সংবাদ শিরোনাম
ঢাকা- সিলেট মহা সড়কের দক্ষিণ কুর্শা এলাকায় সড়ক দুর্ঘটনায় নিহত ১, পরিবারে চলছে শোকের মাতম  » «   জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় নিহত এক, আহত ৫  » «   মদিনা মার্কেটস্থ কালিবাড়ি রোডে ট্রাকচাপায় ব্যবসায়ী ফয়জুর নিহত  » «   খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সরকার কাজ করছে-সিলেটে খাদ্যমন্ত্রী  » «   আশারকান্দি ইউপি চেয়ারম্যান আইয়ূব খান কর্তৃক উপকারভোগীদের ২শতাধিক ড্রামের টাকা আত্মসাত,বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের  » «   গোয়াইনঘাটে পাহাড়ী ঢল ও ভারী বর্ষণে নিম্মাঞ্চল প্লাবিত  » «   সুনামগঞ্জ সদর ও বিশ্বম্ভরপুর উপজেলায় পাহাড়ি ঢলের পানিতে ১৬ শত একর পাকা ধান ও বাড়ি-ঘর ভেসে গেছে  » «   সাংবা‌দিক বাবরের পিতার মৃত্যুতে অনুসন্ধান কল্যাণ সোসাইটি সিলেট এর শোক প্রকাশ  » «   জৈন্তাপুরে নৌকা ডুবিতে একি পরিবারের ৫ জন উদ্ধার ১ জন নিখোঁজ  » «   সুনামগঞ্জের মধ্যনগর উপজেলা সীমান্ত এখন গরু চোরাচালানের স্বর্গরাজ্য  » «   নবীগঞ্জে নিহত জাহান খুনের ৮ দিন অতিবাহিত হলেও এখন পর্যন্ত কাউকে ধরতে পড়েনি পুলিশ!  » «   পুলিশি নির্যাতনে নিহত রায়হান আহমদ হত্যা মামলার সাক্ষী দিলেন তার স্ত্রী তান্নী  » «   নবীগঞ্জে ধর্ষককারীকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডের রায় দিয়েছেন হবিগঞ্জের নারী ও শিশু নির্যাতন আদালত  » «   জগন্নাথপুরে ধান সংগ্রহ শুরু  » «   নগরীর কাজিটুলায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ মজুদকৃত সয়াবিন তেল উদ্ধার  » «  

ভিসি’র পদত্যাগ না হলে আন্দোলন চলবে:শাবিপ্রবির আন্দোলনরত শিক্ষার্থীরা

স্টাফ রিপোর্টার::টানা পঞ্চমদিনের মতো আন্দোলন চালিয়ে যাচ্ছেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, প্রক্টরিয়াল কমিটি ও ছাত্রকল্যাণ উপদেষ্টার পদত্যাগের দাবিতে আজ মঙ্গলবার সকাল থেকে ফের শুরু হয়েছে বিক্ষোভ।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদকে সরিয়ে শিক্ষার্থীবান্ধব উপাচার্য নিয়োগ দিতে আজ রাষ্ট্রপতি ও আচার্য বরাবরে চিঠি দেওয়া হবে। এ ছাড়া পরবর্তী কর্মসূচি বিষয়ে প্রেস ব্রিফিংও করা হবে আজ।

এদিকে আজ বিকাল আড়াই টায় আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে কথা বলতে ক্যাম্পাসে গেছেন আওয়ামী লীগের নেতারা।বিকালে তাঁরা সেখানে গিয়ে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন।

এসময় শিক্ষার্থীদেরকে তাদের দাবী ও সুষ্ঠ বিচারের আশ্বাস দেন তাহারা।

নেতাদের মধ্যে ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম নাদেল, সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি আশফাক আহমদ, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক বিধান কুমার সাহা, সিসিকের ৮নং ওয়ার্ড কাউন্সিলর ইলিয়াছুর রহমান ইলিয়াছ প্রমুখ।

নেতারা এখান থেকে যাওয়ার পর শিক্ষার্থীরা ভিসি’র বাসভবন এর সামনে গিয়ে বিক্ষোভ মিছিল ও বিভিন্ন স্লোগান দিয়ে ভিসি’র পদত্যাগ এর দাবি জানায়।

এদিকে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন দাবিতে আন্দোলনরত দুই থেকে তিনশ’ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। সিলেট মহানগর পুলিশের (এসএমপি) জালালাবাদ থানার এসআই (নিরস্ত্র) মোহাম্মদ আব্দুল হান্নান বাদী হয়ে এই মামলা করেছেন।

গতকাল সোমবার দায়েরকৃত মামলার নম্বর ৫। মামলায় কোনো শিক্ষার্থীর নামোল্লেখ করেনি পুলিশ। তবে তারা দাবি করেছে, গত রোববারের ঘটনায় শিক্ষার্থীরা শুধু ইটপাটকেলই নয়, আগ্নেয়াস্ত্র থেকে গুলিও ছুঁড়েছিল।

এ সংবাদ পেয়ে আন্দোলনকারী শিক্ষার্থী আরও বেশি করে আন্দোলনের গতি বাড়ানোর সিদ্ধান্ত নিবে বলে বিশ্বস্ত সুত্রে জানাগেছে।

বিকাল চারটায় শিক্ষার্থীদের সাথে সমঝোতার জন্য এগিয়ে আসেন সাবি’র শিক্ষক মন্ডলীরা এবং সমাধানের প্রস্তাব ও দেন শিক্ষক’রা।এতে আরও ক্ষুব্ধ হয় শিক্ষার্থী তখন আন্দোলনরত শিক্ষার্থীরা কোন কথা না বলে ভিসির পদত্যাগ দাবি জানায়। পরে শিক্ষকরা চলে যান এখান থেকে।

এদিকে উত্তপ্ত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের ৮৪ শতাংশ শিক্ষার্থী হল ছেড়েছেন। মঙ্গলবার (১৮ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের পাঁচটি হলে খোঁজ নিয়ে এ তথ্য জানা গেছে। তবে মঙ্গলবার রাতে এ সংখ্যা পরিবর্তন হতে পারে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা।

হলে অবস্থানরত শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে, পাঁচটি হল মিলে সোমবার রাতে মাত্র ৩২২ জন শিক্ষার্থী হলে রাত্রীযাপন করেন। বিশ্ববিদ্যালয়ের বার্ষিক প্রতিবেদনে দেওয়া তথ্যমতে পাঁচটি হলে মিলে ২১ শত ৭৭ জন শিক্ষার্থী অবস্থান করতে পারেন। কিন্তু সেখানে সোমবার রাতে হলে ছিলেন মাত্র ৩২২ জন। সে হিসেবে শতাংশের হিসেবে হল ছাড়া শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৮৪.২১ শতাংশ। আর হলে অবস্থান করছেন মাত্র ১৪.৭৯ শতাংশ শিক্ষার্থী।

 

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.