সংবাদ শিরোনাম
ঢাকা- সিলেট মহা সড়কের দক্ষিণ কুর্শা এলাকায় সড়ক দুর্ঘটনায় নিহত ১, পরিবারে চলছে শোকের মাতম  » «   জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় নিহত এক, আহত ৫  » «   মদিনা মার্কেটস্থ কালিবাড়ি রোডে ট্রাকচাপায় ব্যবসায়ী ফয়জুর নিহত  » «   খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সরকার কাজ করছে-সিলেটে খাদ্যমন্ত্রী  » «   আশারকান্দি ইউপি চেয়ারম্যান আইয়ূব খান কর্তৃক উপকারভোগীদের ২শতাধিক ড্রামের টাকা আত্মসাত,বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের  » «   গোয়াইনঘাটে পাহাড়ী ঢল ও ভারী বর্ষণে নিম্মাঞ্চল প্লাবিত  » «   সুনামগঞ্জ সদর ও বিশ্বম্ভরপুর উপজেলায় পাহাড়ি ঢলের পানিতে ১৬ শত একর পাকা ধান ও বাড়ি-ঘর ভেসে গেছে  » «   সাংবা‌দিক বাবরের পিতার মৃত্যুতে অনুসন্ধান কল্যাণ সোসাইটি সিলেট এর শোক প্রকাশ  » «   জৈন্তাপুরে নৌকা ডুবিতে একি পরিবারের ৫ জন উদ্ধার ১ জন নিখোঁজ  » «   সুনামগঞ্জের মধ্যনগর উপজেলা সীমান্ত এখন গরু চোরাচালানের স্বর্গরাজ্য  » «   নবীগঞ্জে নিহত জাহান খুনের ৮ দিন অতিবাহিত হলেও এখন পর্যন্ত কাউকে ধরতে পড়েনি পুলিশ!  » «   পুলিশি নির্যাতনে নিহত রায়হান আহমদ হত্যা মামলার সাক্ষী দিলেন তার স্ত্রী তান্নী  » «   নবীগঞ্জে ধর্ষককারীকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডের রায় দিয়েছেন হবিগঞ্জের নারী ও শিশু নির্যাতন আদালত  » «   জগন্নাথপুরে ধান সংগ্রহ শুরু  » «   নগরীর কাজিটুলায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ মজুদকৃত সয়াবিন তেল উদ্ধার  » «  

সিকৃবিতে মাছের পরজীবী বিষয়ক গবেষণা কর্মশালা অনুষ্ঠিত

সিলেটপোস্ট ডেস্ক::সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) মাছের পরজীবীবিদ্যা (ফিশ প্যারাসাইটোলজি) বিষয়ক গবেষণা কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৪ মে) বিকাল সাড়ে ৪ টায় বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের সম্মেলন কক্ষে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। সিকৃবি’র মাৎস্যবিজ্ঞান অনুষদ ও বাংলাদেশ প্যারাসাইট রিসোর্স ব্যাংকের যৌথ আয়োজনে অতিথি বক্তা হিসেবে আন্তর্জাতিক প্যারাসাইট রিসোর্স ব্যাংকের ভাইস ডিরেক্টর কোরিয়ান অধ্যাপক ড. ডংমিন লি ও কোরিয়ার চুংবুক ন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক ড. ইয়েসিউল কাং। প্যারাসাইটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. তিলক চন্দ্র নাথের সঞ্চালনায় কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় কুন্ড। এছাড়াও বক্তব্য রাখেন মৎস্য স্বাস্থ্য ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মোঃ আবদুল্লাহ আল মামুন, অধ্যাপক ড. এম. এম. মাহবুব আলম। কর্মশালাটিতে মাৎস্যবিজ্ঞান অনুষদের স্নাতক পর্যায়ের শিক্ষার্থী ও মৎস্য স্বাস্থ্য ব্যবস্থাপনা বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থীরা অংশ নেন। কর্মশালায় বক্তারা বলেন, ‘মাছের পরজীবী নিয়ে আগে গবেষণার কাজ তেমন হয়নি। কিন্তু বর্তমান সময়ে সারাবিশ্বে বিভিন্ন বিজ্ঞানী ও গবেষকরা এই সংক্রান্ত গবেষণা শুরু করেছেন। এই কর্মশালার মধ্য দিয়ে কোরিয়ান বিশ্ববিদ্যালয় ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে মাছের পরজীবী সংক্রান্ত গবেষণা কার্যক্রম শুরু হচ্ছে’।

অধ্যাপক ড. মোঃ আবদুল্লাহ আল মামুন গণমাধ্যমকে জানান, ‘এই কর্মশালা ও গবেষণা কার্যক্রম মাছের বিভিন্ন পরজীবী শনাক্ত ও আবিষ্কার করতে অনেকগুলো দ্ব্যর্থতার নিরসন ঘটাবে। কুঁচিয়া, গুছি বাইম, তারা বাইম, কানি পাবদা সহ বিভিন্ন মাছ পরজীবী সংগ্রহ ও শনাক্তের জন্য ইতিমধ্যে গবেষণাগারে আনা হয়েছে। অংশগ্রহণকারীদের সনদ প্রদানের মধ্য দিয়ে আগামী ২১ মে এই কর্মশালা শেষ হবে’।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.