাষ্ট্রীয় ভোজসভার। এসময় দেয়া বক্তব্যে, বৈঠককে ফলপ্রসূ বলে দাবি করেন তারা।
চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, রাজনৈতিক উপায়ে কোরীয় উপদ্বীপের পরমাণু সংকট সমাধানে একমত চীন ও উত্তর কোরিয়া। পরমাণু নিরস্ত্রীকরণে উত্তর কোরিয়ার সহযোগিতা প্রশংসনীয়। আন্তর্জাতিক সম্প্রদায় আশা করে, সংকট সমাধানের লক্ষ্যে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্র আলোচনা চালিয়ে যাবে এবং কাঙ্ক্ষিত ফলাফল আসবে।
উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন বলেন, উত্তর কোরিয়া শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখছে। আমরা চাই, সংশ্লিষ্ট পক্ষগুলো ছাড় দেয়ার মানসিকতা নিয়ে উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা করবে। যাতে সংকট সমাধানে গ্রহণযোগ্য একটি পরিকল্পনা নির্ধারণ করা যায়।
কিম জং উন, চীনা প্রেসিডেন্টকে মধ্যস্থতাকারী হিসেবে ব্যবহার করতে চাচ্ছেন বলে মত পক্ষত্যাগী সাবেক এই উত্তর কোরীয় কূটনীতিকের।
পক্ষত্যাগী সাবেক উত্তর কোরীয় কূটনীতিক থায়ে হোং হো বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে তৃতীয় দফায় বৈঠক করতে চাইছেন কিম। এ জন্য হ্যানয় সম্মেলনে ওয়াশিংটনের দেয়া ৫টি ইউরেনিয়াম প্রকল্প বন্ধের প্রস্তাব মেনে নিতে পারে পিয়ংইয়ং। আর যদি ট্রাম্পকে বুঝিয়ে চলমান প্রকল্পগুলো চালু রাখতে পারে, তাহলে নতুন পরমাণু শক্তিশালী দেশ হবে উত্তর কোরিয়া। চীনা প্রেসিডেন্টকে দিয়ে মার্কিন প্রেসিডেন্টের কাছে এসব প্রস্তাব রাখতে পারে উত্তর কোরিয়া
এরমধ্যেই, ভয়াবহ মানবপাচারকারী রাষ্ট্রের তালিকায় উত্তর কোরিয়াকে অন্তর্ভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। এ তালিকায় পিয়ংইয়ংয়ের মিত্র চীন, রাশিয়ার পাশাপাশি ইরানও রয়েছে।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, উত্তর কোরিয়ার সরকার তার দেশের নাগরিকদেরকে দেশে এবং বিদেশে জোরপূর্বক শ্রমে বাধ্য করছে। নাগরিকদের মাধ্যমে উপার্জিত অর্থ অন্যায় কাজে ব্যবহার করছে দেশটি। অব্যাহতভাবে আন্তর্জাতিক মানবাধিকার আইন লঙ্ঘন করছে তারা। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় চলমান এসব নির্যাতনের কারণে প্রতিবেশী চীনে পালাতে বাধ্য হচ্ছে ভুক্তভোগীরা।
টানা ১৭ বারের মতো এ তালিকায় অন্তর্ভুক্ত করা হলো পিয়ংইয়ংকে। এমন সময় যুক্তরাষ্ট্র এ তালিকা প্রকাশ করলো যখন দু’পক্ষের মধ্যকার, স্থবির হয়ে পড়া পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনাকে পুনরায় শুরুর বিষয়ে চেষ্টা চলছে।
সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.