সংবাদ শিরোনাম
গোলাপগঞ্জে মাছের আঘাতে মৎস্যজীবীর মৃত্যু  » «   মাধবপুরে বাসের সঙ্গে সিএনজি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ৩ আহত ৫  » «   সিলেট-তামাবিল সড়কে পাথরবোঝাই ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ নিহত ১ আহত ৩  » «   ওসমানীনগরে এক ট্রাকের ধাক্কায় অপর দুই ট্রাকের চালক নিহত  » «   অ্যানড্রয়েড স্মার্টফোনগুলো আজ থেকে বন্ধ থাকবে  » «   ওসমানীনগরে দয়ামীর এলাকায় ট্রাকচাপায় ২ পথচারী নিহত  » «   গোলাপগঞ্জে.বসতঘর থেকে এক যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার  » «   মৌলভীবাজারে ছোট ভাই এমদাদুলের হাতে বড় ভাই জিয়াউর রহমান খুন  » «   রানীগঞ্জ সেতুর জন্য অধিগ্রহণকৃত ভূমি মালিকরা ক্ষতিপূরণের টাকা প্রাপ্তিতে হয়রানির শিকার  » «   যুক্তরাজ্যে তিন দিনে ৩ বাংলাদেশি খুন  » «   লন্ডনে বিয়ানীবাজারের এক যুবক ও জগন্নাথপুর দাওরাই গ্রামের সাবিনা নিহত  » «   সুনামগঞ্জের ছাতকের ব্যবসায়ী আখলাদ হত্যাকান্ডের ঘটনায় ২ জন গ্রেপ্তার  » «   ওসমানীনগরে ব্যাংকের বুথ ভেঙে টাকা লুট: ৪ ডাকাতের ৫ দিনের রিমান্ড  » «   মাধবপুরে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু  » «   নগরীর মজুমদারী এলাকায় বাসার ছাদের পিলারে দুই বোনের ঝুলন্ত লাশ  » «  

৭ ব্যাটসম্যান ৪ বোলার নিয়ে মাঠে বাংলাদেশ

সিলেটপোস্ট ডেস্ক ::১৯ বছর আগের দৃশ্যপট! নভেম্বরের এমনই এক সকালে শীত আসবো-আসছি করছে। শিশির মাড়িয়ে টস করতে নেমেছিলেন নাঈমুর রহমান দুর্জয় ও সৗেরভ গাঙ্গুলি। বঙ্গবন্ধু স্টেডিয়ামের ১০ নভেম্বরের সেই দৃশ্যপট যেন চোখে ভাসছিল। কারণ আবার যে সেই ভারতেরই মুখোমুখি বাংলাদেশ। এবারের প্রেক্ষাপটাও নতুন। সেবার ছিল অভিষেক টেস্ট। এবার পথ চলা শুরু হলো আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে।

ইন্দোরের হোলকার স্টেডিয়ামে ভারতের বিপক্ষে লড়াইয়ে নেমেছে লাল-সবুজের প্রতিনিধিরা। বৃহস্পতিবার সকালে টস ভাগ্য সঙ্গে ছিল নতুন অধিনায়ক মুমিনুল হকের। শুরুতেই ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন টাইগার ক্যাপ্টেন। তাই বিরাট কোহলির দল প্রথমে বোলিংয়ে নামল।

এটাই ছিল সঙ্গত। কারণ এখানে এই উইকেট অনেকটাই ব্যাটিং সহায়ক। এখানে শুরুতে ব্যাট করতে নামলে বাড়তি সুবিধা পাবেন ব্যাটসম্যানরা। যদিও ভারত অধিনায়ক বিরাট কোহলি জানাচ্ছিলেন, টস জিতলে তারা আগে বোলিংই নিতেন!

বাংলাদেশ দল ৭ ব্যাটসম্যান ও ৪ জন বোলার নিয়ে খেলতে নেমেছে এই টেস্টে। দলে নেই পেসার মুস্তাফিজুর রহমান।

নেতৃত্বে অভিষেক হয়েছে মুমিনুলের। সাকিব আল হাসান আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হওয়ায় তাকে অধিনায়কত্ব দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তিনি বাংলাদেশের ১১তম অধিনায়ক।

এই ভারতের বিপক্ষে ম্যাচ দিয়েই ২০০০ সালে টেস্টের অভিজাত জগতে পথচলা শুরু হয়েছিল বাংলাদেশের। সেই দলটির বিপক্ষেই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ খেলতে নামল টাইগাররা। টেস্ট চ্যাম্পিয়নশিপ মানে টেস্ট খেলুড়ে ১০ দেশের মধ্যে (আফগানিস্তান ও আয়ারল্যান্ড এই লড়াইয়ে নেই) সেরা হওয়ার লড়াই। দু’বছর ধরে চলবে এ প্রতিযোগিতা। এই লড়াইয়ে পয়েন্টের শীর্ষে থাকা দলের হাতেই উঠবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ট্রফি।

ভারত তাদের মাটিতে শেষ ১০ টেস্টের ৭টিতেই জিতেছে। বাকি তিন ম্যাচ ড্র। সর্বশেষ সিরিজে দক্ষিণ আফ্রিকাকে তারা হারিয়েছে পরিষ্কার ৩-০ ব্যবধানে। টেস্টের নাম্বার ওয়ান দল তারাই। বাংলাদেশ আছে নয় নম্বরে।

বাংলাদেশ-ভারত টেস্টে মুখোমুখি হয়েছে ৯বার। যেখানে ৭টিতে জিতেছে ভারত। বাংলাদেশের অর্জন ২টি ম্যাচ ড্র।

এখন অব্দি চলতি বছর তিনটি টেস্ট ম্যাচ খেলেছে বাংলাদেশ। সবকটি হেরেছে টাইগাররা। চট্টগ্রামে সবশেষ টেস্টে আফগানিস্তানের কাছে হার বড় কলঙ্ক হয়েই আছে। সেই ব্যর্থতা পেছনে ফেলে ঘুরে দাঁড়ানোর এইতো সুযোগ!

বাংলাদেশ একাদশ-
মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, ইমরুল কায়েস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, আবু জায়েদ রাহি ও এবাদত হোসেন।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.