সংবাদ শিরোনাম
শাল্লার বাহারা ইউপি চেয়ারম্যান বিশ্বজিৎ কর্তৃক এক মহিলা দর্জিকে শ্লীলতাহানির চেষ্টা, অভিযোগ দায়ের  » «   ঢাকা-সিলেট মিতালি পরিবহনের বাসের ধাক্কায় অটোরিকশার চালক সহ দুইজন নিহত  » «   বিশ্বম্ভরপুরে কালভার্ট ভেঙে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন  » «   ওসমানীনগর উপজেলা প্রশাসনের মসজিদ ঘিরে ধ্রুমজাল!  » «   ঢাকা- সিলেট মহা সড়কের দক্ষিণ কুর্শা এলাকায় সড়ক দুর্ঘটনায় নিহত ১, পরিবারে চলছে শোকের মাতম  » «   জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় নিহত এক, আহত ৫  » «   মদিনা মার্কেটস্থ কালিবাড়ি রোডে ট্রাকচাপায় ব্যবসায়ী ফয়জুর নিহত  » «   খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সরকার কাজ করছে-সিলেটে খাদ্যমন্ত্রী  » «   আশারকান্দি ইউপি চেয়ারম্যান আইয়ূব খান কর্তৃক উপকারভোগীদের ২শতাধিক ড্রামের টাকা আত্মসাত,বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের  » «   গোয়াইনঘাটে পাহাড়ী ঢল ও ভারী বর্ষণে নিম্মাঞ্চল প্লাবিত  » «   সুনামগঞ্জ সদর ও বিশ্বম্ভরপুর উপজেলায় পাহাড়ি ঢলের পানিতে ১৬ শত একর পাকা ধান ও বাড়ি-ঘর ভেসে গেছে  » «   সাংবা‌দিক বাবরের পিতার মৃত্যুতে অনুসন্ধান কল্যাণ সোসাইটি সিলেট এর শোক প্রকাশ  » «   জৈন্তাপুরে নৌকা ডুবিতে একি পরিবারের ৫ জন উদ্ধার ১ জন নিখোঁজ  » «   সুনামগঞ্জের মধ্যনগর উপজেলা সীমান্ত এখন গরু চোরাচালানের স্বর্গরাজ্য  » «   নবীগঞ্জে নিহত জাহান খুনের ৮ দিন অতিবাহিত হলেও এখন পর্যন্ত কাউকে ধরতে পড়েনি পুলিশ!  » «  

চালু হচ্ছে ‘ভ্যাকসিন পাসপোর্ট’, দেখালে কোয়ারেন্টিনে থাকতে হবে না বিদেশ গিয়ে

সিলেটপোস্ট ডেস্ক::করোনাকালে অনেকেই বিদেশ ভ্রমণ করতে পারছেন না। কিছু কিছু দেশে যাওয়ার সুযোগ থাকলেও ভ্রমণকারীকে বিমান থেকে নেমেই দুই সপ্তাহ বা অন্তত কয়েকদিনের জন্য অন্যদের থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন বা কোয়ারেন্টিনে থাকতে হচ্ছে।

নিজ দেশের নাগরিকদের এই ঝামেলা থেকে মুক্ত করতে জাপান চালু করতে যাচ্ছে এক বিশেষ পদ্ধতি। ‘ভ্যাকসিন পাসপোর্ট’ এর ব্যবস্থা করছে দেশটি। এটি চালু হলে জাপানিরা বিদেশ ভ্রমণ করলে তাদের আর কোয়ারেন্টিনে থাকতে হবে না।

ভ্যাকসিন পাসপোর্ট কি?

ভ্যাকসিন পাসপোর্ট হলো সরকারি নথি যা নিশ্চিত করে যে সংশ্লিষ্ট ব্যক্তিকে করোনার টিকা সম্পূর্ণরূপে দেওয়া হয়েছে। এ সংক্রান্ত সার্টিফিকেট পৌরসভা দ্বারা জারি করা হবে যাতে ব্যক্তির নাম, পাসপোর্ট নম্বর এবং টিকা দেওয়ার তারিখ অন্তর্ভুক্ত করা হবে।

সরকারী সূত্রের বরাতে রোববার জাপান টাইমস জানিয়েছে, চলতি মাসের শেষদিকে সার্টিফিকেট দেয়া শুরুর পর ইতালি, ফ্রান্স এবং গ্রিস সহ ১০ টিরও বেশি দেশ যেন জাপানের ওই ভ্যাকসিন পাসপোর্ট গ্রহণ করে সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে জাপান সরকার। ওইসব দেশের সাথে এ সংক্রান্ত চুক্তি সম্পাদিত হলে, সার্টিফিকেটধারীরা জাপান থেকে সেসব দেশে ভ্রমণ করলে তাদের আর কোয়ারেন্টিনে থাকতে হবে না। শুধু করোনা টেস্টের ফল নেগেটিভ দেখালেই চলবে।

নিজ দেশের নাগরিকদের জন্য এমন সুবিধার ব্যবস্থা করলেও জাপান সরকার অন্যান্য দেশ থেকে জাপানে প্রবেশকারী যাত্রীদের (সম্পূর্ণভাবে টিকা দেওয়া হলেও) দুই সপ্তাহের জন্য কোয়ারেন্টিনের ব্যবস্থা অব্যাহত রাখার পরিকল্পনা করছে। দেশটির এই অবস্থান সিঙ্গাপুর ও ইসরায়েলের মতো দেশগুলোর সাথে আলোচনা জটিল করে তুলেছে যেসব দেশ পারস্পরিক ছাড় দেয়ার আহ্বান জানিয়েছে।।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.