সংবাদ শিরোনাম
দোয়ারাবাজারে মাদক সেবনের দায়ে ভ্রাম্যমাণ আদালতে ৪ জনের সাজা  » «   বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন  » «   দোয়ারাবাজারে কেন্দ্র ফি’র নামে এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়  » «   তাহিরপুরে বিদ্যালয়ের আয়-ব্যয়ের হিসাব দিতে প্রধান শিক্ষকের টালবাহানা   » «   দোয়ারাবাজারে সরকারি ভাতা দেওয়ার নামে প্রতারণা, প্রতারককে জরিমানা  » «   মৌলভীবাজারের জুড়িতে ২ বছরের সাজাপ্রাপ্ত আসামিসহ দুইজন গ্রেফতার  » «   দোয়ারাবাজারে বিদেশী মদের চালানসহ মাদক কারবারি আটক  » «   সুনামগঞ্জের তিন উপজেলার ১৫টি স্পটে চলছে সহশ্রাধিক অবৈধ ক্রাশার মেশিনের তান্ডব  » «   সুনামগঞ্জে পিতা ও কন্যার উপর সন্ত্রাসী হামলার ঘটনায় থানায় মামলা দায়ের  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে স্কুল ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার  » «   নবীগঞ্জে যুদ্বাহত বীর মুক্তিযোদ্ধা ফিরোজ মিয়া আমাদের মধ্যে আর নেই! রাষ্ট্রীয় মর্যাদায় দাপন  » «   জুড়ীতে ফেনসিডিল ও ইয়াবাসহ আটক ১  » «   ছাতকে আবুল হোসেনকে পরিকল্পিত হত্যা নাকি অন্য কারণ?প্রকৃত অপরাধীদের আড়াল করার অপচেষ্টা   » «   দোয়ারাবাজারে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বরখাস্ত   » «  

শুকুনের অভিঁশাপে গরু কোনদিন মরে না-কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

সুনামগঞ্জ প্রতিনিধি::কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন,হাওর এলাকায়সবসময়ই ঝুকিঁপূর্ণ,তারপরেও রাব্বুল আল-আমীন আমাদেরকে সুন্দর পৃথিবী দিয়েছেন সুন্দর বাংলাদেশ দিয়েছেন,এই উর্বর জমিতে অনেক ফসল হয়। হাওর এলাকায় আমরা জানি যে এখানকার কৃষকরা একটিমাত্র ফসল করে থাকেন। ফসলটা খুবই ঝুঁকিপূর্ণ যেকোন সময়েই ফাস্ট ফ্লাড বা আগাম বণ্যায় ফসল নষ্ট করতে পারে। এইবছর দেখা যাচ্ছে বণ্যার একটা বেশী প্রবণতা,ফলে ইতিমধ্য সুনামগঞ্জের বিভিন্ন হাওরে ৪/৫হাজার হেক্টর বোরো জমির ধান তলিয়ে গেছে এবং অন্যান্য হাওরে ও পানি বাড়ছে। তবে কি হবে জানি না ¯স্রষ্টা বলতে পারবেন বাকিটা। তিনি বলেন,এই আগাম বণ্যায় যেসমস্ত কৃষকরা ক্ষতিগ্রস্থ হয়েছেন বা হবেন তাদের জন্য আগামী বছর সরকারের তরফ থেকে বীজ ও সার বিনামূল্যে কৃষকদের মাঝে দেয়া হবে। যাতে করে কৃষকরা আগামী বছর সুন্দরভাবে বোরো ধান আবাদ করতে পারেন এবং অন্যান্য ধান আবাদ করতে চাইলে সেখানে ও সরকারের তরফ থেকে সহযোগিতার কথা জানান। যেসমস্ত কৃষকরা ক্ষতিগ্রস্থ হবেন তাদেরকে খাদ্য সহায়তা চাল,ডাল,তেলসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র দেয়া হবে। তিনি আরো বলেন,২০১৭ সালে বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের যেভাবে খাদ্য সহায়তা দেয়া হয়েছিল এবারো আর যদি কোন কৃষকক্ষতিগ্রস্থ না হয় তাহলে ক্ষতিগ্রস্থ ১২ হাজার কৃষককে সহায়তা দেয়া হবে।

মন্ত্রী বিএনপির আন্দোলন প্রসঙ্গে বলেন,শকুনের অভিঁশাপে কোনদিন গরু মরে না এটা আমাদের গ্রাম দেশের একটি প্রবাদ। বিএনপি,জামায়াত শিবির স্বাধীনতা বিরোধী যারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে না,যারা দেশকে পাকিস্থান বানতে চায়। তারা চায় দেশে র্দূভিক্ষ হোক,দেশে র্দূভিক্ষ হলে একটি আন্দোলনের ইস্যু বানাতে পারবে,রাজনৈতিক অস্থিরতা বাড়বে তারা আবারো আন্দোলনের নামে রাস্তায় গাড়ি পোড়াবে জনসাধারনের র্দূভোগ বাড়াবে রেললাইন তুলে ফেলবে সরকারের পতন ঘটানোর চেষ্টা করবে।তিনি বলেন দেশে র্দূভিক্ষ ও হবে না শুকুন ও মরবে না উনাদের পা ইতিমধ্যে কবরে আছে। তিনি বলেন বিগত সময়ে স্বাধীনতা বিরোধী জামায়াত শিবিরকে নিয়ে বিএনপি ক্ষমতায় ছিল তারা নিজেদের কবর নিজেরাই রচনা করেছে।

তিনি শনিবার বিকেলে বাংলাদেশ পরমানু কৃষি গবেষনা ইনস্টিটিউট উপ-কেন্দ্র সুনামগঞ্জের আয়াজনে ও জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় সুনামগঞ্জ পৌরসভার হাছন নগর এলাকায় বোরো মৌসুমে বিনা ধান ১৭ এর ফসল কর্তন পরবর্তী হাছন নগর এলাকায় কৃষক সমবেশে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এসব কথা বলেন।

কৃষি মন্ত্রনালয়ের সচিব মো. সায়েদুল ইসলামের সভাপতিত্বে ও বিনা ধানের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মোজাম্মেল হকের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন,সুনামগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ড. জয়াসেন গুপ্তা,সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক,সুনামগঞ্জ -১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন,সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য এড. পীর ফজলুর রহমান মিসবাহ,গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য উম্মে কুলসুম স্মৃতি,মহিলা সংসদ সদস্য এড.শামীমা আক্তার খানম,কৃষি সম্প্রসারন অধিদপ্তরের মহাপরিচালক মো. বেনজীর আলম, ,সুনামগঞ্জ পৌরসভার মেযর নাদের বখত,বাংলাদেশ পরমানু কৃষি গবেষনা ইনস্টিটিউটের মহাপরিচালক মির্জা মো.মোফাজ্জল ইসলাম,বাংলাদেশ ধান গবেষনা ইনস্টিটিউটের মহাপরিচালক মো. শাহজাহান কবীর,জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন,অতিরিক্ত পুলিশ সুপার মো. আবু সাঈদ ও বিনা ধান-১৭ এর বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আব্দুর রাকিব ও সুনামগঞ্জ সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি হাজী আবুল কালাম প্রমুখ।
এর আগে মন্ত্রী সকালে জেলার দিরাই উপজেলার চাপতির হাওরে বণ্যায় ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেন এবং ক্ষতিগ্রস্থ কৃষকদের সাথে কথা বলেন। এছাড়াও তিনি সদর উপজেলার লক্ষণশ্রী ইউনিয়নে কৃষকদের মাঝে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করেন।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.