সংবাদ শিরোনাম
দোয়ারাবাজারে মাদক সেবনের দায়ে ভ্রাম্যমাণ আদালতে ৪ জনের সাজা  » «   বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন  » «   দোয়ারাবাজারে কেন্দ্র ফি’র নামে এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়  » «   তাহিরপুরে বিদ্যালয়ের আয়-ব্যয়ের হিসাব দিতে প্রধান শিক্ষকের টালবাহানা   » «   দোয়ারাবাজারে সরকারি ভাতা দেওয়ার নামে প্রতারণা, প্রতারককে জরিমানা  » «   মৌলভীবাজারের জুড়িতে ২ বছরের সাজাপ্রাপ্ত আসামিসহ দুইজন গ্রেফতার  » «   দোয়ারাবাজারে বিদেশী মদের চালানসহ মাদক কারবারি আটক  » «   সুনামগঞ্জের তিন উপজেলার ১৫টি স্পটে চলছে সহশ্রাধিক অবৈধ ক্রাশার মেশিনের তান্ডব  » «   সুনামগঞ্জে পিতা ও কন্যার উপর সন্ত্রাসী হামলার ঘটনায় থানায় মামলা দায়ের  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে স্কুল ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার  » «   নবীগঞ্জে যুদ্বাহত বীর মুক্তিযোদ্ধা ফিরোজ মিয়া আমাদের মধ্যে আর নেই! রাষ্ট্রীয় মর্যাদায় দাপন  » «   জুড়ীতে ফেনসিডিল ও ইয়াবাসহ আটক ১  » «   ছাতকে আবুল হোসেনকে পরিকল্পিত হত্যা নাকি অন্য কারণ?প্রকৃত অপরাধীদের আড়াল করার অপচেষ্টা   » «   দোয়ারাবাজারে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বরখাস্ত   » «  

বাসদ(মার্কসবাদী)’র ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সমাবেশ ও লাল পতাকা মিছিল অনুষ্ঠিত 

সিলেটপোস্ট ডেস্ক::বাসদ(মার্কসবাদী)’র ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী ও মহান রুশ বিপ্লবের ১০৫তম বার্ষিকী উপলক্ষে বাসদ(মার্কসবাদী) সিলেট জেলা শাখার উদ্যাগে আজ ১৮ নভেম্বর’২০২২,শুক্রবার,  বিকাল ৩টায় সমাবেশ ও লাল পতাকা মিছিল অনুষ্ঠিত হয়। বাসদ (মার্কসবাদী) সিলেট জেলার আহ্বায়ক কমরেড উজ্জ্বল রায়ের সভাপতিত্বে কোর্ট পয়েন্টে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন দলের জেলা কমিটির সদস্য এডভোকেট হুমায়ুন রশীদ সোয়েব, বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র সিলেট জেলা শাখার আহবায়ক তামান্না আহমেদ, বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের নেতা প্রসেনজিৎ রুদ্র, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি সঞ্জয় কান্ত দাস। সমাবেশ পরিচালনা করেন জেলা কমিটির নেতা মোখলেসুর রহমান । সমাবেশ শেষে বিভিন্ন দাবি সম্বলিত প্ল্যাকার্ড ও লাল পতাকা সহ সুসজ্জিত মিছিল নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শিশু পার্কের সামনে শেষ হয়।
সমাবেশে বক্তারা বলে, বাংলাদেশ আজ ভয়াবহ সংকটের সম্মুখিন। একদিকে প্রবল অর্থনৈতিক সংকট অন্যদিকে চলছে ফ্যাসিবাদী শাসন। বাংলাদেশে গত অর্ধ শতাব্দীর ধরে চলা পুজিঁবাদী শাসন ব্যবস্থা আজ এমন জায়গায় এসে দাড়িয়েছে যে,শ্রমিক-কৃষক মেহনতি মানুষের জীবনে নামিয়ে এনেছে চূড়ান্ত অনিশ্চয়তা। একদিকে মুষ্টিমেয় কয়েক জন পুজিঁপতির হাতে কেন্দ্রীভূত হয়েছে দেশের বেশিরভাগ সম্পদ অন্যদিকে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি,মুদ্রাস্ফীতি,বেকারি,ছাঁটাই চলছে। পত্রিকায় এসেছে, বর্তমানে খাবার কিনতে হিমশিম খাওয়া মানুষের হার ৬৮ শতাংশ।
সবচেয়ে খারাপ অবস্থায় আছেন সিলেট ও বরিশাল বিভাগের মানুষ। সরকার ও সরকার দলীয় লোকজন,আমলা,প্রশাসনিক কর্মকর্তাদের দূর্নীতি,লুটপাট,সম্পদ পাচার ও তথাকথিত উন্নয়নের ফলে আজ দেশে ত্বরান্বিত হয়েছে অর্থনৈতিক সংকট। এর ফলাফল ভোগ করতে হচ্ছে সাধারণ মানুষকে।
দেশে চলমান বৈষম্যমূলক ব্যবস্থা ও তার  রাজনীতি ও অর্থনৈতিক স্বার্থ বহাল রাখতে শাসকগোষ্টি দেশে ফ্যাসিবাদী শাসন কায়েম করেছে। গত ১৪ বছর ধরে চলছে আওয়ামী শাসন। সমস্ত রাজনৈতিক,প্রশাসনিক কাঠামোকে চূড়ান্ত দলীয় করন করা হয়েছে। নূন্যতম অর্থে সুষ্ট নির্বাচনের আর কোন পরিবেশই এখানে অবশিষ্ট নেই,এমন কি স্থানীয় নির্বাচনও সুষ্ট হচ্ছে না। এ অবস্থায় দলীয় সরকারের অধীনে কোন সুষ্ট নির্বাচন হতে পারে না। নিরপেক্ষ তদারকি সরকারের অধীনে নির্বাচনের দাবি প্রায় সকল দলেরই। কিন্তু কে শুনে কার কথা। সরকার নির্বকার। বরং বিরোধী চিন্তা,মত দমনেই তারা সিদ্ধহস্ত। গুম,খুন বিনাবিচারে হত্যা ইত্যাদি চলছে। রাজনৈতিক চর্চার বদলে আমলাতন্ত্র ও প্রশাসনের যোগসাজশে চলছে দেশ। এই ফ্যাসিবাদী শাসনের বিরুদ্ধে গণআন্দোলনের কোন বিকল্প নেই।”
বক্তার আরোও বলেন, “গোটা বিশ্বে আজ পুঁজিবাদী ব্যবস্থা ব্যর্থ।মানুষকে কোনরকমে বেঁচে থাকার ন্যুনতম রসদটুকুরও নিশ্চয়তা দিতে পারছে না এই ব্যবস্থা।অথচ আর একদিকে ১ভাগ মানুষের হাতে বিপুল সম্পদ জড়ো হয়েছে।অসাম্য,ক্ষুধা,দারিদ্র্য ছাড়া এই ব্যবস্থা মানুষকে কিছু দিতে পারেনা।কিন্তু আজ থেকে ১০৫ বছর আগে রাশিয়ায় শ্রমজীবী মানুষের নেতৃত্বে যে সমাজতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠিত হয়েছিল,সেই ব্যবস্থা দেখিয়েছে কিভাবে সাম্য প্রতিষ্ঠা করা যায়,ক্ষুধা, দারিদ্র্য, শোষণ থেকে মানুষকে মুক্তি দেয়া যায়,বেকার সমস্যা দূর করা যায়। তাই আজ পুঁজিবাদী ব্যবস্থার শোষণ থেকে মুক্ত হয়ে সাম্যের সমাজ প্রতিষ্ঠার জন্য শ্রমজীবী গরীব মানুষ,কৃষক,ক্ষেতমজুরদের ঐক্যবদ্ধ হয়ে সমাজতন্ত্রের জন্য লড়াই করতে হবে।বাসদ(মার্কসবাদী) শ্রমজীবী মানুষদের নিয়ে সেই লড়াই করছে।”আগামী দিনের সমাজ পরিবর্তনের সংগ্রামে সকলকে এগিয়ে আসার আহবান জানান নেতৃবৃন্দ।
সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.