সংবাদ শিরোনাম
বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন  » «   দোয়ারাবাজারে কেন্দ্র ফি’র নামে এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়  » «   তাহিরপুরে বিদ্যালয়ের আয়-ব্যয়ের হিসাব দিতে প্রধান শিক্ষকের টালবাহানা   » «   দোয়ারাবাজারে সরকারি ভাতা দেওয়ার নামে প্রতারণা, প্রতারককে জরিমানা  » «   মৌলভীবাজারের জুড়িতে ২ বছরের সাজাপ্রাপ্ত আসামিসহ দুইজন গ্রেফতার  » «   দোয়ারাবাজারে বিদেশী মদের চালানসহ মাদক কারবারি আটক  » «   সুনামগঞ্জের তিন উপজেলার ১৫টি স্পটে চলছে সহশ্রাধিক অবৈধ ক্রাশার মেশিনের তান্ডব  » «   সুনামগঞ্জে পিতা ও কন্যার উপর সন্ত্রাসী হামলার ঘটনায় থানায় মামলা দায়ের  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে স্কুল ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার  » «   নবীগঞ্জে যুদ্বাহত বীর মুক্তিযোদ্ধা ফিরোজ মিয়া আমাদের মধ্যে আর নেই! রাষ্ট্রীয় মর্যাদায় দাপন  » «   জুড়ীতে ফেনসিডিল ও ইয়াবাসহ আটক ১  » «   ছাতকে আবুল হোসেনকে পরিকল্পিত হত্যা নাকি অন্য কারণ?প্রকৃত অপরাধীদের আড়াল করার অপচেষ্টা   » «   দোয়ারাবাজারে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বরখাস্ত   » «   তাহিরপুরে রাতের আঁধারে কৃষকের জমির ধান কেটে নিল প্রতিপক্ষের লাঠিয়াল বাহিনী   » «  

সহজ-সরল ও প্রাঞ্জল ভাষায় লিখিত সাহিত্য চিরঞ্জীব হয়- ছালিকুর রহমান চৌধুরী

সিলেটপোস্ট ডেস্ক:;শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক পরীক্ষা নিয়ন্ত্রক ছালিকুর রহমান চৌধুরী বলেছেন, সহজ-সরল ও প্রাঞ্জল ভাষায় লিখিত সাহিত্য চিরঞ্জীব হয়। কবি ইছমত হানিফা চৌধুরীও একজন পরিশ্রমী লেখক। তিনি তাঁর সাহিত্যকর্মকে সহজভাবে উপস্থাপন করছেন। বিভিন্ন ক্ষেত্রে তাঁর বিভিন্ন ইতিবাচক পদচারণা মূল্যায়নের দাবি রাখে।
সাইক্লোন কেন্দ্রীয় সংসদ, সিলেট-এর উদ্যোগে কবি-সংগঠক ইছমত হানিফা চৌধুরীর সাহিত্যকর্ম মূল্যায়ন সভা ও কবিতা পাঠ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। যুক্তরাজ্য প্রবাসী কবি ও গবেষক তাবেদার রসুল বকুলের সভাপতিত্বে গত সোমবার (৩ অক্টোবর, ২০২২ খ্রি.) কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য সভা কক্ষে আয়োজিত সাইক্লোনের ২১৭তম সাহিত্য আসরে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সাবেক ডিন প্রফেসর ড. কামাল আহমদ চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে কবির মাতা জামেনা বেগম (মীরা) উপস্থিত ছিলেন।
সাইক্লোনের সভাপতি ও বাংলাদেশ ব্যাংকের অতিরিক্ত পরিচালক জাবেদ আহমদের স্বাগত বক্তব্যে শুরু হওয়া অনুষ্ঠানে অনুভূতি ব্যক্ত করেন কবি ইছমত হানিফা চৌধুরী, অনুষ্ঠান সমন্বয়কের দায়িত্ব পালন করেন সংগঠক-লেখক সেলিম আউয়াল এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন কবি-প্রাবন্ধিক মো. আব্দুল বাছিত। ছড়াকার ও আবৃত্তিশিল্পী নাঈমুল ইসলাম গুলজারের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন কেমুসাস-এর সহসভাপতি অধ্যাপক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী, সহ সাধারণ সম্পাদক কবি সৈয়দ মবনু, আলিম ইন্ডাস্ট্রিজ-এর চেয়ারম্যান আলিমুস সাদাত চৌধুরী, কবি ও প্রাবন্ধিক সালেহ আহমদ খসরু, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের এডিশনাল রেজিস্ট্রার ফাতেহা শিরীন, কবি ইছমত হানিফা চৌধুরীর কনিষ্ঠ ভাই হাওয়াই আন্তর্জাতিক কোম্পানির সহকারী পরিচালক ইঞ্জিনিয়ার আহমদ আল মারজান, ভ্রমণকাহিনি লেখক মোয়াজ আফসার, কবি ও সাহিত্য সমালোচক অধ্যাপক বাছিত ইবনে হাবীব, বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সাবেক সভাপতি আবদুল বাতিন ফয়সল, ব্যাংকার কাওসার আহমদ রুমেল, সাইক্লোনের সাধারণ সম্পাদক এডভোকেট আব্দুস সাদেক লিপন, গোলাপগঞ্জ উপজেলার বাদেপাশা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান প্রভাষক রেহান উদ্দিন রায়হান, বৃক্ষপ্রেমিক আব্দুল গফফার উমরা মিয়া, সাংবাদিক ও ব্যাংকার মতিউল বারী চৌধুরী খোরশেদ, বেনিয়ান ব্রিটিশ স্কুলের প্রিন্সিপাল লিমি চৌধুরী, সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষিকা ফৌজিয়া রহমান, ব্যাংকার ও গবেষক মুশতাক চৌধুরী, শেভরন বাংলাদেশ, সিলেট-এর এইচআর শাকেরা সুলতানা জান্নাত, সিলেট ট্যুরিজম ক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি দেলোয়ার হোসেন রানা, কবি মাসুদা সিদ্দিকা রুহি, কবি নাঈমা চৌধুরী, ঔপন্যাসিক আলেয়া রহমান, কবি ও প্রাবন্ধিক সেনুয়ারা আক্তার চিনু, কবি লুৎফা আহমদ লিলি, গল্পকার তাসলিমা খানম বীথি। কবি ইছমত হানিফা চৌধুরীর কাব্যগ্রন্থ থেকে কবিতা আবৃত্তি করেন কবি ছয়ফুল আলম পারুল, কবি লিপি খান, মাজহারুল ইসলাম মেনন, আছিয়া খাতুন, কবি বিমান বিহারী বিশ্বাস প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কবি কামাল আহমদ। অনুষ্ঠানে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক-সাহিত্য সংগঠন এবং কবি ইছমত হানিফা চৌধুরীর ছাত্রছাত্রী-সহকর্মী পক্ষ থেকে তাঁকে সংবর্ধনা প্রদান ও ক্রেস্ট উপহার দেওয়া হয়। অনুষ্ঠানে সিলেটের সাহিত্য-সংস্কৃতি অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিবর্গ ছাড়াও তাঁর পরিবারের সদস্য ও সহকর্মীরা উপস্থিত ছিলেন।
মুখ্য আলোচকের বক্তব্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সাবেক ডিন প্রফেসর ড. কামাল আহমদ চৌধুরী বলেন, সাহিত্যের সেবকদের চিন্তা-চেতনাকে দমিয়ে রাখা যায় না। তবে এ চেতনায় শান দিতে হয় পরিশ্রম ও সাধনার মাধ্যমে। জীবনে সফলতা অর্জনের জন্য তাড়াহুড়া করা উচিত নয়। কবি ইছমত হানিফা তার বিভিন্নমুখী কর্মকাÐের মাধ্যমেই আজকের মূল্যায়নে ভূষিত হয়েছেন।
অনুভূতি প্রকাশ করে কবি ইছমত হানিফা চৌধুরী বলেন, সতীর্থদের ভালোবাসায় সত্যিই আমি অভিভূত। সমাজ-সাহিত্য-সংস্কৃতি; সর্বোপরি মানুষের ভালোবাসার জন্যই আমার সকল কর্মপ্রচেষ্টা। যারা আমার জীবনচলার পথে গতিময়তা-ভিন্নতা এনে দিয়েছেন, তাদের সকলের প্রতি আমার কৃতজ্ঞতা। আজকের অনুষ্ঠান তাই প্রমাণ করছে। সবার ভালোবাসা পেয়ে আমি ধন্য।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.