সংবাদ শিরোনাম
ওসমানীনগর উপজেলা প্রশাসনের মসজিদ ঘিরে ধ্রুমজাল!  » «   ঢাকা- সিলেট মহা সড়কের দক্ষিণ কুর্শা এলাকায় সড়ক দুর্ঘটনায় নিহত ১, পরিবারে চলছে শোকের মাতম  » «   জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় নিহত এক, আহত ৫  » «   মদিনা মার্কেটস্থ কালিবাড়ি রোডে ট্রাকচাপায় ব্যবসায়ী ফয়জুর নিহত  » «   খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সরকার কাজ করছে-সিলেটে খাদ্যমন্ত্রী  » «   আশারকান্দি ইউপি চেয়ারম্যান আইয়ূব খান কর্তৃক উপকারভোগীদের ২শতাধিক ড্রামের টাকা আত্মসাত,বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের  » «   গোয়াইনঘাটে পাহাড়ী ঢল ও ভারী বর্ষণে নিম্মাঞ্চল প্লাবিত  » «   সুনামগঞ্জ সদর ও বিশ্বম্ভরপুর উপজেলায় পাহাড়ি ঢলের পানিতে ১৬ শত একর পাকা ধান ও বাড়ি-ঘর ভেসে গেছে  » «   সাংবা‌দিক বাবরের পিতার মৃত্যুতে অনুসন্ধান কল্যাণ সোসাইটি সিলেট এর শোক প্রকাশ  » «   জৈন্তাপুরে নৌকা ডুবিতে একি পরিবারের ৫ জন উদ্ধার ১ জন নিখোঁজ  » «   সুনামগঞ্জের মধ্যনগর উপজেলা সীমান্ত এখন গরু চোরাচালানের স্বর্গরাজ্য  » «   নবীগঞ্জে নিহত জাহান খুনের ৮ দিন অতিবাহিত হলেও এখন পর্যন্ত কাউকে ধরতে পড়েনি পুলিশ!  » «   পুলিশি নির্যাতনে নিহত রায়হান আহমদ হত্যা মামলার সাক্ষী দিলেন তার স্ত্রী তান্নী  » «   নবীগঞ্জে ধর্ষককারীকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডের রায় দিয়েছেন হবিগঞ্জের নারী ও শিশু নির্যাতন আদালত  » «   জগন্নাথপুরে ধান সংগ্রহ শুরু  » «  

শিক্ষার্থীদের উপর পুলিশের হামলার প্রতিবাদে উত্তাল শাবি: ভিসি’র পদত্যাগের দাবি

সিলেটপোস্ট ডেস্ক::সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশের হামলার প্রতিবাদে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে উত্তাল হয়ে ওঠেছে ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয় বন্ধ ও হল ছাড়ার নির্দেশনা উপেক্ষা করে ক্যাম্পাসে অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা। এদিকে গতকাল রোববার সন্ধ্যায় পুলিশের সাথে সংঘর্ষের ঘটনায় কোনো মামলা না হলেও ঘটনা তদন্তে অধ্যাপক রাশেদ আহমদকে প্রধান করে ৮ সদস্যের তদন্ত কমিটি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে আজ সোমবার সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে জড়ো হয়ে উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলন শুরু করে সাধারণ শিক্ষার্থীরা। দফায় মিছিলে মিছিলে প্রকম্পিত হয়ে ওঠে ক্যাম্পাস।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের মদদে শিক্ষার্থীদের ওপর পুলিশ লাঠিচার্জ ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করেছে, তাই তার পদত্যাগ চাই। এছাড়া প্রক্টরিয়াল বড়ি ও ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালকের পদত্যাগও দাবি করেন। হামলার বিচার দাবি করেন। এছাড়া ক্যাম্পাস বন্ধ ও হল ছাড়ার ঘোষণা প্রত্যাখ্যান করেছে ক্যাম্পাসে অবস্থান করছে শিক্ষার্থীরা। তারা ক্যাম্পাস না ছাড়ার ঘোষণা দিয়েছেন। শিক্ষার্থীরা জানায়, ভিসির নির্দেশে পুলিশ ভারী অস্ত্র নিয়ে ক্যাম্পাসে শিক্ষার্থীদের ওপর সাউন্ড গ্রেনেড, গুলি ছুঁড়ে।

গত রবিবার টানা চারদিনের আন্দোলনে শিক্ষার্থীদের তিন দফা দাবি না মানায় নিজের বাসভবনে যাওয়ার সময় উপাচার্যকে ধাওয়া করে শিক্ষার্থীরা। এদিন বিকাল ৩ টা থেকে ৫ টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ড. এম ওয়াজেদ মিয়া ভবনে উপাচার্যকে অবরুদ্ধ করে রাখা হয়। পরবর্তীতে পুলিশ এসে শিক্ষার্থীদের উপর হামলা চালায়। উপাচার্যকে মুক্ত করে তার বাসভবনে নিয়ে যায়। এতে অনেকে আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আছে।

এদিকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. জহীর বিন আলম বলেন,পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষের পর বিশ্ববিদ্যালয় প্রশাসন জরুরি সিন্ডিকেট সভার আয়োজন করে। এতে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয় এবং আজ দুপুর ১২ টায় শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয়। এছাড়া ঘটনা তদন্তে ৮ সদস্যের কমিটি করা হয়।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ বলেন, এটা শিক্ষার্থী বান্ধব ক্যাম্পাস। সাময়িক বন্ধ দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করা হয়েছে।

এদিকে বিকেলে আন্দোলনরত শিক্ষার্থীরা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসির কার্যালয়, একাডেমিক ভবন, কন্ট্রোলার অফিসসহ বিভিন্ন আবাসিক হলে তালা দিয়েছে আন্দোলনকারী শিক্ষার্থীরা। এছাড়া ভিসির বিরুদ্ধে রাষ্ট্রপতির কাছে অভিযোগ করার জন্য গণস্বাক্ষর গ্রহণ করা হচ্ছে।

এছাড়া সিরাজুন্নেছা ছাত্রী হলের প্রভোস্ট জাফরিন লিজা গত রোববার রাতে পদত্যাগ করেছেন। আজ সকাল থেকে ক্যাম্পাসে ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ এর বাংলোর সামনে পুলিশ মোতায়েন করা হয়েছে।এরপরও শিক্ষার্ঘীরা ভিসি’র বাসভবন সামনে বিক্ষোভ করে।

এদিকে প্রথমে হল প্রভোষ্ট ও পরে উপাচার্যের পদত্যাগের চালিয়ে যাচ্ছেন ছাত্র-ছাত্রীরা। উদ্ভূত পরিস্থিতিতে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন নির্দেশ দিলেও হল ত্যাগ করছেন না আন্দোলনকারীরা।

সোমবার (১৭ জানুয়ারি) সন্ধ্যায় তারা ঘোষণা দিয়েছে- উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের আগ পর্যন্ত তারা কিছুতেই আন্দোলন থামাবে না বা ক্যাম্পাস ছাড়বে না। সোমবার সারা রাত তারা ক্যাম্পাসে থাকবে এবং রাত কাটাবে সাংস্কৃতিক অনুষ্ঠান করে।

এদিকে, পরিস্থিতি সামাল দিতে আবার শাবি ক্যাম্পাসে পুলিশের বিশেষ বাহিনী ‘ক্রাইসিস রেন্সপন্স টিম’-কে মোতায়েন করা হয়েছে। বিষয়টি সিলেটপোস্ট-কে নিশ্চিত করেছেন সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ পিপিএম।

 

 

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.