সংবাদ শিরোনাম
মৌলভীবাজারের জুড়িতে ২ বছরের সাজাপ্রাপ্ত আসামিসহ দুইজন গ্রেফতার  » «   দোয়ারাবাজারে বিদেশী মদের চালানসহ মাদক কারবারি আটক  » «   সুনামগঞ্জের তিন উপজেলার ১৫টি স্পটে চলছে সহশ্রাধিক অবৈধ ক্রাশার মেশিনের তান্ডব  » «   সুনামগঞ্জে পিতা ও কন্যার উপর সন্ত্রাসী হামলার ঘটনায় থানায় মামলা দায়ের  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে স্কুল ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার  » «   নবীগঞ্জে যুদ্বাহত বীর মুক্তিযোদ্ধা ফিরোজ মিয়া আমাদের মধ্যে আর নেই! রাষ্ট্রীয় মর্যাদায় দাপন  » «   জুড়ীতে ফেনসিডিল ও ইয়াবাসহ আটক ১  » «   ছাতকে আবুল হোসেনকে পরিকল্পিত হত্যা নাকি অন্য কারণ?প্রকৃত অপরাধীদের আড়াল করার অপচেষ্টা   » «   দোয়ারাবাজারে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বরখাস্ত   » «   তাহিরপুরে রাতের আঁধারে কৃষকের জমির ধান কেটে নিল প্রতিপক্ষের লাঠিয়াল বাহিনী   » «   ঢাকা- সিলেট মহাসড়কে অ্যাম্বুলেন্স ও সিএনজির মুখোমুখি সংঘর্ষ আহত ৭, আশংখাজনক ভাবে ৫জনকে সিলেট প্রেরন  » «   দিরাইয়ে আওয়ামীলীগের সম্মেলনে হামলার ঘটনায় ৭৭ জনের নাম উল্লেখ করে মামলা  » «   এ সরকারকে বলে দিতে চাই আর কোনো হুমকি ধামকিতে কাজ হবে না-মির্জা ফখরুল ইসলাম আলমগীর  » «   সুনামগঞ্জের দিরাইয়ে আওয়ামীলীগের ত্রি- বার্ষিক সম্মেলনে সংঘর্ষ ও নিহতের মামলায় গ্রেপ্তার ৪  » «  

ফিকাহ শান্ত্র মানব জীবনের সর্বক্ষেত্রে একান্ত প্রয়োজন-মুফতি আব্দুল মান্নান

সিলেটপোস্ট ডেস্ক::দারুল উলুম করাচি পাকিস্তান এর সহকারী মুফতি সিলেটের কৃতি সন্তান আল্লামা মুফতি আব্দুল মান্নান বলেছেন, ফিকাহ এমন একটি শাস্ত্র যার প্রয়োজন ও ব্যবহার জীবনের সর্বক্ষেত্রে। ইসলামী শরীয়তে মানব কল্যাণে অনেক শাস্ত্র রয়েছে যার প্রয়োগ ও ব্যবহার ক্ষেত্র বিশেষ। কিন্ত ইলমে ফিকাহর প্রয়োগ ও ব্যবহার ব্যক্তি জীবন থেকে রাষ্ট্রীয় জীবন পর্যন্ত বিস্তৃত। স্বাস্থ্য, চিকিৎসা, অন্য, বস্ত্র, বাসস্থান, আইন, বিচার, ব্যবসা-বাণিজ্য, ইবাদত-বন্দেগী, খেলাধুলা, লেনদেন, সাহিত্য-সংস্কৃতি ও বিনোদন, জীবন মরণ, সমাজনীতি রাজনীতি অর্থনীতি সহ সকল বিষয়ে একটি পরিপূর্ণ শাস্ত্রের নাম হচ্ছে ইলমে ফিকাহ।
শনিবার (২৯ অক্টোবর) সন্ধ্যা ৬টায় নগরীর তালতলাস্থ হোটেল গুলশানে বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি সিলেট মহানগর শাখার উদ্যোগে ইসলামে ফিকাহর পরিধি ও ফতোয়ার ক্ষেত্র প্রয়োগ প্রদ্ধতি শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন। তিনি আরো বলেন, বিশ্বের ৮০ভাগ মুসলমান ফিকাহে হানাফির মাধ্যমে জীবন পরিচালনা করে আসছেন। কিন্ত পরিতাপের বিষয় যে, একটি মহল উঠেপড়ে লেগেছে কিভাবে ফিকহে হানাফিকে স্থব্ধ করা যায়। ঐসব ষড়যন্ত্রের মোকাবেলা করতে বিতর্ক ও প্রতিবাদ না করে বুদ্ধিবৃত্তিক দালিলিক জবাব ও বিজ্ঞ ইসলামী বিশেষজ্ঞ তৈরি করা সময়ের দাবি।
বিশেষ অতিথির বক্তব্যে লন্ডন ভিত্তিক ইকরা টিভির ভাষ্যকার ও জামিয়াতুল খাইর আল ইসলামীয়া সিলেট এর মহাপরিচালক মুফতি আব্দুল মুনতাকিম বলেন, ফিকাহ বা ইসলামী আইন শাস্ত্র মানব জীবনের সকল বিষয়ে ইসলামী শরীয়তের বিধান জানার একমাত্র নির্ভরযোগ্য মাধ্যম। কুরআন ও হাদিসের মৌলিক বিধানগুলোর প্রায়োগিক রূপ হচ্ছে ফিকাহ। পৃথিবীর ইতিহাসে একমাত্র লিখিত সংবিধান যে রকম ইসলামের নবী মুহাম্মদ (সা:) এর লিখিত মদিনা সনদ। তেমনিভাবে পৃথিবীতে একমাত্র লিখিত পূর্ণাঙ্গ জীবন যাপনের পদ্ধতি নীতিমালা বা আইন কানুন হচ্ছে ইসলামী ফিকাহ। মহানবী (সা:) এর সাহাবায়ে কেরামগনের সময় থেকে কুরআন ও হাদিসের গবেষণা করে জীবন সমস্যার সমাধান বের করে আমল করছেন সাহাবা ও তাবইগণ। সেই ধারাবাহিকতায় সাহাবায়ে কেরামের ছাত্রগণ কুরআন হাদিস গবেষণা করে ইসলামী আইন কানুনের লিখিত রূপ প্রণয়ন করেছেন। যুগে যুগে মানব জীবনের সমস্যার সমাধান পাওয়ার জন্য কুরআন-সুন্নাহর গবেষক আলেমগণ ঐ শাস্ত্রই চর্চা করে আসছেন এবং সমাধান দিয়ে আসছেন। তাই এটি মুসলমানদের ঐতিহ্য এবং ইসলামের একটি গৌরবময় বৈশিষ্ট্য।
সেমিনারে বক্তাগণ ইলমে ফিকাহর প্রতিষ্ঠানগুলোর গুণগতমান বৃদ্ধি, সকল ইফতা বিভাগের চুড়ান্ত পরিক্ষা কোনো বোর্ডের অধীনে করা ও সিলেটের দাওরা হাদিস সম্পন্নকারী ছাত্রদের সিলেটেই কিভাবে উচ্চতর গবেষণা-ইফতা বিভাগে গবেষণা করার সুযোগ দেয়া যায়, সে ব্যাপারে উদ্যোগ নেয়া এবং সিলেটের শীর্ষস্থানীয় মুফতিয়ানে কেরাম দ্বারা পরিচালিত একটি সর্বোচ্ছ ফাতওয়া বোর্ড গঠন করা যায় সে বিষয়ে ইমাম সমিতির প্রতি প্রস্থাবনা উপস্থাপন করেন। ইমাম সমিতির ভারপ্রাপ্ত সেক্রেটারী মুফতি মাওলানা আব্দুর রহমান শাহজাহান ও প্রচার সম্পাদক মাওলানা মাসুম আহমেদের যৌথ পরিচালনায় সেমিনারে পবিত্র কুরআন তেলাওয়াত করেন মাওলানা কারী আবিদ হাসান। সুচনা বক্তব্য রাখেন সমিতির সহ সভাপতি শায়খুল হাদিস মাওলানা শাহ আশরাফ আলী মিয়াজানি।
শাখা সভাপতি মাওলানা হাবীব আহমদ শিহাবের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন সিলেট দরগাহ মাদরাসার মুফতি ও মুহাদ্দিস মাওলানা আবুল খায়ের বিথঙ্গলী, সিলেট সরকারি আলিয়া মাদ্রাসার মুহাদ্দিস মাওলানা আব্দুল মুছাব্বির, সিলেট কাজির বাজার মাদরাসার মুফতি মাওলানা সিদ্দিক আহমদ চিশতি, মদিনাতুল উলুম খাসদবির মাদরাসার সহকারী শায়খুল হাদিস মাওলানা মাশুক আহমদ সালামী, জামেয়া ফরিদাবাদ মাদরাসার মুহতামিম মাওলানা ফখরুজ্জামান, জামেয়া দারুল কুরআন মাদরাসার মুফতি মাওলানা বুরহান উদ্দিন, নয়াসড়ক মাদরাসার মুফতি মাওলানা যুবায়ের আহমদ, জামেয়া শারইয়া মাদরাসার মুহতামিম মুফতি মাওলানা ইয়াহইয়া, জামেয়া দারুল হুদা সিলেটের মুফতি মাওলানা কামাল উদ্দিন সুরইঘাটি, জামেয়া ধনুকান্দি মাদরাসার মুফতি মাওলানা ইলিয়াছ, জামেয়াতুল খাইর আল ইসলামীয়া সিলেটের পরিচালক হাফিজ মাওলানা আব্দুল মুক্তাদির, ইমাম সমিতির জেলা সেক্রেটারী মাওলানা জালাল উদ্দিন ভুঁইয়া। সেমিনারে সিলেটের বিভিন্ন মাদ্রাসার প্রতিনিধি, ইমাম সমিতির নেতৃবৃন্দ, চিকিৎসক ও আইনজীবীগণ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.