সংবাদ শিরোনাম
ছাতকে দু`পক্ষের মধ্যে সংঘর্ষ আহত অর্ধশতাধিক, আটক-১২  » «   ফেসবুকে প্রেম করে ছাত্র মামুনকে বিয়ে করে সুখের সংসার গড়া সেই শিক্ষিকার লাশ উদ্ধার  » «   আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণে অনিয়ম: ঘটনা টের পেয়ে রাতের আধারেই ঘরগুলো ভাঙ্গলো প্রশাসন   » «   আউশকান্দিতে ডাকাতি প্রস্তুতিকালে আগ্নেয়াস্ত্র সহ ৫ ডাকাতকে গ্রেফতার করেছে নবীগঞ্জ থানা পুলিশ  » «   আওয়ামীলীগের লুটপাটের কারনে দেশে দুর্ভিক্ষ চলছে-সিলেট মহানগর বিএনপি  » «   এডিশন্যাল ডি আই জি কে জেলা শ্রমিক ঐক্য পরিষদের বিদায় সংবর্ধনা ও ক্রেষ্ট প্রদান  » «   আউশকান্দি কলেজিয়েট স্কুলে বখাটেদের উৎপাত বেড়ে গেছে!ছাত্রী ও অভিভাবকরা আতংকিত  » «   সুনামগঞ্জ জেলা ও দিরাই উপজেলা শিক্ষা অফিসারের বিরুদ্ধে দুদকে ঘুষ-দূর্নীতি ও অর্থ কেলেংকারীর অভিযোগ   » «   মাস খানেক পরই বিদ্যুৎ ঘাটতিসহ সবকিছুই ঠিক হয়ে যাবে-পরিকল্পনা মন্ত্রী মান্নান  » «   ওসমানীনগরে পরিমাপে পেট্রোল কম দেয়ায় সুপ্রীম ও আবীর ফিলিং স্টেশনকে জরিমানা  » «   জগন্নাথপুরে এক কৃষক হত্যা মামলায় ১ জনের আমৃত্যু ও ৫ জনের যাবজ্জীবন কারাদন্ড  » «   সিলেটের ওসমানীনগরে মা-মেয়েকে জোরপূর্বক ধর্ষণের অভিযোগ  » «   জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির অযৌক্তিক সিদ্বান্ত-বাংলাদেশের সমাজতান্ত্রিক দল  » «   দেশের সংকট নিরসনের জন্য আওয়ামীলীগকে বিতাড়িত করার বিকল্প নেই :খন্দকার মুক্তাদির  » «   চুনারুঘাটে ছেলের হাতে মা খুন,ছেলে আটক  » «  

সিলেটে প্রচন্ড তাপদাহে বিপর্যস্ত জনজীবন :বন্যায় দুর্ভোগ বাড়ছে

হেলাল আহমদ বালাগঞ্জ প্রতিনিধি::সিলেটসহ সারাদেশে প্রচন্ড তাপদাহে বিপর্যস্ত জনজীবন। দেশের বিভিন্ন এলাকায় গরমে চরম ভোগান্তিতে পড়েছে মানুষ। এর সাথে যোগ হয়েছে বন্যা পরিস্তিতি ও লোডশেডিং। বিভিন্ন অঞ্চলে দেখা দিয়েছে জ্বর, সর্দি, কাশি, ডায়রিয়াসহ নানা রোগ। হাসপাতালে চাপ বাড়ছে শিশুসহ বিভিন্ন বয়সের রোগীদের।
বিগত কয়েকদিন ধরে দেশের অধিকাংশ এলাকায় বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। গরম আর প্রখর রোদে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবন যাত্রা। বেলা বাড়ার সাথে সাথে বাড়ছে গরমের তীব্রতা। দুর্ভোগে আছে শ্রমজীবি মানুষ। তীব্র গরমকে আরো অসহনীয় করে তুলছে ঘনঘন লোড শেডিং। চাহিদার তুলনায় কম বিদ্যুৎ সরবরাহের কথা স্বীকারও করছেন সংশ্লিষ্টরা।
তাপপ্রবাহের ধারাও আগামী দুদিন অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। যদিও দেশের কিছু কিছু স্থানে বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। অন্যদিকে পুরো বালাগঞ্জ উপজেলাসহ সিলেট, সুনামগঞ্জের বিভিন্ন এলাকার বন্যার পানি ধীরেধীরে কমলেও রাস্তা ঘাট, ঘরবাড়িসহ বিভিন্ন স্থাপনা ব্যাপক ক্ষয়ক্ষতির সাধিত হয়েছে। যদিও ইতোমধ্যে সরকার গৃহ মেরামতের জন্য নগদ ১০ হাজার টাকা সহায়তাসহ নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে তবে প্রয়োজন আরও অনেক বেশি বলে ক্ষতিগ্রস্তরা জানিয়েছেন।এদিকে আবহাওয়া সংস্থার তথ্য অনুযায়ী, শনিবার (১৬ জুলাই) দেশজুড়ে কোথাও কোথাও মৃদু থেকে মাঝারি ধরণের তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। তবে বেশিরভাগ বিভাগেই ভারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।
আজ শুক্রবার সন্ধ্যা ৬ টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী অথবা ভারি বৃষ্টি হতে পারে। এছাড়া ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগরে দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারি বৃষ্টি হতে পারে।
আবহাওয়া অধিদপ্তর জানায়, টাঙ্গাইল, সিলেট ও চুয়াডাঙ্গা জেলাসহ রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এছাড়া সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার সম্ভাবনা রয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানাগেছে, আগামী ২দিন সিলেট, টাঙ্গাইল ও চুয়াডাঙ্গা জেলাসহ রংপুর এবং রাজশাহী বিভাগে তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। এরপর এসব এলাকায় বৃষ্টিপাত শুরু হতে পারে। এরই মধ্যে আজ ঢাকা বিভাগ থেকে তাপপ্রবাহ সরে গিয়েছে। আগামী দুই থেকে তিনদিন পর দেশজুড়ে মাঝারী অথবা ভারী বৃষ্টিপাত শুরু হতে পারে।
এদিকে দেশে আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় সৈয়দপুরে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। এসময় ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.