সংবাদ শিরোনাম
দোয়ারাবাজারে কেন্দ্র ফি’র নামে এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়  » «   তাহিরপুরে বিদ্যালয়ের আয়-ব্যয়ের হিসাব দিতে প্রধান শিক্ষকের টালবাহানা   » «   দোয়ারাবাজারে সরকারি ভাতা দেওয়ার নামে প্রতারণা, প্রতারককে জরিমানা  » «   মৌলভীবাজারের জুড়িতে ২ বছরের সাজাপ্রাপ্ত আসামিসহ দুইজন গ্রেফতার  » «   দোয়ারাবাজারে বিদেশী মদের চালানসহ মাদক কারবারি আটক  » «   সুনামগঞ্জের তিন উপজেলার ১৫টি স্পটে চলছে সহশ্রাধিক অবৈধ ক্রাশার মেশিনের তান্ডব  » «   সুনামগঞ্জে পিতা ও কন্যার উপর সন্ত্রাসী হামলার ঘটনায় থানায় মামলা দায়ের  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে স্কুল ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার  » «   নবীগঞ্জে যুদ্বাহত বীর মুক্তিযোদ্ধা ফিরোজ মিয়া আমাদের মধ্যে আর নেই! রাষ্ট্রীয় মর্যাদায় দাপন  » «   জুড়ীতে ফেনসিডিল ও ইয়াবাসহ আটক ১  » «   ছাতকে আবুল হোসেনকে পরিকল্পিত হত্যা নাকি অন্য কারণ?প্রকৃত অপরাধীদের আড়াল করার অপচেষ্টা   » «   দোয়ারাবাজারে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বরখাস্ত   » «   তাহিরপুরে রাতের আঁধারে কৃষকের জমির ধান কেটে নিল প্রতিপক্ষের লাঠিয়াল বাহিনী   » «   ঢাকা- সিলেট মহাসড়কে অ্যাম্বুলেন্স ও সিএনজির মুখোমুখি সংঘর্ষ আহত ৭, আশংখাজনক ভাবে ৫জনকে সিলেট প্রেরন  » «  

ধূমপানের চেয়েও ক্ষতিকর যেসব অভ্যাস

সিলেটপোস্ট ডেস্ক::ধূমপান স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। প্রতি বছরই অনেক মানুষের মৃত্যুর কারণ ধূমপান। সরকারি-বেসরকারি পর্যায় থেকে নিয়মিত ধূমপানবিরোধী সচেতনতামূলক প্রচারণা চালানো হয়।

অথচ দৈনন্দিন জীবনে এমন অনেক বদ অভ্যাস রয়েছে, যেগুলোর ব্যাপারে আমরা জানিই না। অথবা জেনেও বিশেষ পাত্তা দেয়া হয় না। অথচ নিঃশব্দে এগুলো ধূমপানের চেয়েও বেশি ক্ষতি করে ফেলছে আমাদের শরীরে।

ধূমপানের চেয়েও ক্ষতিকর বদ অভ্যাসগুলো হলো—

অনিদ্রা

বাংলাদেশের অধিকাংশ প্রাপ্তবয়স্কদের ইনসোমনিয়া রোগ রয়েছে। পাশাপাশি তরুণ প্রজন্মও এ রোগে ভুগছে। দীর্ঘ সময়ে ধরে কম্পিউটারের স্ক্রিনে তাকিয়ে থাকা বা ঘুমোনোর আগেও মোবাইল নিয়ে শুয়ে থাকায় এ সমস্যা আরও বাড়িয়ে দিচ্ছে। অনেকে পাত্তা না দিলেও, ঘুম না হওয়ায় শরীরের নানা রকম সমস্যা দেখা দেয়। ঘুম কম হলে ওবেসিটি, চোখের সমস্যা, ক্লান্তি, বদহজমের মতো অসুখ শরীরে বাসা বাঁধে।

একাকিত্ব

গবেষণা বলছে—দীর্ঘ একাকিত্ব শরীরে নানা ধরনের জটিলতা তৈরি করে। বিশেষ করে মস্তিষ্কে এর প্রভাব পড়ে খুব বেশি। ডিমেনশিয়া, অ্যালজাইমার্সের মতো মারাত্মক রোগের উৎস হতে পারে একাকিত্বই। তাই এ সমস্যা যতটা বোঝা যাচ্ছে, তার চেয়ে ভয়ঙ্কর রূপ নিতে পারে।

দীর্ঘ একাকিত্ব শরীরে নানা ধরনের জটিলতা তৈরি করে। ছবি: সংগৃহীত

নেতিবাচক চিন্তা

আমরা সবাই মাঝে-মধ্যে নেতিবাচক হয়ে পড়ি। জীবনে কিছুই যেন ঠিক মতো হচ্ছে না, এ ধরনের চিন্তা আমাদের গ্রাস করে। কিন্তু আবার কিছু দিনের মধ্যে সেগুলো ঝেড়ে ফেলে ফের নতুন উদ্যমে জীবনযাপন করি। অনেকেই এ নেতিবাচক চিন্তা থেকে বেরোতে পারেন না এবং পরবর্তীতে এ থেকে অবসাদ তৈরি হতে পারে। কিংবা আরও জটিল মানসিক সমস্যা তৈরি হতে পারে।

শারীরিক পরিশ্রমের অভাব

সারাদিন কম্পিউটারে বসে কাজ, গাড়িতে চড়েই সব জায়গায় যাওয়া, বাড়িতেও শুয়ে বসে মোবাইল নিয়ে থাকা। ফলে শারীরিক পরিশ্রম তো দূরের কথা, খুব বেশি হাঁটাচলা করারও সুযোগ মিলছে না। গবেষণা বলছে—বসে থাকলে শরীরে ক্যান্সার হওয়ার সম্ভাবনা বাড়ে। তাছাড়াও নানা রকম রোগ দেখা যায়। হাড়ের সমস্যা, হজমের গোলমাল, ওবেসিটির মতো নানা রকম সমস্যা তৈরি হতে পারে শরীরে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.