সংবাদ শিরোনাম
শাল্লার বাহারা ইউপি চেয়ারম্যান বিশ্বজিৎ কর্তৃক এক মহিলা দর্জিকে শ্লীলতাহানির চেষ্টা, অভিযোগ দায়ের  » «   ঢাকা-সিলেট মিতালি পরিবহনের বাসের ধাক্কায় অটোরিকশার চালক সহ দুইজন নিহত  » «   বিশ্বম্ভরপুরে কালভার্ট ভেঙে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন  » «   ওসমানীনগর উপজেলা প্রশাসনের মসজিদ ঘিরে ধ্রুমজাল!  » «   ঢাকা- সিলেট মহা সড়কের দক্ষিণ কুর্শা এলাকায় সড়ক দুর্ঘটনায় নিহত ১, পরিবারে চলছে শোকের মাতম  » «   জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় নিহত এক, আহত ৫  » «   মদিনা মার্কেটস্থ কালিবাড়ি রোডে ট্রাকচাপায় ব্যবসায়ী ফয়জুর নিহত  » «   খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সরকার কাজ করছে-সিলেটে খাদ্যমন্ত্রী  » «   আশারকান্দি ইউপি চেয়ারম্যান আইয়ূব খান কর্তৃক উপকারভোগীদের ২শতাধিক ড্রামের টাকা আত্মসাত,বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের  » «   গোয়াইনঘাটে পাহাড়ী ঢল ও ভারী বর্ষণে নিম্মাঞ্চল প্লাবিত  » «   সুনামগঞ্জ সদর ও বিশ্বম্ভরপুর উপজেলায় পাহাড়ি ঢলের পানিতে ১৬ শত একর পাকা ধান ও বাড়ি-ঘর ভেসে গেছে  » «   সাংবা‌দিক বাবরের পিতার মৃত্যুতে অনুসন্ধান কল্যাণ সোসাইটি সিলেট এর শোক প্রকাশ  » «   জৈন্তাপুরে নৌকা ডুবিতে একি পরিবারের ৫ জন উদ্ধার ১ জন নিখোঁজ  » «   সুনামগঞ্জের মধ্যনগর উপজেলা সীমান্ত এখন গরু চোরাচালানের স্বর্গরাজ্য  » «   নবীগঞ্জে নিহত জাহান খুনের ৮ দিন অতিবাহিত হলেও এখন পর্যন্ত কাউকে ধরতে পড়েনি পুলিশ!  » «  

জিহ্বার রঙই বলে দেবে আপনি কেমন আছেন!

সিলেটপোস্ট ডেস্ক::স্বাস্থ্য সম্পর্কে অনেক ধারণা দিতে পারে জিহ্বার রঙ। জিহ্বার সামান্য পরিবর্তনও অনেক কিছুর ইঙ্গিত দেয়। জিহ্বার রঙই আপনাকে বলে দেবে আপনি কেমন আছেন।

দন্তরোগ বিশেষজ্ঞরা বলছেন, জিহ্বার রঙ অনেক রোগের ইঙ্গিত দেয়। জিহ্বা দেখে প্রাথমিক পর্যায়ে রোগ নির্ণয় করা গেলে বড় ধরনের স্বাস্থ্যঝুঁকি থেকে বাঁচা যায়। জিহ্বা ও দাঁত ভালোভাবে ব্রাশ করুন এবং পরিষ্কার রাখুন, যাতে মুখে কোনও ব্যাকটেরিয়া না থাকে।

হালকা গোলাপি: জিহ্বার রঙ যদি হালকা গোলাপি রঙের হয় এবং জিহ্বার ওপর যদি পাতলা সাদা একটি আস্তরণ থাকে তাহলে সেটা স্বাভাবিক। সাধারণত স্বাস্থ্যকর জিহ্বার রঙ হয় হালকা গোলাপি হয়।

ফ্যাকাশে: ফ্যাকাশে বর্ণের জিহ্বা শরীরে পুষ্টির ঘাটতির দিকে নির্দেশ করে। যা ডায়েট পরিবর্তন করে সহজেই ঠিক করা যেতে পারে।

হলুদ: হজমে যদি সমস্যা হয় বা লিভার বা পেটের সমস্যা থাকে তবে জিহ্বা হলদেটে দেখাতে পারে।

বাদামি: অতিরিক্ত ক্যাফিন সেবন করলে জিহ্বার রঙ বাদামি হয়। এছাড়া ধূমপান করলেও জিহ্বা বাদামি রঙের হতে পারে। দীর্ঘস্থায়ী ধূমপায়ীদের জিহ্বায় স্থায়ীভাবে বাদামি আস্তরণ থাকতে পারে।

কালো: চেইন স্মোকারদের জিহ্বার রঙ সাধারণত কালো হয়। জিহ্বায় যদি কোনও ব্যাকটিরিয়া গড়ে ওঠে তবে এটি কালো এবং লোমশ প্রকৃতির হতে পারে।

লাল: শরীরে ফলিক অ্যাসিড বা ভিটামিন বি-১২ এর অভাব থাকলে জিহ্বা অস্বাভাবিকভাবে লাল হতে পারে। ভালো করে দেখলে, জিহ্বায় মানচিত্রের মতো প্যাটার্নে লালচে দাগ দেখা যাবে।

নীল: নীল এবং বেগুনি রঙের জিহ্বা হৃদপিণ্ডের সমস্যার দিকে নির্দেশ করে। হয়তো হার্ট রক্ত সঠিকভাবে পাম্প করছে না বা রক্তে অক্সিজেনের অভাব রয়েছে। এক্ষেত্রে দ্রুত ডাক্তার দেখানো উচিত।

সাদা: জিহ্বা যদি সাদা রঙের হয় তবে খুব সম্ভবত এটি ডিহাইড্রেশান এবং খারাপ ওরাল হাইজিনের শঙ্কেত। তবে পনিরের মতো জিভের মধ্যে সাদা স্তর পড়লে এটি লিউকোপ্লাকিয়ার মতো রোগের লক্ষণ হতে পারে। যার সাধারণ কারণ হল ধূমপান। এছাড়াও সাদা জিহ্বা ফ্লুর দিকেও ইঙ্গিত দিতে পারে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.