সংবাদ শিরোনাম
সংবাদ সম্মেলনে প্রবাসীর অভিযোগ:‘অন্যায়ভাবে আমাদের বাসাবাড়ি ভেঙে দিয়েছেন মেয়র আরিফ’  » «   সুনামগঞ্জের সদরগড়ে দুইপক্ষের ঝগড়া থামাতে গিয়ে এক সালিশকে পিঠিয়ে হত্যা  » «   জৈন্তাপুরে সিজদারত অবস্থায় এক ইমামের মৃত্যু  » «   সিলেটে আসছে শীত বদলে যাচ্ছে তাপমাত্রা-কাপড়ের দোকানে ক্রেতাদের ভিড়  » «   কুলাউড়ায় নবনির্বাচিত হাজিপুর ইউপি চেয়ারম্যানের ইন্ধনে সীমানা প্রাচীর ভাংচুর  » «   সুনামগঞ্জে ছাত্রদলের মিছিলে পুলিশের বাঁধা  » «   ইংল্যান্ডে প্রতি ৬০ জনে একজন কোভিড আক্রান্ত  » «   ছাতকের তেরা মিয়া হত্যা মামলায় একজনকে যাবজ্জীবন ও ৯ জনকে কারাদন্ড  » «   দোয়ারাবাজারে কাজ করতে দেরি হওয়ায় দোকান ভাঙচুর, মারধর   » «   সিলেটে বর্ণাঢ্য আয়োজনে বরণ করা হয়েছে বিজয়ের মাস ডিসেম্বরকে  » «   কানাইঘাটের আনন্দ কমিউনিটি সেন্টারে শোকের ছায়া-নারী বাবুর্চি সহ দু-জনের লাশ উদ্ধার  » «   শান্তিগঞ্জে ইউপি নিবার্চনে নৌকায় ভোট দেয়ায় প্রাণনাশের হুমকি,থানায় অভিযোগ দায়ের  » «   নগরীর দারগাহ গেইট হোটেলে স্বামীর মরদেহ রেখে দেবরের সঙ্গে স্ত্রী লাপাত্তা  » «   হেফাজতে ইসলামের মহাসচিব নুরুল ইসলামের মৃত্যু  » «   সিলেটে ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় ভোটগ্রহণ অনুষ্ঠিত-বিজয়ী চেয়ারম্যান যারা  » «  

চালু হচ্ছে ‘ভ্যাকসিন পাসপোর্ট’, দেখালে কোয়ারেন্টিনে থাকতে হবে না বিদেশ গিয়ে

সিলেটপোস্ট ডেস্ক::করোনাকালে অনেকেই বিদেশ ভ্রমণ করতে পারছেন না। কিছু কিছু দেশে যাওয়ার সুযোগ থাকলেও ভ্রমণকারীকে বিমান থেকে নেমেই দুই সপ্তাহ বা অন্তত কয়েকদিনের জন্য অন্যদের থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন বা কোয়ারেন্টিনে থাকতে হচ্ছে।

নিজ দেশের নাগরিকদের এই ঝামেলা থেকে মুক্ত করতে জাপান চালু করতে যাচ্ছে এক বিশেষ পদ্ধতি। ‘ভ্যাকসিন পাসপোর্ট’ এর ব্যবস্থা করছে দেশটি। এটি চালু হলে জাপানিরা বিদেশ ভ্রমণ করলে তাদের আর কোয়ারেন্টিনে থাকতে হবে না।

ভ্যাকসিন পাসপোর্ট কি?

ভ্যাকসিন পাসপোর্ট হলো সরকারি নথি যা নিশ্চিত করে যে সংশ্লিষ্ট ব্যক্তিকে করোনার টিকা সম্পূর্ণরূপে দেওয়া হয়েছে। এ সংক্রান্ত সার্টিফিকেট পৌরসভা দ্বারা জারি করা হবে যাতে ব্যক্তির নাম, পাসপোর্ট নম্বর এবং টিকা দেওয়ার তারিখ অন্তর্ভুক্ত করা হবে।

সরকারী সূত্রের বরাতে রোববার জাপান টাইমস জানিয়েছে, চলতি মাসের শেষদিকে সার্টিফিকেট দেয়া শুরুর পর ইতালি, ফ্রান্স এবং গ্রিস সহ ১০ টিরও বেশি দেশ যেন জাপানের ওই ভ্যাকসিন পাসপোর্ট গ্রহণ করে সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে জাপান সরকার। ওইসব দেশের সাথে এ সংক্রান্ত চুক্তি সম্পাদিত হলে, সার্টিফিকেটধারীরা জাপান থেকে সেসব দেশে ভ্রমণ করলে তাদের আর কোয়ারেন্টিনে থাকতে হবে না। শুধু করোনা টেস্টের ফল নেগেটিভ দেখালেই চলবে।

নিজ দেশের নাগরিকদের জন্য এমন সুবিধার ব্যবস্থা করলেও জাপান সরকার অন্যান্য দেশ থেকে জাপানে প্রবেশকারী যাত্রীদের (সম্পূর্ণভাবে টিকা দেওয়া হলেও) দুই সপ্তাহের জন্য কোয়ারেন্টিনের ব্যবস্থা অব্যাহত রাখার পরিকল্পনা করছে। দেশটির এই অবস্থান সিঙ্গাপুর ও ইসরায়েলের মতো দেশগুলোর সাথে আলোচনা জটিল করে তুলেছে যেসব দেশ পারস্পরিক ছাড় দেয়ার আহ্বান জানিয়েছে।।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.