সংবাদ শিরোনাম
ঢাকা- সিলেট মহা সড়কের দক্ষিণ কুর্শা এলাকায় সড়ক দুর্ঘটনায় নিহত ১, পরিবারে চলছে শোকের মাতম  » «   জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় নিহত এক, আহত ৫  » «   মদিনা মার্কেটস্থ কালিবাড়ি রোডে ট্রাকচাপায় ব্যবসায়ী ফয়জুর নিহত  » «   খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সরকার কাজ করছে-সিলেটে খাদ্যমন্ত্রী  » «   আশারকান্দি ইউপি চেয়ারম্যান আইয়ূব খান কর্তৃক উপকারভোগীদের ২শতাধিক ড্রামের টাকা আত্মসাত,বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের  » «   গোয়াইনঘাটে পাহাড়ী ঢল ও ভারী বর্ষণে নিম্মাঞ্চল প্লাবিত  » «   সুনামগঞ্জ সদর ও বিশ্বম্ভরপুর উপজেলায় পাহাড়ি ঢলের পানিতে ১৬ শত একর পাকা ধান ও বাড়ি-ঘর ভেসে গেছে  » «   সাংবা‌দিক বাবরের পিতার মৃত্যুতে অনুসন্ধান কল্যাণ সোসাইটি সিলেট এর শোক প্রকাশ  » «   জৈন্তাপুরে নৌকা ডুবিতে একি পরিবারের ৫ জন উদ্ধার ১ জন নিখোঁজ  » «   সুনামগঞ্জের মধ্যনগর উপজেলা সীমান্ত এখন গরু চোরাচালানের স্বর্গরাজ্য  » «   নবীগঞ্জে নিহত জাহান খুনের ৮ দিন অতিবাহিত হলেও এখন পর্যন্ত কাউকে ধরতে পড়েনি পুলিশ!  » «   পুলিশি নির্যাতনে নিহত রায়হান আহমদ হত্যা মামলার সাক্ষী দিলেন তার স্ত্রী তান্নী  » «   নবীগঞ্জে ধর্ষককারীকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডের রায় দিয়েছেন হবিগঞ্জের নারী ও শিশু নির্যাতন আদালত  » «   জগন্নাথপুরে ধান সংগ্রহ শুরু  » «   নগরীর কাজিটুলায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ মজুদকৃত সয়াবিন তেল উদ্ধার  » «  

শান্তিগঞ্জের টাইলা গ্রামের মাঠে ধামালী গানের রচয়িতা

সুনামগঞ্জ প্রতিনিধি::সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার পশ্চিম বীরগাওঁ ইউনিয়নের সুরমা নদী ঘেষা টাইলা গ্রামে জন্ম নেয়া কালজয়ী লোকগান(ধামালী) গানের রচয়িতা গুনী কবি প্রয়াত প্রতাপ রজ্ঞন দাস তালুকদার স্মরণে প্রথমবারের মতো দিনব্যাপী লোক উৎসব অনুষ্ঠিত হয়েছে।

রবিবার সকাল ১০টায় টাইলা প্রতাপ রজ্ঞন ধামাইল উৎসব উদযাপন পরিষদের আয়োজনে ও শান্তিগঞ্জ প্রতাপ রজ্ঞন স্মৃতি পরিষদের সহযোগিতায় কবির বাড়ির সামনের মাঠে ধামাইল উৎসব উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় এবং তা চলবে সারা রাত পর্যন্ত। এতে সুনামগঞ্জ,সিলেট,হবিগঞ্জ জেলা ও নবীগঞ্জ উপজেলার লোক গবেষক ও লোকসঙ্গীত শিল্পীসহ প্রতাপ ভক্তরা অংশগ্রহন করেন। ভক্তবৃন্দের উপস্থিতিতে লোকে লোকারণ্য হয়ে অনুষ্ঠানস্থল কানায় কানায় ভরে যায়।

টাইলা প্রতাপ রজ্ঞন ধামাইল উৎসব উদযাপন পরিষদের সভাপতি ও পশ্চিম বীরগাঁও ইউপি সদস্য মো.মছরু মিয়ার সভাপতিত্বে ও সংগঠনের সমন্বয়কারী জয়ন্ত কুমার সরকার ও প্রতাপ রজ্ঞন ধামাইল উৎসব উদযাপন পরিষদের সাধারন সম্পাদক রাসেল আহমদের যৌথ সঞ্চালনায় ধামাইল উৎসবে প্রধান অতিথির বক্তব্য রাখেন,শান্তিগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি হাজী আবুল কালাম।
সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন শান্তিগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান দুলন রানী তালুকদার, গবেষক ও দিরাই উপজেলার চরনারচর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান রতুন কুমার দাস তালুকদার,শান্তিগঞ্জ প্রতাপ রজ্ঞন স্মৃতি পরিষদের সভাপতি জয়ন্ত তালুকদার পুণ্টন,সাধারন সম্পাদক শ্যামল দে,দিরাই উপজেলা উদীচী শিল্পী গোষ্ঠির সভাপতি নারায়ন চন্দ্র দাস,টাইলা গ্রামের কৃতি সন্তান, জেলা সাংবাদিক ফোরামের সভাপতি ও মোহনা টেলিভিশনের জেলা প্রতিনিধি কুলেন্দু শেখর দাস তালুকদার,অঙ্গুর সেবা পরিষদের সভাপতি নজরুল ইসলাম,শ্যামা রানী দাস,কবি পূত্র প্রসেন দাস তালুকদার,পিন্টু দাস তালুকদার,লিটন মিয়া,সুজন তালুকদার,বাদল চন্দ্র দাস প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে শান্তিগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি হাজী আবুল কালাম বলেছেন,সুরমা নদীর ঘেষা টাইলা গ্রামের লোককবি প্রতাপ রজ্ঞন দাস তালুকদার অত্যন্ত দরিদ্র একটি পরিবারে জন্মগ্রহন করেন। তিনি আর্থিক অস্বচ্ছলতার কারণে লেখাপড়ায় হাইস্কুলের গন্ডি পেরুতে না পারলেও তিনি তার জীবদ্দশায় অন্যর বাড়িতে কিংবা হাওরে ধানা কাটা থেকে শুরু করে সকল ধরনের দীনমুজুরের কাজ করে রাতের বেলা তার জীর্ণকুঠিরে অবস্থান করে লেম জ্বালিয়ে তিনি গান রচনা করেছেন। তিনি মিডিয়া বিমুখ থাকায় তাকে গণমাধ্যমকর্মীরা সঠিকভাবে উপস্থাপন করতে পারেনি। ফলে তিনি মৃত্যুর আগ পর্যন্ত অজপাড়া গায়ে জীবন কাটিয়ে কোনভাবে তার স্ত্রী,দুই ছেলে ও দুইমেয়েকে নিয়ে অনহারে অর্ধাহারে জীবন যাপন করে গেছেন। তিনি তার জীবদ্দশায় ৮ শতাধিকের উপরে ধামাইলগান রচনা করে গেছেন। তিনি তার লেখা বইগুলো দেশের বিভিন্ন জেলায় জেলায় গিয়ে বিক্রি করে ঐ সামান্য টাকা দিয়ে পরিবার পরিজন নিয়ে কোন রকমভাবে জীবিকা নির্বাহ করে আসছিলেন। তিনি শান্তিগঞ্জ টু রজনীগঞ্জ রাস্তাটি লোককবি প্রতাপ রঞ্জন দাসের নামে নামকরন করতে এবং তার জরাজীর্ণ বসতভিটায় একটি ঘর নির্মাণসহ একটি সঙ্গীতালয় স্থাপনে সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জেলা প্রশাসনের উধর্বতন কৃর্তপক্ষের নিকট দাবী জানান। পরে অতিথিদের উপস্থিতিতে আগত শিল্পীরা মনোমুগ্ধকর গান পরিবেশন করেন।

উল্লেখ্য কবি প্রতাপ রজ্ঞন দাস তালুকদার ১৯৪৫ সালে ১৮ই জানুয়ারী টাইলা গ্রামের দরিদ্র পিতা প্রমোদ রজ্ঞন দাস তালুকদার ও মাতা অমূল্য বালা তালুকদারের ঘরে জন্মগ্রহন করেন । তিনি ২০০৯ সালের ৯ অক্টোবর নিজ বাড়িতে পরলোক গমন করেন।

ধামাইল উৎসবে অংশগ্রহনকারী শিল্পীগোষ্ঠি হচ্ছে হবিগঞ্জের শান্তা ধামাইল গোষ্ঠি,পাগলা হতে নিপা সূত্রধর ধামাইল গোষ্ঠি,খাগাউরা হতে বৃষ্টি শিল্পীগোষ্ঠি,জামালগঞ্জ পলি শিল্পীগোষ্ঠি,শ্রীমঙ্গল হতে বাউলে দীপ গোষ্ঠি,ছাতক থেকে দীনহীন সুরজ্ঞিত শিল্পীগোষ্ঠি ও দিরাই হতে কালনীর তীর ধামালি দল দিনব্যাপী ধামালী গান পরিবেশন করে দর্শকদের মাতিয়ে রাখেন।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.