সংবাদ শিরোনাম
ছাতকে রাস্তার ঢালাই কাজে নিম্নমানের কংক্রিট ও বালু ব্যবহারে অনিয়মের অভিযোগ  » «   সুদখোর ও জুয়াড়ী গুলজার বাহিনীর অত্যাচারে অতিষ্ঠ নবীগঞ্জের তিমিরপুর গ্রামবাসী  » «   লিবিয়ার থেকে মাফিয়া দালারের খপ্পরে পড়ে লাশ হয়ে ফিরতে হলো জগন্নাথপুরের এখওয়ান  » «   দোয়ারাবাজারে অনলাইনে  কোটি টাকা প্রতারণা আটক স্কুল শিক্ষক  » «   সুনামগঞ্জ কোটি টাকা আত্মসাৎ চেয়ারম্যান শেরিনকে গ্রেফতার করেছে সিআইডি  » «   নবীগঞ্জে মসজিদের জুতার বক্সের ভিতরে থেকে ৩ মাসে একটি শিশু ছেলেকে পুলিশ উদ্ধার করেছে  » «   রেমিট্যান্স কেনার ডলার রেট কমল, কার্যকর ১ অক্টোবর  » «   দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «  

নবী করিম সা.-এর বৈশিষ্ট্য ও গুণাবলি

সিলেটপোস্ট ডেস্ক::সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব বিশ্বনবী মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। উম্মতের হেদায়েতের জন্য আল্লাহতায়ালা তাকে রাসুল হিসেবে প্রেরণ করেছেন, তিনি বিশ্ববাসীর জন্য উত্তম আদর্শ। আল্লাহতায়ালা নবী মুহাম্মদ (সা.)-কে এমন কিছু বৈশিষ্ট্য ও গুণাবলি দান করছেন। যা পূর্বের কোনো নবী-রাসুলকে দান করা হয়নি। এখানে হজরত রাসুলুল্লাহ (সা.)-এর কয়েকটি বৈশিষ্ট্য ও গুণাবলি উল্লেখ করা হলো।

বৈশিষ্ট হজরত রাসুলুল্লাহ (সা.)-এর নাম আরশে লিপিবদ্ধ।

মিরাজ গমন, ফেরেশতাদের সঙ্গে সাক্ষাত এবং বেহেশত ও দোজখের আশ্চর্যজনক ঘটনাবলি সম্পর্কে অবগত হওয়ার পাশাপাশি আল্লাহর দিদার লাভ।

নামাজের আজান ও ইকামতে হজরত রাসুলুল্লাহ (সা.)-এর নাম উল্লেখ।

হজরত রাসুলুল্লাহ (সা.)-এর জন্য মালের জাকাত গ্রহণ করা হারাম।

হজরত রাসুলুল্লাহ (সা.)-এর অনুসারীদের সংখ্যা সকল নবীর অনুসারীদের চেয়ে বেশি।

তিনি সৃষ্টিজগতের সর্বোত্তম ব্যক্তি।

হজরত রাসুলুল্লাহ (সা.)-এর ইন্তেকালের পর উম্মতের জন্য তার স্ত্রীদের বিয়ে করা হারাম। কারণ তাদের উম্মাহাতুল মুমিনিন অর্থাৎ উম্মত জননী হিসেবে আখ্যা দেওয়া হয়েছে।

তার মাধ্যমেই নবুওয়তের পরিসমাপ্তি ঘটেছে।

গুণাবলি

হজরত রাসুলুল্লাহ (সা.)-এর চেহারা মোবারক এমন আকর্ষণীয় ছিলো, যা দেখে শত্রুরা ভীত-শঙ্কিত হয়ে পড়ত। আর অন্যরা দেখে মুগ্ধ হতো।

হজরত রাসুলুল্লাহ (সা.)-এর নাম রাখা হয়েছে আহমদ তথা অতি প্রশংসাকারী। এমন নাম কোনো নবী-রাসুলের রাখা হয়নি।

হজরত রাসুলুল্লাহ (সা.)-এর উম্মতকে শ্রেষ্ঠ উম্মত হিসেবে ঘোষণা করা হয়েছে।

হজরত রাসুলুল্লাহ (সা.)-কে সংক্ষেপে বেশি অর্থবহ কথা বলার যোগ্যতা দান করা হয়েছে।

সমস্ত জমিনকে হজরত রাসুলুল্লাহ (সা.)-এর জন্য মসজিদ ও পবিত্র স্থান হিসেবে নির্ধারণ করা হয়েছে। যা অন্য নবীদের দেওয়া হয়নি।

হজরত রাসুলুল্লাহ (সা.)-এর জন্য মাটিকে পবিত্র বলে ঘোষণা দেওয়া হয়েছে। ফলে পানির বিকল্প (প্রয়োজনে) হিসেবে তিনি ও তার উম্মতের জন্য মাটি দ্বারা পবিত্রতা অর্জন করা বৈধ।

হজরত রাসুলুল্লাহ (সা.)-এর জন্য গণিমত তথা যুদ্ধলব্ধ মাল হালাল করা হয়েছে। যা অন্য নবী-রাসুলদের সময় হালাল ছিলো না।

হজরত রাসুলুল্লাহ (সা.)-কে সমগ্র সৃষ্টির প্রতি রহমত হিসেবে প্রেরণ করা হয়েছে। অর্থাৎ তিনি হলেন- বিশ্বনবী। এ ছাড়া সব নবী-রাসুল ছিলেন আঞ্চলিক এবং নির্দিষ্ট এলাকার।

হজরত রাসুলুল্লাহ (সা.)-এর আগমনের মাধ্যমে নবুওয়তের সমাপ্তি ঘোষণা করা হয়েছে। হজরত রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘আমি শেষ নবী, আমার পরে আর কোনো নবী-রাসুল আসবে না।’

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.