সংবাদ শিরোনাম
শাল্লার বাহারা ইউপি চেয়ারম্যান বিশ্বজিৎ কর্তৃক এক মহিলা দর্জিকে শ্লীলতাহানির চেষ্টা, অভিযোগ দায়ের  » «   ঢাকা-সিলেট মিতালি পরিবহনের বাসের ধাক্কায় অটোরিকশার চালক সহ দুইজন নিহত  » «   বিশ্বম্ভরপুরে কালভার্ট ভেঙে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন  » «   ওসমানীনগর উপজেলা প্রশাসনের মসজিদ ঘিরে ধ্রুমজাল!  » «   ঢাকা- সিলেট মহা সড়কের দক্ষিণ কুর্শা এলাকায় সড়ক দুর্ঘটনায় নিহত ১, পরিবারে চলছে শোকের মাতম  » «   জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় নিহত এক, আহত ৫  » «   মদিনা মার্কেটস্থ কালিবাড়ি রোডে ট্রাকচাপায় ব্যবসায়ী ফয়জুর নিহত  » «   খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সরকার কাজ করছে-সিলেটে খাদ্যমন্ত্রী  » «   আশারকান্দি ইউপি চেয়ারম্যান আইয়ূব খান কর্তৃক উপকারভোগীদের ২শতাধিক ড্রামের টাকা আত্মসাত,বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের  » «   গোয়াইনঘাটে পাহাড়ী ঢল ও ভারী বর্ষণে নিম্মাঞ্চল প্লাবিত  » «   সুনামগঞ্জ সদর ও বিশ্বম্ভরপুর উপজেলায় পাহাড়ি ঢলের পানিতে ১৬ শত একর পাকা ধান ও বাড়ি-ঘর ভেসে গেছে  » «   সাংবা‌দিক বাবরের পিতার মৃত্যুতে অনুসন্ধান কল্যাণ সোসাইটি সিলেট এর শোক প্রকাশ  » «   জৈন্তাপুরে নৌকা ডুবিতে একি পরিবারের ৫ জন উদ্ধার ১ জন নিখোঁজ  » «   সুনামগঞ্জের মধ্যনগর উপজেলা সীমান্ত এখন গরু চোরাচালানের স্বর্গরাজ্য  » «   নবীগঞ্জে নিহত জাহান খুনের ৮ দিন অতিবাহিত হলেও এখন পর্যন্ত কাউকে ধরতে পড়েনি পুলিশ!  » «  

ফ্রান্সে আরও কড়া হল নিষেধাজ্ঞা

সিলেটপোস্ট ডেস্ক::ওমিক্রন নিয়ে শঙ্কা এড়াতে ফ্রান্স কঠোর বিধি-নিষেধ আরোপ করেছে। মঙ্গলবার(২৮ ডিসেম্বর) বিবিসির করা প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

৩ জানুয়ারি থেকে যাদের কাজের জন্য দূরে যেতে হয়, তাদেরকে বাড়িতে বসে অফিস করতে বলা হয়েছে। কোন সামাজিক অনুষ্ঠানে বাড়ির ভেতরে করতে বলা হয়েছে এবং দুই হাজার জনের মধ্যে অতিথি সীমাবদ্ধ রাখতে বলা হয়েছে।

মহামারি শুরু হওয়ার পর থেকে এই প্রথম ফ্রান্সে ভাইরাস আক্রান্তের সর্বোচ্চ সংখ্যা রিপোর্ট করা হয়েছে। শনিবার দেশটিতে এক লাখের বেশি সংক্রমণ রিপোর্ট হওয়ার খবর পাওয়া গেছে।

তবে নববর্ষের আগে কোন রকম নিষেধাজ্ঞা বা কারফিউ আনেননি দেশটির প্রধানমন্ত্রী।

ওমিক্রন ব্যাপকভাবে ছড়িয়ে পড়া ও সংক্রমণের হার বেড়ে যাওয়ার কারণে সারা ইউরোপ জুড়েই নিত্যনতুন বিধিনিষেধ আরোপ চলছে।

গবেষণায় দেখা গেছে যে, এই স্ট্রেনটি ডেল্টার চেয়ে হালকা। এতে মৃতের সংখ্যা শতকরা ৩০% থেকে ৭০% কম।

ফরাসি প্রধানমন্ত্রী জিন কাস্টেক্স সাংবাদিকদের উদ্দেশ্যে বলেছিলেন, ‘এই মহামারিটি শেষ না হওয়া পর্যন্ত একটি চলচ্চিত্রের মতন।’ এই সময় তিনি মন্ত্রীসভায় এক সংবাদ সম্মেলনে করোনা বিষয়ে পরবর্তী পদক্ষেপগুলো ঘোষণা করছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী অলিভিয়ের ভেরান বলেছেন করোনা সংক্রমণ প্রতিদিন দ্বিগুণ হচ্ছে সেই সাথে দ্বিগুণ হচ্ছে নতুন ভাবে আক্রান্ত হওয়ার সম্ভাবনা।

নতুনভাবে আরোপ করা নিয়মগুলোর মধ্যে বাইরে জনসমাবেশের সীমাও অন্তর্ভুক্ত, যা পাঁচ হাজার জনের মধ্যে সীমাবদ্ধ থাকবে। এছাড়াও দূরপাল্লার যানবাহনে খাবার,পানি খাওয়ার উপর নিষেধাজ্ঞা রয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নাইট ক্লাবগুলো বন্ধ থাকবে। ক্যাফে এবং বারগুলোতে শুধুমাত্র টেবিল পরিসেবা দেওয়া হবে। শহর কেন্দ্রে মাস্ক বাধ্যতামূলক এবং যারা বাড়িতে থেকে অফিস করছেন তাদের সপ্তাহে অন্তত তিনদিন এইভাবে অফিস করতে হবে।

বুস্টার ডোজ দেওয়ার সময়সীমা ৪ মাস থেকে ৩ মাসে কমিয়ে এনেছে দেশটির সরকার।

ফ্রান্স সরকার একটি খসড়া বিল অনুমোদন করেছে, যা ১৫ জানুয়ারি থেকে কার্যকর হবে। এই খসড়ায় বলা আছে ভ্যাকসিন পাস এর কথা যা কিনা পাবলিক প্লেসে ভ্রমণ পাস হিসেবে প্রয়োজন হবে।

তবে ৩ জানুয়ারি পুনরায় স্কুলগুলো খুলবে। সম্পূর্ণ লক ডাউন বা নববর্ষের আগ পর্যন্ত কারফিউ চালু করেননি দেশটির সরকার মি. কাস্টেক্স।

ফ্রান্সে বর্তমানে গড়ে সত্তর হাজার এরও বেশী নতুন সংক্রমণ রয়েছে বলে দেশটির ড্যাশ বোর্ড থেকে জানা যায়।

দেশটির জনস্বাস্থ্য কর্তৃপক্ষের তথ্য অনুসারে সোমবার(২৮ ডিসেম্বর) ষোলশ-র অধিক লোক হাসপাতালে ভর্তি হয়েছে, এই নিয়ে হাসপাতালে আক্রান্ত ভর্তির সংখ্যা সতের হাজার।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.