সংবাদ শিরোনাম
নবীগঞ্জের অকাল বন্যার পানির সাথে ভেসে এসেছে এক যুবকের লাশ! পুলিশ পড়েছে বিপাকে!  » «   গোয়াইনঘাটে পূর্ব শত্রুতার জেরে বৃদ্ধকে কুপিয়ে হত্যা: গ্রেপ্তার ১  » «   জগন্নাথপুরে ত্রাণের পিছে ছুটছে মানুষ  » «   ওসমানীনগরে প্রশাসনের তালিকায় অবশেষে বাড়লো বন্যাক্রান্তের সংখ্যা  » «   মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটির বানবাসী মানুষের মাঝে রান্না করা খাবার বিতরণ  » «   বানবাসিদের তোপের মুখে এমপি মানিক: সাবেক চেয়ারম্যান ও বর্তমান চেয়ারম্যানের মধ্যে সংঘর্ষ   » «   চুনারুঘাটে কলেজ ছাত্রীকে উত্যক্ত করার প্রতিবাদ করায় ছাত্রীর মামা কে কুপিয়েছে দুর্বৃত্তরা  » «   জৈন্তাপুরে মা -ছেলের লাশ উদ্ধার  » «   তাহিরপুরে ত্রাণের জন্য বানভাসিদের হাহাকার পানি কমলেও বাড়ছে দুর্ভোগ  » «   বালাগঞ্জে কুশিয়ারা নদী বিপদসীমার ওপরে, নিম্নাঞ্চল প্লাবিত, যোগাযোগ বিচ্ছিন্ন  » «   সিলেটে বন্যা দুর্গত এলাকা পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা  » «   হেলিকপ্টার থেকে ছুঁড়ে দেয়া ত্রাণ সামগ্রী নিতে গিয়ে আহত ৬  » «   জৈন্তাপুরে ২০ জনকে উদ্ধার করলো বিজিবি টহল দল ও বন্যার্থদের মাজে খাদ্য বিতরন  » «   জৈন্তাপুরে বন্যার্থদের পাশে জৈন্তাপুর মডেল থানা  » «   সিলেট বিভাগের ৮০ শতাংশ এলাকা এখন পানির নিচে  » «  

স্নাতকোত্তর ডিগ্রী

সিলেটপোস্ট ডেস্ক::পড়াশোনা নিয়ে আর মাথার চুল ছিড়তে হবেনা। সাধারন জীবন যাপন আর দৈনন্দিন নিয়মেই মিলবে ডিগ্রী। সম্প্রতি ফ্রান্সের এক বিশ্ববিদ্যালয়ে এমন একটি কোর্স চালু করা হয়েছে যেখানে খাওয়া-দাওয়া, পান করা এবং সার্বিক জীবনযাপনের উপর মাস্টার্স ডিগ্রি পাওয়া যাবে। প্রায় ১৫ জন ছাত্রছাত্রী নিয়ে ইতিমধ্যে চালুও হয়ে গেছে সেই স্নাতকোত্তর কোর্স।

সায়েন্সেস পো লিলে- ফ্রান্সের এই বিশ্ববিদ্যালয় অত্যন্ত জনপ্রিয় তার রাষ্ট্রবিজ্ঞানের কোর্সের জন্য। এবার ছাত্রছাত্রীদের জন্য আরও একটি আকর্ষণীয় কোর্স নিয়ে এল এই বিশ্ববিদ্যালয়। ফরাসি ভাষায় যে বিষয়ের নাম ‘বোয়রে, ম্যাঙ্গার, ভিভরে’। বাংলায় যার অর্থ খাদ্য, পানীয় এবং উন্নত মানের জীবনধারা। যারা খেতে ভালবাসেন, পান করতে ভালবাসেন তাদের জন্যেই এই বিশেষ কোর্স।সবমিলিয়ে এই কোর্স বেশ রসালো, মজাদার এবং প্রয়োজনীয় তা নিয়ে সন্দেহের অবকাশ নেই।

গ্যাসট্রো ডিপ্লোমেসি, ফুড টেকের মতো বিষয় পড়তে হবে এই কোর্সে। আরও থাকছে চাষবাসের ইতিহাস, মাংসের উদ্ভিতজাত পরিপূরক নিয়ে আলোচনা। এই কোর্সের তরফে আয়োজন করা হবে খাবার এবং পানীয় নিয়ে নানা কনফারেন্সও। ফুড ডেলিভারি সংস্থার প্রধান, টিভি সাংবাদিক কিংবা খাদ্য বিশেষজ্ঞের ভূমিকাও এই কোর্সে পালন করতে হচ্ছে শিক্ষার্থীদের। এভাবেই চলছে বিশ্লেষণ।

আরও শেখানো হবে জলবায়ু কিংবা আবহাওয়ার বদলের সঙ্গে কিভাবে বদলে ফেলা দরকার আমাদের ডায়েট চাট। এতদিন পর্যন্ত অ্যালকোহলজাত পানীয়কে ক্ষতিকর বলেই ধরে নেওয়া হত। কিন্তু মানুষের জীবনে ও শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় তারও গুরুত্ব রয়েছে, কতটা মাত্রায় অ্যালকোহল সেবন মানুষের পক্ষে স্বাস্থ্যকর, সেসবেরও সুস্পষ্ট ধারণা দেবে এই স্নাতকোত্তর ডিগ্রি।

পৃথিবীর আবহাওয়া যেভাবে দ্রুত পরিবর্তিত হচ্ছে তাতে খাবার আগামী ভবিষ্যতে বড় চ্যালেঞ্জ হতে চলেছে বলে মত বিশেষজ্ঞদের। এই কোর্স তাতেও কাজে লাগতে পারে। বাংলাদেশের প্রেক্ষাপটে এই ধরনের কোন ডিগ্রীর সুযোগ না থাকলেও ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় তাদের ছাত্রছাত্রীদের জন্য আর্ট অব লিভিং নামে একটি বিষয় প্রায় বেশ কয়েক বছর ধরেই পড়িয়ে আসছে। তবে সেটা শুধুই ৩ ক্রেডিটের বিষয় মাত্র।

সূত্র- নিউজ১৮

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.