সংবাদ শিরোনাম
ওসমানীনগর উপজেলা প্রশাসনের মসজিদ ঘিরে ধ্রুমজাল!  » «   ঢাকা- সিলেট মহা সড়কের দক্ষিণ কুর্শা এলাকায় সড়ক দুর্ঘটনায় নিহত ১, পরিবারে চলছে শোকের মাতম  » «   জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় নিহত এক, আহত ৫  » «   মদিনা মার্কেটস্থ কালিবাড়ি রোডে ট্রাকচাপায় ব্যবসায়ী ফয়জুর নিহত  » «   খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সরকার কাজ করছে-সিলেটে খাদ্যমন্ত্রী  » «   আশারকান্দি ইউপি চেয়ারম্যান আইয়ূব খান কর্তৃক উপকারভোগীদের ২শতাধিক ড্রামের টাকা আত্মসাত,বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের  » «   গোয়াইনঘাটে পাহাড়ী ঢল ও ভারী বর্ষণে নিম্মাঞ্চল প্লাবিত  » «   সুনামগঞ্জ সদর ও বিশ্বম্ভরপুর উপজেলায় পাহাড়ি ঢলের পানিতে ১৬ শত একর পাকা ধান ও বাড়ি-ঘর ভেসে গেছে  » «   সাংবা‌দিক বাবরের পিতার মৃত্যুতে অনুসন্ধান কল্যাণ সোসাইটি সিলেট এর শোক প্রকাশ  » «   জৈন্তাপুরে নৌকা ডুবিতে একি পরিবারের ৫ জন উদ্ধার ১ জন নিখোঁজ  » «   সুনামগঞ্জের মধ্যনগর উপজেলা সীমান্ত এখন গরু চোরাচালানের স্বর্গরাজ্য  » «   নবীগঞ্জে নিহত জাহান খুনের ৮ দিন অতিবাহিত হলেও এখন পর্যন্ত কাউকে ধরতে পড়েনি পুলিশ!  » «   পুলিশি নির্যাতনে নিহত রায়হান আহমদ হত্যা মামলার সাক্ষী দিলেন তার স্ত্রী তান্নী  » «   নবীগঞ্জে ধর্ষককারীকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডের রায় দিয়েছেন হবিগঞ্জের নারী ও শিশু নির্যাতন আদালত  » «   জগন্নাথপুরে ধান সংগ্রহ শুরু  » «  

৬০ বছর বা তার ওপরে এবং ফ্রন্ট লাইনারদের বুস্টার ডোজ দেওয়ার পরামর্শ

ফাইল ছবি

সিলেটপোস্ট ডেস্ক::যাদের বয়স ৬০ বছর বা তার ওপরে এবং ফ্রন্ট লাইনারদের বুস্টার ডোজ দেওয়ার পরামর্শ দিয়েছেন সরকারের কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

সোমবার (১৩ ডিসেম্বর) কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা স্বাক্ষরিত এক কার্যবিবরণীতে এ তথ্য জানা গেছে।

কমিটির সভাপতি অধ্যাপক সহিদুল্লা জানান, দেশে বুস্টার ডোজ দেওয়ার বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক পরামর্শক কমিটির কাছে জানতে চেয়েছিলেন। এ নিয়ে আলোচনা করতে আজ ভার্চুয়ালি বৈঠকে বসেন কমিটির সদস্যরা। পরে কমিটির সব সদস্যের উপস্থিতিতে ষাটোর্ধ্ব ও ফ্রন্ট লাইনারদের বুস্টার ডোজ দেওয়ার সুপারিশ করা হয়েছে।

করোনার নিয়মিত টিকাদান কার্যক্রমের জন্য পর্যাপ্ত টিকা নিশ্চিত করে বুস্টার ডোজ কার্যক্রম শুরু করার কথা বলা হয়েছে। এছাড়া ষাটোর্ধ্ব ও ফ্রন্টলাইনার যারা টিকার পূর্ণ ডোজ নিয়েছেন অন্তত ছয় মাস আগে তাদের টিকার বুস্টার ডোজ দেওয়া হবে।

এর আগে, গত ৭ ফেব্রুয়ারি ষাটোর্ধ্ব ও কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে সামনের সারিতে থাকাদের করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ দেওয়া শুরু হয়। পরে পর্যায়ক্রমে ১২ বছর ঊর্ধ্বদের টিকার আওতায় আনা হয়।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, দেশে এখন পর্যন্ত ১১ কোটি ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। এখন হাতে আছে ৪ কোটি ডোজ টিকা।

এদিকে, করোনাভাইরাসের অতিসংক্রামক ওমিক্রন ধরন বিশ্বকে অত্যন্ত উচ্চ ঝুঁকিতে রেখেছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর মধ্যে দেশে দুই জনের শরীরে ধরা পড়েছে এই ধরন। বিশ্বের একদল গবেষক মনে করছেন বুস্টার ডোজ ওমিক্রন ঠেকাতে সক্ষম। এরকম এক পরিস্থিতিতে দেশে ঝুঁকিতে থাকা ষাটোর্ধ্ব এবং যারা করোনার বিরুদ্ধে সামনের সারিতে থেকে লড়াই করছেন, তাদের টিকার বুস্টার ডোজ দেওয়ার পরামর্শ দিল সরকারের জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

এর আগে, সাত থেকে ১০ দিনের মধ্যে করোনাভাইরাসের টিকার বুস্টার ডোজ দেওয়া শুরু হবে বলে জানিয়েছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী বলেছিলেন, দেশে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। দ্রুততম সময়ে সবাইকেই টিকা নিতে হবে। আগামী সাত থেকে ১০ দিনের মধ্যে টিকা নেওয়া ব্যক্তিদের বুস্টার ডোজ দেওয়া শুরু হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.