সংবাদ শিরোনাম
মৌলভীবাজারের জুড়িতে ২ বছরের সাজাপ্রাপ্ত আসামিসহ দুইজন গ্রেফতার  » «   দোয়ারাবাজারে বিদেশী মদের চালানসহ মাদক কারবারি আটক  » «   সুনামগঞ্জের তিন উপজেলার ১৫টি স্পটে চলছে সহশ্রাধিক অবৈধ ক্রাশার মেশিনের তান্ডব  » «   সুনামগঞ্জে পিতা ও কন্যার উপর সন্ত্রাসী হামলার ঘটনায় থানায় মামলা দায়ের  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে স্কুল ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার  » «   নবীগঞ্জে যুদ্বাহত বীর মুক্তিযোদ্ধা ফিরোজ মিয়া আমাদের মধ্যে আর নেই! রাষ্ট্রীয় মর্যাদায় দাপন  » «   জুড়ীতে ফেনসিডিল ও ইয়াবাসহ আটক ১  » «   ছাতকে আবুল হোসেনকে পরিকল্পিত হত্যা নাকি অন্য কারণ?প্রকৃত অপরাধীদের আড়াল করার অপচেষ্টা   » «   দোয়ারাবাজারে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বরখাস্ত   » «   তাহিরপুরে রাতের আঁধারে কৃষকের জমির ধান কেটে নিল প্রতিপক্ষের লাঠিয়াল বাহিনী   » «   ঢাকা- সিলেট মহাসড়কে অ্যাম্বুলেন্স ও সিএনজির মুখোমুখি সংঘর্ষ আহত ৭, আশংখাজনক ভাবে ৫জনকে সিলেট প্রেরন  » «   দিরাইয়ে আওয়ামীলীগের সম্মেলনে হামলার ঘটনায় ৭৭ জনের নাম উল্লেখ করে মামলা  » «   এ সরকারকে বলে দিতে চাই আর কোনো হুমকি ধামকিতে কাজ হবে না-মির্জা ফখরুল ইসলাম আলমগীর  » «   সুনামগঞ্জের দিরাইয়ে আওয়ামীলীগের ত্রি- বার্ষিক সম্মেলনে সংঘর্ষ ও নিহতের মামলায় গ্রেপ্তার ৪  » «  

ইসলামী শিক্ষাকে ভিত্তি করে জাগতিক উপকারী জ্ঞানকে গ্রহণ করার মাধ্যমে এগিয়ে যেতে হবে-আহমদ হাসান চৌধুরী ফুলতলী

সিলেটপোস্ট ডেস্ক::বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ’র যুগ্ম মহাসচিব হযরত মাওলানা আহমদ হাসান চৌধুরী ফুলতলী বলেন, ইসলামের শিক্ষা ভাবনাকে আমাদের সমাজে ছড়িয়ে দিতে ইসলামী শিক্ষার সাথে সংশ্লিষ্টদের আরো সক্রিয় ভূমিকা রাখতে হবে। বর্তমানে আমাদের মাদরাসাগুলো যে অবস্থায় আছে সেগুলো যদি যথাযথভাবে পরিচালিত হয়, তাহলে আমাদের সমাজ অনেক বেশি উপকৃত হতে পারবে। বিশেষত, আমাদের একটি বিষয়ে লক্ষ্য রাখতে হবে যে, ইসলাম সকল মানুষের জন্য জ্ঞান অর্জনকে যেমন বাধ্যতামূলক করেছে তেমনি নৈতিকতা ও শিষ্টাচারও ইসলামী শিক্ষার অবিচ্ছেদ্য অংশ । আমরা লক্ষ্য করি, প্রিয়নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম শিক্ষা ও আদব-কায়দাকে একত্রে উল্লেখ করে বলেছেন, তোমাদের সন্তানদেরকে আদব শিক্ষা দাও এবং ইলম শিক্ষা দাও। প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, আমার রব আমাকে আদব শিখিয়েছেন তাইতো আমার আদব এত সুন্দর! সুতরাং, বর্তমান সময়ে শিক্ষার ক্ষেত্রে যে সকল নৈরাজ্য লক্ষ্য করা যাচ্ছে সেগুলোকে অতিক্রম করে আলোর পথে যেতে হলে আমাদেরকে ইসলামী শিক্ষাকে ভিত্তি করে জাগতিক উপকারী জ্ঞানকে গ্রহণ করার মাধ্যমে এগিয়ে যেতে হবে।
তিনি আরো বলেন আমরা লক্ষ্য করছি যে, আমাদের দেশে বিজ্ঞান শিক্ষা ও ধর্ম শিক্ষাকে মুখোমুখি দাঁড় করানোর অপচেষ্টা করা হচ্ছে। দেশ, জাতি এবং দ্বীনের জন্য এটা সুখকর নয়। নির্দ্বিধায় বলা যায়, আমরা আমাদের মানবিক ও নৈতিক উন্নয়নের জন্য ধর্মের আশ্রয় নেব এবং যে জাগতিক জ্ঞান মানুষের নৈতিকতা এবং মানবতা বিরোধী নয় সেটি গ্রহণ করব।
১৫ এপ্রিল ২০২২, ১৩ রামাদান, শুক্রবার বিকালে রাজধানী ঢাকার নয়াপল্টনস্থ হোটেল দি ক্যাপিটাল লি. এ বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া আয়োজিত “ইসলামের শিক্ষা ভাবনা ও বর্তমান প্রেক্ষাপট: কিছু প্রস্তাবনা” শীর্ষক সেমিনার ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।
কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ দুলাল আহমদ’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুজতবা হাসান চৌধুরী নুমান ও সহ সাধারণ সম্পাদক সুলতান আহমদের যৌথ স ালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন তালামীযে ইসলামিয়া ঢাকা বিশ্ববিদ্যালয় সভাপতি মিফতাহুল ইসলাম তালহা।
সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট কবি ও নজরুল গবেষক কবি আবদুল মুকীত চৌধুরী, আনজুমানে আল ইসলাহ ঢাকা মহানগরীর সভাপতি মাওলানা মুফতি আবু নছর জিহাদী, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য অধ্যক্ষ মাওলানা হাসান মাসুদ, বাংলাদেশ জমিয়াতুল মুদাররিসীনের যুগ্ম-মহাসচিব অধ্যক্ষ ড. এ.কে.এম. মাহবুবুর রহমান, র‍্যাব-১ এর সহকারী পরিচালক নুমান আহমদ, মাহমুদা খাতুন কামিল মাদরাসা ঢাকা’র অধ্যক্ষ মুফতি ড. বদিউল আলম সরকার, গাউসিয়া ফাযিল মাদরাসা ঢাকা’র অধ্যক্ষ মাওলানা মুফতি ইজহারুল হক, বাংলাদেশ সুপ্রিম কোর্ট’র আইনজীবী এডভোকেট সৈয়দ আমিনুল ইসলাম, সংগঠনের সাবেক কেন্দ্রীয় সভাপতি মাওলানা মুফতি বেলাল আহমদ, মাওলানা আখতার হোসাইন জাহেদ, আল ইসলাহ ঢাকা মহানগরীর সাংগঠনিক সম্পাদক ড. মুর্শেদ আলম সালেহি, ইসলামি ছাত্র মজলিসের সভাপতি মো. মনির হোসাইন।
কেন্দ্রীয় সহ সভাপতি হুমায়ূনুর রহমান লেখনের স্বাগত বক্তব্যে সূচীত সেমিনারে আরো বক্তব্য রাখেন তালামীযে ইসলামিয়ার সাবেক কেন্দ্রীয় শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মাওলানা শাহিদ আহমদ , ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন’র দপ্তর সম্পাদক মো. সিরাজুল ইসলাম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সাংগঠনিক সম্পাদক মাহবুবর রহমান ফরহাদ, মো. জাহেদুর রহমান, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক রেদ্বওয়ানুল হক শিমুল, অর্থ সম্পাদক জলিল আহমদ, প্রশিক্ষণ সম্পাদক শেখ আলী হায়দার, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আহমেদ রায়হান ফারহি, সহ তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক নাসির উদ্দিন খান, স্কুল ও কলেজ বিষয়ক সম্পাদক রেদওয়ান রাশেদ, সহ-স্কুল ও কলেজ বিষয়ক সম্পাদক সৈয়দ মাজহার উদ্দীন আহমদ, সদস্য শেখ কাদের আল হাসান।
সিলেট মহানগরীর সভাপতি এস. এম মনোয়ার হোসেন, সিলেট পশ্চিম জেলা সভাপতি কবির আহমদ, সুনামগঞ্জ জেলা সভাপতি আব্দুল গনি সোহাগ, ঢাকা মহানগরীর সভাপতি মো. ইমাদ উদ্দিন, হবিগঞ্জ জেলা সভাপতি সাদেকুর রহমান, নারায়ণগঞ্জ জেলা সভাপতি মো. কামিল হোসাইন, কিশোরগঞ্জ জেলা সভাপতি আরিফ হোসাইন, নেত্রকোনা জেলা সভাপতি আব্দুস সামাদ, সিলেট মহানগরীর সহ সভাপতি আতিকুর রহমান সাকের, সুনামগঞ্জ জেলা সহ-সভাপতি নূর হোসেন।
সিলেট পূর্ব জেলার সাধারণ সম্পাদক রুহুল হুদা চৌধুরী রাহেল, ঢাকা মহানগরীর সাধারণ সম্পাদক আতিকুর রহমান বাপ্পী, প্রাইভেট ইউনিভার্সিটি জোন সিলেট’র ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গুলজার খাঁন জামি, গাজীপুর জেলা সহ-সভাপতি আব্দুল হাসিব মানিক, সাধারণ সম্পাদক মাছুম বিল্লাহ প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি)

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.