সংবাদ শিরোনাম
ছাতকে রাস্তার ঢালাই কাজে নিম্নমানের কংক্রিট ও বালু ব্যবহারে অনিয়মের অভিযোগ  » «   সুদখোর ও জুয়াড়ী গুলজার বাহিনীর অত্যাচারে অতিষ্ঠ নবীগঞ্জের তিমিরপুর গ্রামবাসী  » «   লিবিয়ার থেকে মাফিয়া দালারের খপ্পরে পড়ে লাশ হয়ে ফিরতে হলো জগন্নাথপুরের এখওয়ান  » «   দোয়ারাবাজারে অনলাইনে  কোটি টাকা প্রতারণা আটক স্কুল শিক্ষক  » «   সুনামগঞ্জ কোটি টাকা আত্মসাৎ চেয়ারম্যান শেরিনকে গ্রেফতার করেছে সিআইডি  » «   নবীগঞ্জে মসজিদের জুতার বক্সের ভিতরে থেকে ৩ মাসে একটি শিশু ছেলেকে পুলিশ উদ্ধার করেছে  » «   রেমিট্যান্স কেনার ডলার রেট কমল, কার্যকর ১ অক্টোবর  » «   দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «  

ফেসবুকের বিরুদ্ধে ১৫০ বিলিয়ন ডলারের মামলা রোহিঙ্গাদের

সিলেটপোস্ট ডেস্ক::রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণা ও বিদ্বেষ ছড়ানোর অভিযোগে ফেসবুকের বিরুদ্ধে ১৫০ বিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা করেছেন রোহিঙ্গারা।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে বসবাস করা কয়েকজন রোহিঙ্গা ক্যালিফোর্নিয়ার একটি আদালতে এ মামলাটি দায়ের করেন। তাদের অভিযোগ ফেসবুক রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণা ও বিদ্বেষ ছড়ানোর ক্ষেত্র তৈরি করে দিয়েছিল। যার কারণে মিয়ানমারে সেনা অভিযানে ১০ হাজারের মত রোহিঙ্গা মুসলমানের প্রাণহানি হয়। আর কয়েক লাখ মানুষ দেশত্যাগে বাধ্য হয়।

তবে এ অভিযোগের ব্যাপারে ফেসবুক কর্তৃপক্ষ তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানায়নি।

ক্যালিফোর্নিয়ার ওই আদালতে দায়ের করা অভিযোগে বলা হয়েছে:- ফেসবুকের অ্যালগরিদম রোহিঙ্গা সম্প্রদায়টির বিরুদ্ধে ঘৃণা ছড়াতে কাজ করে।

>> প্রতিষ্ঠানটিতে মিয়ানমারের রাজনৈতিক সংকট বিষয়ে জ্ঞাত এমন পর্যবেক্ষক ও সত্য যাচাইকারী নিয়োগে ব্যর্থতার পরিচয় দিয়েছে।

>>প্রতিষ্ঠানটি সংশ্লিষ্ট পোস্ট বা একাউন্ট মুছে ফেলতে ব্যর্থ হয়েছে।

>> দাতা সংস্থা কর্তৃক বারংবার সতর্ক করা হলেও এটি সময়মতো যথাযথ ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছে।

ব্রিটেনের একটি আইন সহায়তাকারী প্রতিষ্ঠানের বরাতে বিবিসি ফেসবুকের বিরুদ্ধে রোহিঙ্গা সম্প্রদায়ের দায়ের মামলার বেশকিছু অভিযোগও তুলে ধরেছে প্রতিবেদনটিতে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.