সংবাদ শিরোনাম
দক্ষিণ সুরমায় মেয়েকে ফিরে পেতে এক পিতার আকুতি  » «   বানারীপাড়ায় সাজাপ্রাপ্ত পলাতক দূর্দান্ত প্রতারক রঞ্জন গ্রেফতার  » «   দক্ষিন সুরমার সুলতানপুর-গহরপুর সড়কে দুর্ঘটনায় নিহত ৩  » «   সাংবাদিক অজয় পালের প্রতিকৃতিতে সিলেটের সর্বস্থরের নাগরিকদের শ্রদ্ধা নিবেদন  » «   ঐতিহ্যবাহী ‘মাছের মেলা’ শেরপুরে হাজারো মানুষের ঢল  » «   দক্ষিণ সুমরার বাইপাস এলাকায় সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত  » «   আমাদের দেশের শিক্ষার্থীরা আন্তর্জাতিক মানসম্পন্ন হয়ে গড়ে উঠছে: মন্ত্রী ইমরান  » «   আওয়ামীলীগের বিদায় নিশ্চিত করে দেশে জনগণের সরকার প্রতিষ্টা করতে হবে :কাইয়ুম চৌধুরী  » «   অবকাঠামো উন্নয়ন এর মাধ্যমে দেশ গড়ার কাজ করতে হবে-প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ  » «   ছাতকে অধ্যক্ষ অপসারণের দাবীতে সড়ক অবরোধ করেছে ছাত্রলীগ  » «   দোয়ারাবাজারে বিজিবি’র অভিযানে চৌদ্দ লক্ষ টাকা উদ্ধার  » «   দোয়ারাবাজারে চিলাই নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন! ২টিড্রেজার মেশিনসহ বালু জব্দ  » «   কুলাউড়ায় ৩ কেজি গাঁজাসহ ১জনকে আটক করেছে পুলিশ  » «   প্রধানমন্ত্রীর নতুন স্বপ্ন স্মার্ট বাংলাদেশে কেউ পিছিয়ে থাকবেনা : জেলা প্রশাসক  » «   শীত বস্ত্র কম্বল বিতরণ করেছে মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি  » «  

হবু মায়েদের ব্যায়াম

সিলেটপোস্ট ডেস্ক ::গর্ভাবস্থায় ব্যায়াম করার আগে ডাক্তারের পরামর্শ নেওয়া দরকার। ডাক্তারকে প্রয়োজনীয় তথ্য দিয়ে সহায়তা করতে হবে। ডাক্তার হবু মায়েদের শরীরিক অবস্থা বিবেচনা করে কোন ব্যায়াম করা ঠিক হবে আর কোন ব্যায়াম করা ঠিক হবে না তা বুঝতে পারবেন।

ডাক্তারের চাইতে আপনি ভালো বুঝতে পারবেন কোন ব্যায়াম করে আপনি সুস্থ এবং স্বাভাবিকবোধ করছেন। যে ব্যায়াম করে আপনি আরামদায়কবোধ করবেন সেটি করার চেষ্টা করবেন।

গর্ভাবস্থায় নিয়মিত ব্যায়াম করতে হবে। এতে হবু মা এবং অনাগত সন্তান সুস্থ থাকবে। তবে কঠিন কোন ব্যায়াম করা যাবে না। জটিল ব্যায়ামের কারণে অনেক সময় হবু মা এবং অনাগত সন্তান দুজনেই স্বাস্থ্য ঝুঁকির মধ্যে পড়তে পারেন।

চলাফেরা এবং ব্যায়াম ধীরে ধীরে করার চেষ্টা করুন। তাড়াতাড়ি করতে গিয়ে অনেক সময় বিপদের  মুখোমুখি হতে হয়।

ব্যায়াম করার সময় মনোযোগ দিয়ে করুন। প্রতিটি স্টেপ ঠিকমতো হচ্ছে কিনা সেদিকে নজর রাখতে হবে।

ব্যায়াম করার সময় ঢিলেঢালা পোশাক পরবেন। তাপমাত্রার দিকেও খেয়াল রাখতে হবে। তাপমাত্রার ধরন বুঝে ব্যায়াম করতে হবে। অতিরিক্ত গরম কিংবা ঠাণ্ডা তাপমাত্রায় ব্যায়াম করবেন না।

ব্যায়াম করার সময় সঙ্গে একজন অভিজ্ঞ ব্যক্তি রাখতে পারেন। যে কিনা আপনার ব্যায়াম ঠিক হচ্ছে কিনা সে বিষয়ে খেয়াল রাখবে।

নিয়মিত ব্যায়াম করতে না পারলে রাতে ঘুমানোর আগে ২০-২৫ মিনিট হাঁটবেন।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.