সংবাদ শিরোনাম
বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন  » «   দোয়ারাবাজারে কেন্দ্র ফি’র নামে এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়  » «   তাহিরপুরে বিদ্যালয়ের আয়-ব্যয়ের হিসাব দিতে প্রধান শিক্ষকের টালবাহানা   » «   দোয়ারাবাজারে সরকারি ভাতা দেওয়ার নামে প্রতারণা, প্রতারককে জরিমানা  » «   মৌলভীবাজারের জুড়িতে ২ বছরের সাজাপ্রাপ্ত আসামিসহ দুইজন গ্রেফতার  » «   দোয়ারাবাজারে বিদেশী মদের চালানসহ মাদক কারবারি আটক  » «   সুনামগঞ্জের তিন উপজেলার ১৫টি স্পটে চলছে সহশ্রাধিক অবৈধ ক্রাশার মেশিনের তান্ডব  » «   সুনামগঞ্জে পিতা ও কন্যার উপর সন্ত্রাসী হামলার ঘটনায় থানায় মামলা দায়ের  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে স্কুল ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার  » «   নবীগঞ্জে যুদ্বাহত বীর মুক্তিযোদ্ধা ফিরোজ মিয়া আমাদের মধ্যে আর নেই! রাষ্ট্রীয় মর্যাদায় দাপন  » «   জুড়ীতে ফেনসিডিল ও ইয়াবাসহ আটক ১  » «   ছাতকে আবুল হোসেনকে পরিকল্পিত হত্যা নাকি অন্য কারণ?প্রকৃত অপরাধীদের আড়াল করার অপচেষ্টা   » «   দোয়ারাবাজারে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বরখাস্ত   » «   তাহিরপুরে রাতের আঁধারে কৃষকের জমির ধান কেটে নিল প্রতিপক্ষের লাঠিয়াল বাহিনী   » «  

সুনামগঞ্জের তাহিরপুরের যাদুকাটা বালু মহাল দুটি সাড়ে ৩১ কোটি টাকায় ইজারা ও সীমানা নির্ধারণ

সুনামগঞ্জ প্রতিনিধি::সীমান্তবর্তী মেঘালয় পাহাড়ের পাদদেশে অবস্থিত সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার যাদুকাটা নদীটি সরকার কর্তৃক এক বছরের জন্য প্রায় সাড়ে ৩১ কোটি টাকায় সর্ববৃহত্তর বালু মহাল দুটির সীমানা নির্ধারন করে ইজাদারকে দখল সমজিয়ে দিয়েছেন জেলা ও উপজেলা প্রশাসন।

বৃহস্পতিবার দুপুরে পহেলা বৈশাখে তাহিরপুর উপজেলা প্রশাসনের সহকারী কমিশনার(ভূমি) মো. আলা উদ্দিন,২৮ বর্ডারগার্ড বিজিবি’র লাউড়েরগড় অঞ্চলের নায়েব সুবেদার মো. মোতালেব মিয়া,আজাদ এন্টাই প্রাইজ /নীলম ট্রেডিং এই দুটি টিকাদারী প্রতিষ্ঠানের পক্ষে বিশিষ্ঠ ব্যবসায়ী মো. জিয়াউল হক এবং ইজারাদার জেলা শ্রমিকলীগের সভাপতি মো. সেলিম আহমদের উপস্থিতিতে তাদের নিকট সীমানা নির্ধারণ করে নিশান লাগিয়ে দেয়া হয়। এই বালু মহাল ইজারার ফলে এই অঞ্চলের প্রায় লাখো শ্রমিকের কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আশাবাদ ব্যক্ত করেন ইজারাদারগন।

তাহিরপুর উপজেলা প্রশাসনের সহকারী কমিশনার(ভূমি) মো. আলা উদ্দিন বলেছেন এই যাদুকাটা ১ বালুমহাল এবং যাদুকাটা -২ বালু মহালটি নদীর বারিকের টিলার পরে ১২০৩ নং পিলারে উজারাদারের কোন শ্রমিক প্রবেশ করতে পারবে না। কেননা এই পিলারের পরে নদীর বাকি অংশটুকু সরাসরি ভারতের ল্যান্ড মধ্যে পড়ে। তিনি বলেন এই মূহুূর্তে যেখানে দাড়িয়ে আছেন এর ডনাদিকে ৫শত ফিট পরেই ভারতের নোমেন্স ল্যান্ড,আর বামদিকে হলো বাংলদেশের এই সীমান্তবর্তী যাদুকাটা ১ বালু মহালটি।

এ ব্যাপারে বালুমহালটির ইজারাদার মো. সেলিম আহমদ বলেন,প্রতিপক্ষের কারণে এই বালুমহাল দুটি গেলবছর সরকারের কোষাগার রাজস্বখাতে ১০ কোটি টাকার উপরে দিয়ে এই মহালটি একবছরের জন্য ইজারা আনা হয়েছিল। কিন্তু এবার(আজ) সাড়ে ৩১ কোটি টাাক দিয়ে আরো একবছরের জন্য এই মহালটি ইজারা আনা হয়েছে। তবে নির্ধারিত সীমানা অতিক্রম করে কোন শ্রমিক ভারতের সীমানায় যাতে প্রবেশ করতে না পারে সেই লক্ষ্যে আমরা ইজারাদারগণ এখানকার প্রতিটি জায়গাতে সিসি ক্যামেরা লাগানোর কথা জানান। তিনি আরো বলেন এই বালু মহালটি ইজারা নেওয়ার ফলে এই জেলায় সম্প্রতি যে ফসলহানির ঘটনা ঘটেছে তাতে এই মহালে ক্ষতি পুষিয়ে আনতে এখানে প্রায় লাখ লাখ শ্রমিকের কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.