সংবাদ শিরোনাম
ঢাকা- সিলেট মহা সড়কের দক্ষিণ কুর্শা এলাকায় সড়ক দুর্ঘটনায় নিহত ১, পরিবারে চলছে শোকের মাতম  » «   জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় নিহত এক, আহত ৫  » «   মদিনা মার্কেটস্থ কালিবাড়ি রোডে ট্রাকচাপায় ব্যবসায়ী ফয়জুর নিহত  » «   খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সরকার কাজ করছে-সিলেটে খাদ্যমন্ত্রী  » «   আশারকান্দি ইউপি চেয়ারম্যান আইয়ূব খান কর্তৃক উপকারভোগীদের ২শতাধিক ড্রামের টাকা আত্মসাত,বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের  » «   গোয়াইনঘাটে পাহাড়ী ঢল ও ভারী বর্ষণে নিম্মাঞ্চল প্লাবিত  » «   সুনামগঞ্জ সদর ও বিশ্বম্ভরপুর উপজেলায় পাহাড়ি ঢলের পানিতে ১৬ শত একর পাকা ধান ও বাড়ি-ঘর ভেসে গেছে  » «   সাংবা‌দিক বাবরের পিতার মৃত্যুতে অনুসন্ধান কল্যাণ সোসাইটি সিলেট এর শোক প্রকাশ  » «   জৈন্তাপুরে নৌকা ডুবিতে একি পরিবারের ৫ জন উদ্ধার ১ জন নিখোঁজ  » «   সুনামগঞ্জের মধ্যনগর উপজেলা সীমান্ত এখন গরু চোরাচালানের স্বর্গরাজ্য  » «   নবীগঞ্জে নিহত জাহান খুনের ৮ দিন অতিবাহিত হলেও এখন পর্যন্ত কাউকে ধরতে পড়েনি পুলিশ!  » «   পুলিশি নির্যাতনে নিহত রায়হান আহমদ হত্যা মামলার সাক্ষী দিলেন তার স্ত্রী তান্নী  » «   নবীগঞ্জে ধর্ষককারীকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডের রায় দিয়েছেন হবিগঞ্জের নারী ও শিশু নির্যাতন আদালত  » «   জগন্নাথপুরে ধান সংগ্রহ শুরু  » «   নগরীর কাজিটুলায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ মজুদকৃত সয়াবিন তেল উদ্ধার  » «  

তাহিরপুরে জাদুকাটা নদী পথে আমদানি-রপ্তানি চালুর লক্ষ্যে প্রতিনিধিদলের জাদুকাটা নদী পরিদর্শন

আমির হোসেন,সুনামগঞ্জ প্রতিনিধি::সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার সীমান্ত নদী জাদুকাটার নদী পথে ভারত থেকে আমদানি-রপ্তানি চালুর লক্ষ্যে জাদুকাটা নদী পরিদর্শন করেছেন সিলেট কাস্টম্স, সিলেট ও সুনামগঞ্জ চেম্বারের একটি প্রতিনিধিদল।

আজ(১৭ জানুয়ারি সোমবার) সকালে ছাতক স্থল শুল্ক স্টেশনের আওতায় সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার জাদুকাটা নদী পথে ভারতের মেঘালয় থেকে পাথর, কয়লা ও অন্যান্য পণ্য আমদানি-রপ্তানির ব্যাপারে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ও সুনামগঞ্জের ব্যবসায়ীদের দাবীর প্রেক্ষিতে কাস্টম্স, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট এর একটি প্রতিনিধিদল জাদুকাটা নদী পরিদর্শন করেন। প্রতিনিধিদলে ছিলেন কাস্টম্স এর অতিরিক্ত কমিশনার মুহাম্মদ রাশেদুল আলম, সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি ও এফবিসিসিআই এর পরিচালক তাহমিন আহমদ, সুনামগঞ্জ-১ আসনের সাবেক সংসদ সদস্য নজির হোসেন, কাস্টম্স এর উপ কমিশনার মোঃ শায়েখ আরিফিন জাহিদী, সিলেট চেম্বারের সহ সভাপতি মোঃ আতিক হোসেন, সাবেক সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা, পরিচালক কাজী মোঃ মোস্তাফিজুর রহমান,সুনামগঞ্জ চেম্বার অব কমার্সের সহ সভাপতি শামছুল হক।

পরিদর্শন শেষে কাস্টম্স এর অতিরিক্ত কমিশনার মুহাম্মদ রাশেদুল আলম জাদুকাটা নদী পথ দিয়ে ভারত থেকে কয়লা, পাথর ইত্যাদি আমদানির ব্যাপারে সন্তোষ প্রকাশ করেন। তিনি ছাতক স্থল শুল্ক স্টেশনের আওতায় এ রুট দিয়ে আমদানি চালুর ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান। তিনি জাদুকাটা নদীর কোন অংশ দিয়ে ভারত থেকে পণ্য আসবে এবং কোথায় লোড-আনলোড হবে,সেসব স্থানের উপর একটি ভিডিও প্রতিবেদন তৈরী করে কাস্টম্স বিভাগের নিকট প্রদানের অনুরোধ জানান। তিনি বলেন, এ রুট দিয়ে আমদানি চালুর লক্ষ্যে আমরা এ রুটের বিপরীতে অবস্থিত ভারতীয়
অংশের কাস্টম্স বিভাগ ও ভারতীয় হাই কমিশনের সাথে আলোচনা করবো। আশা করি অতি দ্রæতই জাদুকাটা নদী দিয়ে ভারত থেকে পণ্য আমদানি শুরু হবে।

সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদ বলেন, জাদুকাটা নদী ইউনোস্কো’র তালিকাভুক্ত একটি সংরক্ষিত এলাকা। এ নদীর গভীরতা বৃদ্ধি ও অবকাঠামোগত উন্নয়ন করে এখানে একটি নদীবন্দর স্থাপন করা যেতে পারে। যা আমদানি-রপ্তানি বৃদ্ধির পাশাপাশি নৌ-পরিবহন খাতেও ভূমিকা রাখবে। তিনি দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ও সুনামগঞ্জের ব্যবসায়ীগণের অনুরোধের প্রেক্ষিতে জাদুকাটা নদী এলাকা পরিদর্শনের জন্য কাস্টম্স কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

পরিদর্শনকালে স্থানীয় আমদানি-রপ্তানিকারগণ কাস্টম্স ও সিলেট চেম্বারের প্রতিনিধিদলকে জাদুকাটা নদী রুট দিয়ে ভারত থেকে কয়লা, পাথর ও অন্যান্য পণ্য আমদানি-রপ্তানির সুযোগ-সুবিধার কথা তুলে ধরেন এবং যথাশীঘ্র সম্ভব এ রুট দিয়েমআমদানি-রপ্তানি চালুর অনুরোধ জানান।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.