সংবাদ শিরোনাম
হবিগঞ্জ-৪ আসনের সাবেক এমপি ব্যারিস্টার সুমনকে গ্রেফতার করেছে মিরপুর থানা পুলিশ  » «   ফটো সাংবাদিক আজমলের মাতার মৃত্যুতে সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের শোক  » «   কুলাউড়ায় সাবেক সচিবের বাগান বাড়ি থেকে লাশ উদ্ধার  » «   জনগনের সরকার প্রতিষ্টা হওয়ার পূর্ব পর্যন্ত বিএনপির আন্দোলন চলবে : জিকে গাউছ  » «   সাবেক মন্ত্রী ইমরান আহমদকে গ্রেপ্তার করেছে পুলিশ  » «   কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক চেয়ারম্যান কালা মিয়া গ্রেফতার  » «   সিলেটে পিপি ফয়েজের কক্ষে তালা পিপি মুজিব লাঞ্চিত    » «   বাংলাদেশের নতুন পথচলায় সাংবাদিকরা অগ্রণী ভূমিকা রাখবেন : এসএমপি কমিশনার রেজাউল করিম  » «   পশ্চিম ধরাধরপুর মসজিদকে এক ব্যক্তির কবল থেকে মুক্ত করার দাবি-ধরাধরপুর এলাকাবাসী  » «   ড. ইউনুসকে সময় দিতে চান তারেক রহমান-সিলেটে এম এ মালিক  » «   নিয়োগ প্রাপ্ত পাবলিক প্রসিকিউটর এড. ফয়েজকে প্রত্যাখ্যান করে সিলেট আইনজীবী ফোরামের প্রতিবাদ সমাবেশ  » «   তারেক রহমান আইনী ব্যবস্থার মাধ্যমে অচিরে দেশে ফিরে আসবেন”-এম এ মালেক  » «   আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী মারা গেছেন  » «   জাফলংয়ের ইসিএভুক্ত এলাকায় অভিযান চালিয়ে ৭০০ নৌকাসহ বালু ও পাথর জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত  » «   সিলেটের দুই হোটেলের বিরুদ্ধে মালপত্র আটকে হয়রানির অভিযোগ যুক্তরাজ্য প্রবাসীর  » «  

এবার সেই চাঁদের আরও এক নতুন সঙ্গী পৃথিবীকে পরিক্রমণ করবে

সিলেটপোস্ট ডেস্ক:;পৃথিবীর উপগ্রহ চাঁদ। এবার সেই চাঁদের আরও এক নতুন সঙ্গী পৃথিবীকে পরিক্রমণ করবে। একা একা অন্ধকারে আর ঘুরতে হবে না চাঁদকে। যে কোনও গ্রহের চারপাশে প্রদক্ষিণরত গোলাকার মহাজাগতিক বস্তুকে উপগ্রহ বা ‘চাঁদ’ বলা হয়। শনির ১৪৬টি এমন ‘চাঁদ’ রয়েছে, বৃহস্পতির রয়েছে ৯৫টি, আবার শুক্রের কোনও উপগ্রহ নেই। তবে পৃথিবীর কপালে জুটেছে একটিমাত্র উপগ্রহ! এ বার ৫৩ দিনের জন্য হলেও আরও এক সঙ্গী পেল চাঁদ।  রবিবার রাত থেকেই চাঁদের সঙ্গী হতে চলেছে ‘পিটি-৫ ২০২৪’ (PT-5 2024)। ইসরোর  দাবি চাঁদের পর এই নয়া উপগ্রহ পেতে চলেছে পৃথিবী। যেটি পরিমাপে  মাত্র ১০ মিটার। চাঁদ যার তুলনায় তিন লক্ষ গুন বড়। তবে নতুন এই সঙ্গী বেশিদিন সঙ্গ দেবে না পৃথিবীকে। মাত্র ৫৩ দিন অর্থাৎ  দেড় মাসের বেশি স্থায়ী হবে না এই ছোট্ট সঙ্গীটি। তারপরই শেষ নিঃশ্বাস ত্যাগ করে মহাকাশের অন্ধকারে হারিয়ে যাবে পিটি-৫ ২০২৪। তবে খালি চোখে দেখা সম্ভব নয়।

বিশেষ টেলিস্কোপ দিয়েই দেখা যাবে এই খুদে উপগ্রহটিকে। তবে পিটি-৫ কিন্তু কোনও কৃত্রিম উপগ্রহ নয়। এটি একটি গ্রহাণু। মহাকাশে ইতস্তত ঘুরতে ঘুরতেই হঠাৎ করে পৃথিবীর কক্ষপথে এসে পড়েছে সে। আগস্ট মাসে প্রথম এর সন্ধান পান বিজ্ঞানী কার্লোস মার্কোস এবং রাউল মার্কোস।

তাঁরা বলছেন, ‘কোনও নিয়ার আর্থ অবজেক্ট (এনইও) যদি পৃথিবীর খুব কাছ দিয়ে অতি ধীর আপেক্ষিক গতি নিয়ে অশ্বক্ষুরাকার কক্ষপথ বরাবর এগোয়, তা হলে এমন ঘটনা ঘটতেই পারে। সে ক্ষেত্রে পৃথিবীর কক্ষপথে কিছু দিনের জন্য নতুন উপগ্রহ হিসাবে জায়গা করে নিতে পারে ওই গ্রহাণু।’ কার্লোস জানাচ্ছেন, এর আগেও ১৯৯৭, ২০১৩ এবং ২০১৮ সালে পৃথিবীর কক্ষপথে দিনকয়েকের জন্য এমন খুদে উপগ্রহের সংযোজন হয়েছিল।

সূত্র : বিজনেস টুডে

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.