সংবাদ শিরোনাম
সংবাদ সম্মেলনে প্রবাসীর অভিযোগ:‘অন্যায়ভাবে আমাদের বাসাবাড়ি ভেঙে দিয়েছেন মেয়র আরিফ’  » «   সুনামগঞ্জের সদরগড়ে দুইপক্ষের ঝগড়া থামাতে গিয়ে এক সালিশকে পিঠিয়ে হত্যা  » «   জৈন্তাপুরে সিজদারত অবস্থায় এক ইমামের মৃত্যু  » «   সিলেটে আসছে শীত বদলে যাচ্ছে তাপমাত্রা-কাপড়ের দোকানে ক্রেতাদের ভিড়  » «   কুলাউড়ায় নবনির্বাচিত হাজিপুর ইউপি চেয়ারম্যানের ইন্ধনে সীমানা প্রাচীর ভাংচুর  » «   সুনামগঞ্জে ছাত্রদলের মিছিলে পুলিশের বাঁধা  » «   ইংল্যান্ডে প্রতি ৬০ জনে একজন কোভিড আক্রান্ত  » «   ছাতকের তেরা মিয়া হত্যা মামলায় একজনকে যাবজ্জীবন ও ৯ জনকে কারাদন্ড  » «   দোয়ারাবাজারে কাজ করতে দেরি হওয়ায় দোকান ভাঙচুর, মারধর   » «   সিলেটে বর্ণাঢ্য আয়োজনে বরণ করা হয়েছে বিজয়ের মাস ডিসেম্বরকে  » «   কানাইঘাটের আনন্দ কমিউনিটি সেন্টারে শোকের ছায়া-নারী বাবুর্চি সহ দু-জনের লাশ উদ্ধার  » «   শান্তিগঞ্জে ইউপি নিবার্চনে নৌকায় ভোট দেয়ায় প্রাণনাশের হুমকি,থানায় অভিযোগ দায়ের  » «   নগরীর দারগাহ গেইট হোটেলে স্বামীর মরদেহ রেখে দেবরের সঙ্গে স্ত্রী লাপাত্তা  » «   হেফাজতে ইসলামের মহাসচিব নুরুল ইসলামের মৃত্যু  » «   সিলেটে ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় ভোটগ্রহণ অনুষ্ঠিত-বিজয়ী চেয়ারম্যান যারা  » «  

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুক শিক্ষার্থী পরীক্ষায় সিলেটে অংশ নিয়েছেন ৩ হাজার ৩০৭ জন

সিলেটপোস্ট ডেস্ক::ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২০-২১ সেশনে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের পরীক্ষা সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি)  হয়েছে। শাবির ৭টি কেন্দ্রে আজ শুক্রবার সকাল ১১টা থেকে শুরু হয় এ ভর্তি পরীক্ষা।

আজ বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন ৩ হাজার ৩০৭ জন শিক্ষার্থী।

ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে শাবিতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। বাড়ানো হয়েছে নজরদারি।

শাবিপ্রবি ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. রাশেদ তালুকদার বলেন, ‘পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন, ক্যালকুলেটরসহ যে কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস সংবলিত ঘড়ি ও কলম ব্যবহার করা সম্পূর্ণ নিষিদ্ধ।’

এদিকে, শিক্ষার্থীদের পরিবহনের সুবিধার্থে ১২টি বাস রেখেছে শাবি প্রশাসন। পরিবহন প্রশাসক অধ্যাপক ড. মো. জহির বিন আলম এমন তথ্য জানিয়েছেন।

বাসগুলো সকাল ৮টা থেকে পর্যন্ত ক্যাম্পাস, সুবিদবাজার, আম্বরখানা, লাক্কাতুরা, মেজরটিলা, শিবগঞ্জ, শাহপরাণ, টিলাগড়, বালুচর, শাহী ঈদগাহ, নাইওরপুল, জেল রোড, জিন্দাবাজার, চৌহাট্টা, নয়াসড়ক, কদমতলী, কুমারপাড়া ও রিকাবীবাজার সড়কে চলাচল করছে। দুপুর পৌনে ২টা পর্যন্ত এসব বাস চলাচল করবে, যাতে পরীক্ষা শেষে শিক্ষার্থীরা নিজ নিজ গন্তব্যে ফিরে যেতে পারে।

ঢাবি সূত্রে জানা গেছে, প্রথমবারের মতো ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের আট বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ভর্তি পরীক্ষা হচ্ছে। চলতি বছর পাঁচটি ইউনিটের ৭ হাজার ১৪৮টি আসনের বিপরীতে মোট ৩ লাখ ২৪ হাজার ৩৪০ জন শিক্ষার্থী আবেদন করেছেন। প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন গড়ে ৪৫ শিক্ষার্থী।

এবার পরীক্ষা পদ্ধতিতেও পরিবর্তন আনা হচ্ছে। এত দিন মোট ২০০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন হতো। ১২০ নম্বরের পরীক্ষার প্রাপ্ত নম্বর এবং এসএসসি ও এইচসির জিপিএর ভিত্তিতে ৮০ নম্বরের মধ্যে প্রাপ্ত নম্বর যোগ করে মেধাতালিকা তৈরি করা হতো। এবার মোট ১০০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এসএসসি ও এইচএসসির জিপিএর জন্য থাকছে ২০ নম্বর, বাকি ৮০ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে আবার ৩০ নম্বরের এমসিকিউ এবং ৫০ নম্বরের লিখিত পরীক্ষা হচ্ছে।

শাবিপ্রবি সূত্র জানায়, ভর্তি পরীক্ষা হবে পাঁচদিনে। আজ শুক্রবার বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা হচ্ছে। কাল শনিবার কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় বসবেন ৯২২ জন।

আগামী ৯ অক্টোবর চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ২৬২ জন অংশ নেবেন। ২২ অক্টোবর ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের পরীক্ষায় ৪২৮ জন এবং ২৩ অক্টোবর সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগ পরিবর্তনের সমন্বিত ‘ঘ’ ইউনিটের পরীক্ষায় ২ হাজার ১৮৩ জন অংশ নেবেন।

সবমিলিয়ে শাবিতে পাঁচটি ইউনিটে ৭ হাজার ১০২ জন পরীক্ষার্থী অংশ নেবেন।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.