সংবাদ শিরোনাম
দেশে আধুনিক ক্রীড়ার রূপকার ছিলেন শহীদ শেখ কামাল: প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   দক্ষিণ সুরমায় মেয়েকে ফিরে পেতে এক পিতার আকুতি  » «   বানারীপাড়ায় সাজাপ্রাপ্ত পলাতক দূর্দান্ত প্রতারক রঞ্জন গ্রেফতার  » «   দক্ষিন সুরমার সুলতানপুর-গহরপুর সড়কে দুর্ঘটনায় নিহত ৩  » «   সাংবাদিক অজয় পালের প্রতিকৃতিতে সিলেটের সর্বস্থরের নাগরিকদের শ্রদ্ধা নিবেদন  » «   ঐতিহ্যবাহী ‘মাছের মেলা’ শেরপুরে হাজারো মানুষের ঢল  » «   দক্ষিণ সুমরার বাইপাস এলাকায় সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত  » «   আমাদের দেশের শিক্ষার্থীরা আন্তর্জাতিক মানসম্পন্ন হয়ে গড়ে উঠছে: মন্ত্রী ইমরান  » «   আওয়ামীলীগের বিদায় নিশ্চিত করে দেশে জনগণের সরকার প্রতিষ্টা করতে হবে :কাইয়ুম চৌধুরী  » «   অবকাঠামো উন্নয়ন এর মাধ্যমে দেশ গড়ার কাজ করতে হবে-প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ  » «   ছাতকে অধ্যক্ষ অপসারণের দাবীতে সড়ক অবরোধ করেছে ছাত্রলীগ  » «   দোয়ারাবাজারে বিজিবি’র অভিযানে চৌদ্দ লক্ষ টাকা উদ্ধার  » «   দোয়ারাবাজারে চিলাই নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন! ২টিড্রেজার মেশিনসহ বালু জব্দ  » «   কুলাউড়ায় ৩ কেজি গাঁজাসহ ১জনকে আটক করেছে পুলিশ  » «   প্রধানমন্ত্রীর নতুন স্বপ্ন স্মার্ট বাংলাদেশে কেউ পিছিয়ে থাকবেনা : জেলা প্রশাসক  » «  

মানুষের ভালবাসায় থাকতে চান গীতিকার হায়দার আলী

ওসমানীনগর(সিলেট) প্রতিনিধি::শৈশব থেকেই গানের প্রতি আকৃষ্ট তিনি। তার দাদা মরহুম আছদ্দর মুন্সি পীর-মুরর্শিদি গান গাইতেন। দোতারা বাজিয়ে দরদী কন্ঠে দীনহীন, আরকুম শাহ্,দুর্বিনশাহ,রাধা রমন,হাছন রাজাসহ ররেন্য গীতিকার’র লেখা আধ্যাত্বিক গান গাইতেন তখন তিনি এসব গানের কথা গুলোর চুল চেরা বিশ্লেষণে মগ্ন হয়ে কতো রাত অনিদ্রায় কাটিয়েছেন তরুন গীতিকার হায়দার আলী। সেই থেকে গানের প্রতি আগ্রহ জন্মায় তার। দীর্ঘ দিন গান নিয়ে চর্চা করলেও বিষয় চিন্তায় মগ্ন হয়ে পড়ার পর অনেকটা স্থবির হয়ে যায় মধ্যপথে। ২০২০ সালে মহামারী করোনা ভাইরাস কেড়ে নেয় দেশ বিদেশের অনেক বরেন্য ব্যাক্তির প্রান। সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান যখন মৃত্যুর কোলে ঢলে পড়েন তখন হায়দার আলী ভেঙে পড়েন। কামরান সাহেব হায়দার আলীকে বিভিন্ন সহযোগিতা করেছেন সুখে-দুঃখে পাশে থেকেছেন তিনির মৃত্যুর যোগ দেওয়াটা মন থেকে কোন অবস্থাতেই মেনে নিতে না পেরে অতীত স্মৃতি মন্থন করে নাওয়া খাওয়া ভুলে উদাসী হয়ে যান। অঝোর ধারায় বইতে থাকে নয়নের জল। সেই সময় বিশিষ্ট কন্ঠ শিল্পী পংকজ দেব তার পাশে এসে দাড়ান এবং শোককে শক্তিতে পরিনত করে আপন মেধাকে কাজে লাগিয়ে বুকের ভিতরের চাঁপা কষ্টকে কলমের দ্বারা কিছু সৃষ্টি করার তাগিদ দেন। কন্ঠ শিল্পী পংকজ দেবের উৎসাহে গীতিকার হায়দার আলী-“মানুষ বড় অসহায় তাই ভাবি সর্বদায়,মানুষের শক্তি আজ আছে কাল নাই;ওসাই তুমি বিনে আমার আপন কেহ নাই” এই গানটি রচনা করেন। বাংলাদেশ বেতার ও টেলিভিশনের জনপ্রিয় কন্ঠ শিল্পী পংকজ দেব এই গানটি তার মধুর কন্ঠে গাওয়ার পর সঙ্গিত প্রেমীদের মন ছোয়ে যায় স্রোতাদের অনুপ্রেরনায় গীতিকার হায়দার আলী আরও গান রচনায় মগ্ন হন যা ধারাবাহিক ভাবে চলছে।
তরুন গীতিকার হায়দার আলী সিলেট জেলার ওসমানীনগর উপজেলার গোয়ালাবাজারের এওলাতৈল মুন্সি বাড়ির বাসিন্দা। তার পিতা অত্র অঞ্চলের বিশিষ্ট শালিস ব্যাক্তিত্ব মরহুম আঙ্গুর আলী।
এ পর্যন্ত এই গীতিকার ৪ শতাধিক গান রচনা করেছেন। এর মধ্যে শতাধিক গান বিভিন্ন শিল্পীর মাধ্যমে পরিবেশন করেছেন। তার লেখা “টাকারে টাকা” গানটি কন্ঠ শিল্পী পংকজ দেবের মাধ্যমে পরিবেশন হওয়ার পর সঙ্গীতাঙ্গনে গীতিকার হায়দার আলীর সুনাম ছড়িয়ে পড়ে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ বেতার ও টেলিভিশনের জনপ্রিয় কন্ঠ শিল্পী পংকজ দেব, চ্যানেল আই সেরা কণ্ঠ তারকা বন্যা তালুকদার,আয়েশা রুনা, শাহ সাজান আহমদ,উপমা তালুকদার সহ অনেক জনপ্রিয় সংগীত শিল্পীগন হায়দার আলীর লেখা গান গাওয়ার আগ্রহবোধ করেন এবং এসব কন্ঠ শিল্পীর মাধ্যমে ইউটিউব চ্যানেল- HR MUSIC OFFICIALএ শতাধিক গান ইতিপূর্বে প্রকাশিত হয়েছে।
তরুণ গীতিকার হায়দার আলীর সাথে আলাপ করলে তিনি জানান, তার পারিবারিক সমর্থন ও জনপ্রিয় সংগীত শিল্পী পংকজ দেব’র উৎসাহে তিনি গান লেখা শুরু করলেও বিভিন্ন সময় নানারকমের বাঁধার সম্মুখীন হয়েছেন। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে গান লিখতে নিষেধ দিয়েছেন। ফতোয়াবাজরা ফতোয়া দিয়েছেন অনেক কিন্তু তিনি এতে কর্নপাত না করে গান রচনা অব্যাহত রেখেছেন। তার মতে গান মানুষের মনের খোরাক। একমাত্র সঙ্গীতই পারবে আমাদের যুবসমাজকে অবক্ষয়ের হাত থেকে রক্ষা করতে। যারা সঙ্গীত সৃষ্টি করেন এবং যারা পরিবেশন করেন তাঁদের ক্ষয় নাই এরা মানুষের ভালবাসার বন্ধনে আবদ্ধ হয়ে মানুষের মাঝেই বেঁচে ছিলেন আছেন এবং থাকবেন। মানুষের ভালবাসায় তিনি থাকতে চান। সঙ্গীত জগতে যারা জড়িত আছেন তারা সবাই আপন রচিত গান গুলো পরিবেশনের মাধ্যম সৃষ্টিকে বিকশিত করার আহ্বান জানিয়েছেন গীতিকার হায়দার আলী।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.