সংবাদ শিরোনাম
লিবিয়ার থেকে মাফিয়া দালারের খপ্পরে পড়ে লাশ হয়ে ফিরতে হলো জগন্নাথপুরের এখওয়ান  » «   দোয়ারাবাজারে অনলাইনে  কোটি টাকা প্রতারণা আটক স্কুল শিক্ষক  » «   সুনামগঞ্জ কোটি টাকা আত্মসাৎ চেয়ারম্যান শেরিনকে গ্রেফতার করেছে সিআইডি  » «   নবীগঞ্জে মসজিদের জুতার বক্সের ভিতরে থেকে ৩ মাসে একটি শিশু ছেলেকে পুলিশ উদ্ধার করেছে  » «   রেমিট্যান্স কেনার ডলার রেট কমল, কার্যকর ১ অক্টোবর  » «   দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «  

মানুষের ভালবাসায় থাকতে চান গীতিকার হায়দার আলী

ওসমানীনগর(সিলেট) প্রতিনিধি::শৈশব থেকেই গানের প্রতি আকৃষ্ট তিনি। তার দাদা মরহুম আছদ্দর মুন্সি পীর-মুরর্শিদি গান গাইতেন। দোতারা বাজিয়ে দরদী কন্ঠে দীনহীন, আরকুম শাহ্,দুর্বিনশাহ,রাধা রমন,হাছন রাজাসহ ররেন্য গীতিকার’র লেখা আধ্যাত্বিক গান গাইতেন তখন তিনি এসব গানের কথা গুলোর চুল চেরা বিশ্লেষণে মগ্ন হয়ে কতো রাত অনিদ্রায় কাটিয়েছেন তরুন গীতিকার হায়দার আলী। সেই থেকে গানের প্রতি আগ্রহ জন্মায় তার। দীর্ঘ দিন গান নিয়ে চর্চা করলেও বিষয় চিন্তায় মগ্ন হয়ে পড়ার পর অনেকটা স্থবির হয়ে যায় মধ্যপথে। ২০২০ সালে মহামারী করোনা ভাইরাস কেড়ে নেয় দেশ বিদেশের অনেক বরেন্য ব্যাক্তির প্রান। সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান যখন মৃত্যুর কোলে ঢলে পড়েন তখন হায়দার আলী ভেঙে পড়েন। কামরান সাহেব হায়দার আলীকে বিভিন্ন সহযোগিতা করেছেন সুখে-দুঃখে পাশে থেকেছেন তিনির মৃত্যুর যোগ দেওয়াটা মন থেকে কোন অবস্থাতেই মেনে নিতে না পেরে অতীত স্মৃতি মন্থন করে নাওয়া খাওয়া ভুলে উদাসী হয়ে যান। অঝোর ধারায় বইতে থাকে নয়নের জল। সেই সময় বিশিষ্ট কন্ঠ শিল্পী পংকজ দেব তার পাশে এসে দাড়ান এবং শোককে শক্তিতে পরিনত করে আপন মেধাকে কাজে লাগিয়ে বুকের ভিতরের চাঁপা কষ্টকে কলমের দ্বারা কিছু সৃষ্টি করার তাগিদ দেন। কন্ঠ শিল্পী পংকজ দেবের উৎসাহে গীতিকার হায়দার আলী-“মানুষ বড় অসহায় তাই ভাবি সর্বদায়,মানুষের শক্তি আজ আছে কাল নাই;ওসাই তুমি বিনে আমার আপন কেহ নাই” এই গানটি রচনা করেন। বাংলাদেশ বেতার ও টেলিভিশনের জনপ্রিয় কন্ঠ শিল্পী পংকজ দেব এই গানটি তার মধুর কন্ঠে গাওয়ার পর সঙ্গিত প্রেমীদের মন ছোয়ে যায় স্রোতাদের অনুপ্রেরনায় গীতিকার হায়দার আলী আরও গান রচনায় মগ্ন হন যা ধারাবাহিক ভাবে চলছে।
তরুন গীতিকার হায়দার আলী সিলেট জেলার ওসমানীনগর উপজেলার গোয়ালাবাজারের এওলাতৈল মুন্সি বাড়ির বাসিন্দা। তার পিতা অত্র অঞ্চলের বিশিষ্ট শালিস ব্যাক্তিত্ব মরহুম আঙ্গুর আলী।
এ পর্যন্ত এই গীতিকার ৪ শতাধিক গান রচনা করেছেন। এর মধ্যে শতাধিক গান বিভিন্ন শিল্পীর মাধ্যমে পরিবেশন করেছেন। তার লেখা “টাকারে টাকা” গানটি কন্ঠ শিল্পী পংকজ দেবের মাধ্যমে পরিবেশন হওয়ার পর সঙ্গীতাঙ্গনে গীতিকার হায়দার আলীর সুনাম ছড়িয়ে পড়ে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ বেতার ও টেলিভিশনের জনপ্রিয় কন্ঠ শিল্পী পংকজ দেব, চ্যানেল আই সেরা কণ্ঠ তারকা বন্যা তালুকদার,আয়েশা রুনা, শাহ সাজান আহমদ,উপমা তালুকদার সহ অনেক জনপ্রিয় সংগীত শিল্পীগন হায়দার আলীর লেখা গান গাওয়ার আগ্রহবোধ করেন এবং এসব কন্ঠ শিল্পীর মাধ্যমে ইউটিউব চ্যানেল- HR MUSIC OFFICIALএ শতাধিক গান ইতিপূর্বে প্রকাশিত হয়েছে।
তরুণ গীতিকার হায়দার আলীর সাথে আলাপ করলে তিনি জানান, তার পারিবারিক সমর্থন ও জনপ্রিয় সংগীত শিল্পী পংকজ দেব’র উৎসাহে তিনি গান লেখা শুরু করলেও বিভিন্ন সময় নানারকমের বাঁধার সম্মুখীন হয়েছেন। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে গান লিখতে নিষেধ দিয়েছেন। ফতোয়াবাজরা ফতোয়া দিয়েছেন অনেক কিন্তু তিনি এতে কর্নপাত না করে গান রচনা অব্যাহত রেখেছেন। তার মতে গান মানুষের মনের খোরাক। একমাত্র সঙ্গীতই পারবে আমাদের যুবসমাজকে অবক্ষয়ের হাত থেকে রক্ষা করতে। যারা সঙ্গীত সৃষ্টি করেন এবং যারা পরিবেশন করেন তাঁদের ক্ষয় নাই এরা মানুষের ভালবাসার বন্ধনে আবদ্ধ হয়ে মানুষের মাঝেই বেঁচে ছিলেন আছেন এবং থাকবেন। মানুষের ভালবাসায় তিনি থাকতে চান। সঙ্গীত জগতে যারা জড়িত আছেন তারা সবাই আপন রচিত গান গুলো পরিবেশনের মাধ্যম সৃষ্টিকে বিকশিত করার আহ্বান জানিয়েছেন গীতিকার হায়দার আলী।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.