সংবাদ শিরোনাম
দায়িত্ব বুঝে নিয়েছেন সিলেট মেট্রোপলিটন পুলিশের নতুন কমিশনার  » «   সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের জরুরী সভা অনুষ্ঠিত  » «   বিচার করতে হবে প্রতিটি হত্যাকাণ্ডের,কাজ করতে হবে ঐক্যবদ্ধভাবে- সিলেটে আল্লামা মামুনুল হক  » «   সিলেটবাসীর হৃদয়ে চির জাগরূপ হয়ে থাকবেন এম সাইফুর রহমান: মিফতাহ সিদ্দিকী  » «   আজ পদত্যাগ করতে পারে নির্বাচন কমিশন , দুপুরে সংবাদ সম্মেলন  » «   কাউন্সিলর বিহীন ৩৬নং ওয়ার্ডে নেই কোন কার্যক্রম হতাশ জনগণ  » «   পুলিশের সাবেক আইজিপি শহীদুল ও মামুনের রিমান্ড মঞ্জুর  » «   সিলেটের কানাইঘাট সীমান্তের একাধিক এলাকা দিয়ে নেতাদেরকে পালাতে সহায়তা করেছে এই প্রভাবশালী চক্র  » «   সাবেক আইজিপি শহীদুল হককে ডিবি ও চৌধুরী আবদুল্লাহ আল মামুন সেনা হেফাজতে  » «   নবীগঞ্জে বঙ্গবীর জেনারেল আতাউল গনি ওসমানী’র ১০৬ তম জন্মবার্ষিকী পালন  » «   নবীগঞ্জে কথাকাটির জের ধরে সিএনজি চালক হাফিজুরকে চুরিঘাতের ৫ দিন হাসপাতালে থাকার পর মৃত্যু  » «   ভিসিবিহীন বিশ্ববিদ্যালয়ের বেতন হবে সিনিয়র অধ্যাপকের স্বাক্ষরে-শিক্ষা মন্ত্রণালয়  » «   ব্যারিস্টার সুমন,ফেরদৌস,সাকিবসহ সাবেক এমপিদের ৫০টি বিলাসবহুল গাড়ি বন্দরে আটকা  » «   হবিগঞ্জের নবীগঞ্জে তালামীযের উদ্যোগে রান্না করা খাবার প্রায় ৩শতাধীক বন্যার্থদের মধ্যে বিতরন  » «   সকল নাগরিকের জন্য চাই নিরাপদ খাদ্য-ইমদাদ ইসলাম  » «  

বিজ্ঞান মেলা শিশু এবং শিক্ষার্থীদের ভবিষ্যৎ পরিকল্পনায় সহায়তা করে-প্রফেসর ড. মো. নিজাম উদ্দিন

Ogrogami School & College Pic (2)সিলেটপোস্ট রিপোর্ট :শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিজ্ঞানের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মো. নিজাম উদ্দিন বলেছেন, বর্তমান যুগ হচেছ বিজ্ঞানের যুগ। বিজ্ঞান আমাদের জীবনকে সহজ করে দেয়। বিজ্ঞান মেলা শিক্ষার্থী ও শিশুদের মাঝে আগ্রহ সৃষ্ঠি করে এবং ভবিষ্যৎ পরিকল্পনায় সহায়তা করে। বিজ্ঞান কখনো এলাকা, জাতী, ধর্ম বা অন্য কোন কেন্দ্রিক নয় বরং বিজ্ঞান হলো সার্বজনীন। তার পরেও আমাদের দেশের জন্য স্বল্প খরচে এবং টেকসই প্রযুক্তি প্রয়োজন। সিলেট সরকারী অগ্রগামী বালিকা উ”চ বিদ্যালয় ও কলেজ আয়োজিত বিজ্ঞান মেলার সমাপনী এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তব্যে একথা গুলো বলেন।সরকারী অগ্রগামী বালিকা উ”চ বিদ্যালয় ও কলেজের প্রধান শিক্ষক বাবলী পুরকায়¯’ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. ইকবাল আহমেদ সিদ্দিকী। সহকারী শিক্ষক কোহেলী রাণী রায় এর পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন সহকারী শিক্ষক ও মেলা আয়োজক কমিটির আহ্বায়ক রেজাউল করিম। অনুষ্ঠানে উপস্হিত ছিলেন ও বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত সহকারী প্রধান শিক্ষক প্রভাতি শাখার নাজমা বেগম, ভারপ্রাপ্ত সহকারী প্রধান শিক্ষক দিবা শাখার, মো. কবির খান। প্রতিযোগীদের ¯’ান নির্ধারণে বিচারকের দায়িত্ব পালন করেন, মো. কবির খান, সৈয়দা আশরাফুন্নেছা, শাহ আক্তার“জ্জামান, শাহানা বেগম, সমিরন দাস, মোছা. জেসমিন আরা বেগম। মেলায় শিক্ষার্থীরা ৩১টি গ্র“পে প্রায় শতাধিক প্রজেক্ট পদর্শন করেন। অংশগ্রহণকারী প্রজেক্ট গুলোর মধ্যে ৬টি প্রজেক্টকে পুরস্কার প্রদান করা হয়। প্রজেক্ট গুলো এ লঞ্চ সেইফ ফরম এক্্িরডেন্ট, টাইডাল এনার্জি, নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট, ইজি একসেস ইন সাসটাইনিং এনার্জি, ইনভাইরনমেন্ট প্রলোশন ফর প্লানেনড ইয়োরবানিজেশন ও আধুনিক ড়্রেেনর মাধ্যমে পরিবেশ সংরক্ষণ।

সভাপতির বক্তব্যে সরকারী অগ্রগামী বালিকা উ”চ বিদ্যালয় ও কলেজের প্রধান শিক্ষক বাবলী পুরকায়¯’ বলেন, অগ্রগামীর শিক্ষার্থীরা অবশ্যই মেধাবী এবং তারা লেখাপড়ার পাশাপাশি সর্বক্ষেত্রে অবদান রাখছে। শিক্ষিকা হলেও মেয়েদের সকল সুযোগ সুবিধা সৃষ্ঠির লক্ষ্যে মায়ের ভূমিকাও পালন করতে হয়। কেননা এই সকল মেয়েদের কৃতিত্ব আমাদের সকলেরঅগ্রগামীর সহকারী শিক্ষক ও মেলা আয়োজক কমিটির আহ্বায়করেজাউল করিম বলেন, আমাদের শিক্ষার্থীরা পদার্থ বিজ্ঞান, রসায়ন ও জীব বিজ্ঞান এর তাত্ত্বিক জ্ঞানতেবাস্তব জীবনে কিভাবে প্রয়োগ করবে তার জ্ঞান অর্জনের জন্য এই বিজ্ঞান মেলার আয়োজন।

অগ্রগামীর ভারপ্রাপ্ত সহকারী প্রধান শিক্ষক দিবা শাখার, মো. কবির খান বলেন, শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক করার লক্ষ্যে এবং যুগোপযোগী সৃজনশীলতা সৃষ্ঠির জন্য এই বিজ্ঞান মেলা অত্যন্ত উপযোগী ভূমিকা রাখবে।

 

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.