সংবাদ শিরোনাম
ভাত  দেয়, কাজ দেয়,পাথর কোয়ারী খোলে দেয় স্লোগানে দিয়ে মানববন্ধন  » «   সিকৃবিতে ব্যানার লাগানোকে কেন্দ্র করে ছাত্রদল ও শিক্ষার্থীদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া  » «   এবার বাংলাদেশ ছাত্রলীগের বিবৃতি প্রকাশও এখন নিষিদ্ধ  » «   ছাত্রলীগকে নিষিদ্ধ করে প্রজ্ঞাপন জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়  » «   লন্ডন প্রবাসী আলি নুরের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ  » «   হবিগঞ্জ-৪ আসনের সাবেক এমপি ব্যারিস্টার সুমনকে গ্রেফতার করেছে মিরপুর থানা পুলিশ  » «   ফটো সাংবাদিক আজমলের মাতার মৃত্যুতে সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের শোক  » «   কুলাউড়ায় সাবেক সচিবের বাগান বাড়ি থেকে লাশ উদ্ধার  » «   জনগনের সরকার প্রতিষ্টা হওয়ার পূর্ব পর্যন্ত বিএনপির আন্দোলন চলবে : জিকে গাউছ  » «   সাবেক মন্ত্রী ইমরান আহমদকে গ্রেপ্তার করেছে পুলিশ  » «   কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক চেয়ারম্যান কালা মিয়া গ্রেফতার  » «   সিলেটে পিপি ফয়েজের কক্ষে তালা পিপি মুজিব লাঞ্চিত    » «   বাংলাদেশের নতুন পথচলায় সাংবাদিকরা অগ্রণী ভূমিকা রাখবেন : এসএমপি কমিশনার রেজাউল করিম  » «   পশ্চিম ধরাধরপুর মসজিদকে এক ব্যক্তির কবল থেকে মুক্ত করার দাবি-ধরাধরপুর এলাকাবাসী  » «   ড. ইউনুসকে সময় দিতে চান তারেক রহমান-সিলেটে এম এ মালিক  » «  

ভাত  দেয়, কাজ দেয়,পাথর কোয়ারী খোলে দেয় স্লোগানে দিয়ে মানববন্ধন

সিলেটপোস্ট ডেস্ক::ভাত  দেয়, কাজ দেয়,পাথর কোয়ারী খোলে দেয়   স্লোগানে    মুখরিত ছিল  জাফলং এর মামার দোকান  এলাকা।  দীর্ঘদিন থেকে  পাথর কোয়ারী বন্ধ থাকায়  এবং পরিবেশ অধিদপ্তর কর্তৃক  এলাকার  সামাজিক,  রাজনৈতিক   নেতৃবৃন্দ , শ্রমিক, ব্যবসায়ী ও নিরীহ  মানুষের উপর  মিথ্যা মামলা   দিয়ে  হয়রানির প্রতিবাদে  এক মানববন্ধন কর্মসূচির ডাক দেয় জাফলং  ব্যবসায়ী,  শ্রমিক ও সামাজিক ঐক্য পরিষদ। তাদের ডাকে সাড়া দিয়ে  অংশগ্রহণ করে ৫৬ টি   সংগঠন।

মানববন্ধন চলাকালীন সময়ে  ন্যায়   সংগত কর্মসূচিদাবি করে  ৫৬ টি সংগঠনের মানববন্ধনে যোগ দেন  বৈষম্য বিরোধী ছাত্র – জনতা  আন্দোলন   জাফলং , গণধিকার পরিষদ  ও অঙ্গ সংগঠন,  বাংলাদেশ জাতীয়বাদী দল বিএনপি ও অঙ্গ সংগঠন,জামায়াতে ইসলামী বাংলাদেশ পূর্ব জাফলং ।

অনুষ্ঠানের মূল আয়োজনে ছিল  জাফলং, বললা ঘাট  পাথর ব্যবসায়ী  বহুমুখী সমবায় সমিতি, বৃহত্তর মামার বাজার  ব্যবসায়ী  সমবায় সমিতি  লি:, মামার বাজার মটরবাইক সমিতি, লাখের পাড় সমাজ কল্যাণ সংস্থা, জাফলং  বালুঘাট  পাথর  উত্তোলন ও সরবরাহকারী বহুমুখী সমবায় সমিতি, সময়ের বাতিঘর যেইটি গ্রুপ , প্রত্যয় স্বেচ্ছাসেবী সংস্থা প্রসেস, সিলেট জেলা মোটর ওয়ার্কশপ মেকানিক ইউনিয়ন, গোয়াইনঘাট  উপজেলা আঞ্চলিক শাখা, তামাবিল চুনা পাথর, পাথর ও কয়লা আমদানি কারক গ্রুপ, জাফলং ট্রাক মালিক সমবায় সমিতি লিঃ, জাফলং   স্টোন   ক্রাশার মিল মালিক সমিতি,  মিতালী যুব সংঘ,  মামার বাজার সমাজকল্যাণ যুব সংঘ, বৃহত্তর জাফলং হেমার শ্রমিক সমবায় সমিতি, সীমান্ত যুব সংঘ, বন্ধন সমাজ কল্যাণ যুব সংঘ, সিলেট জেলা ট্রাক শ্রমিক ইউনিয়ন  পূর্ব জাফলং আঞ্চলিক শাখা, ছিন্নমল মিনি  স্টোন   ক্রাশারমালিক সমিতি, জৈন্তাপুর,  প্রজন্ম জাফলং,
আশার আলো যুব সংঘ উত্তর মোহাম্মদপুর, জাফলং অটো বাইক  যুব সংঘ  বৃহত্তর  জয়ন্তা পাথর শ্রমিক ট্রেড ইউনিয়ন, জাফলং বাজার ব্যবসায়ী সমিতি, অনির্বাণ যুব সংঘ,  নয়া বস্তি যুব সংগঠন  ফখরুল ইসলাম সমর্থক ফোরাম, জাফলং ভালো ব্যবসায়ী সমিতি লিমিটেড, উদয়ন তরুণ সংঘ বাংলাবাজার, জাফলং পর্যটন কেন্দ্র ব্যবসায়ী সমবায় সমিতি লিঃ, লাভলী বাজার যুব সংঘ, আসাম পাড়া আদর্শ বালু পাথর ব্যবসায়ী সমবায় সমিতি,  স্টুডিও মালিক সমিতি বললা ঘাট, জাফলং টুরিস্ট   গাইড ফটোগ্রাফার সমবায় সমিতি লিমিটেড, মধ্যজা জাফলং বাড়তি শ্রমিক সমবায় সমিতি, রাধানগর বাজার  ট্রাক  চালক সমিতি,  জাফলং রাধানগর অটো বাইক সমিতি,  পূর্বকালীনগর সমাজ কল্যাণ যুব সংঘ, সূর্য তরণ সমাজকল্যাণ সংস্থা, ছৈলাখেলসমাজ কল্যাণ যুব সংঘ, আল -ফালাহ  ইসলামী যুব সংঘ, তামাবিল    স্থল , বন্দর  শ্রমিক ট্রেড ইউনিয়ন , জাফলং ট্যুরিস্ট গাইড এন্ড  হ্যান্ড  বোট যুব সংঘ, বৃহত্তর মামার বাজার পর্যটক বাহি অটো বাইক চালক যুবসংঘ, জাফলং হুইল লোডার অপারেটর সমিতি, বৃহত্তর জাফলং  সংগ্রাম পর্যটন  কেন্দ্র ব্যবসায়ী সমিতি, জাফলং উন্নয়ন  পরিষদ।

হাজার হাজার লোকের উপস্থিতিতে  হাজার হাজার লোকের উপস্থিতিতে  মানববন্ধন স্থল হয়ে ওঠে বিক্ষোভ সমাবেশে। বক্তারা অবিলম্বে পাথর  কোয়ারী খোলে দেওয়ার দাবি জানিয়ে   মিথ্যা মামলা প্রত্যাহার করতে    ৭  দিনের আল্টিমেটাম দেন  পরিবেশ অধিদপ্তর সিলেট তথা প্রশাসনকে।
তাদের দাবি ৫ আগস্টের পরে যারা পাথর কোয়ারী রক্ষা করেছিল  স্থানীয় ইএনও , সিলেটের জেলা প্রশাসক, তাদের সাথে অসৌজন্য  মূলক আচরণ করেছেন, সিলেটের পরিবেশ অধিদপ্তর  লুটপাটের কবল থেকে পাথর কোয়ারী রক্ষাকারীদের বিরুদ্ধে  মিথ্যা মামলা দিয়ে  প্রশাসনকে প্রশ্নবিদ্ধ করছেন  এমন কথা উল্লেখ করে  তারা বলেন  ফ্যাসিস্টের আমলের  আমলারা  তাদেরকে হয়রানি করছে , তবে মামলার কারণে তারা বিচলিত নয় বলে জানান , কারণ সঠিক তদন্ত হলে প্রকৃত ঘটনা বেরিয়ে আসবে  বলে তারা আশাবাদী।

তবে এলাকার অসহায় জনগোষ্ঠীর কথা চিন্তা করে জাফলংয়ে পরিবেশসম্মত ও সনাতন পদ্ধতিতে পাথর উত্তোলন করার সুযোগ দেয়া এখন সময়ের দাবি   অন্তর্র্বতীকালীন সরকারের  কাছে। তারা বেঁচে থাকার অধিকার নিশ্চিত করতে  শ্রমিক ও ব্যবসায়ী স্বার্থে  সনাতন পদ্ধতিতে  সিলেটের সবকটি পাথর কোয়ারী খোলে দেয়ার দাবি জানান।

সরকারের সংশ্লিষ্ট বিভাগের কাছে তাদের। পাথর বালু   ব্যবসা বুঝে না  এবং কোন দিন জড়িত নয়  এমন লোকের বিরুদ্ধে ও  পরিবেশ অধিদপ্তর মামলা দিয়েছে উল্লেখ করে  তারা সংশ্লিষ্ট কর্মকর্তার( বদরুল) এর   অপসারণ দাবি করেন। কর্মকর্তার নাম বদরুল বলে উল্লেখ করেন বক্তারা।

জাফলংয়ে পরিবেশসম্মত ও সনাতন পদ্ধতিতে পাথর উত্তোলন করার সুযোগ দানের মানববন্ধনে পরিবেশ অধিদপ্তরের দায়ের করা দুইটি মামলা প্রত্যাহারের  জোড়ালো দাবি জানানো হয়।

বুধবার (২৩ অক্টোবর) জাফলংয়ের মামার বাজার পয়েন্টে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এই মানববন্ধন কর্মসূচিতে জাফলংয়ে অচল  পাথর কোয়ারি সচল করা তাদের প্রাণের দাবি বলে  জানান   এলাকাবাসী।

জাফলংয়ে শতকোটি টাকার পাথর লুটপাটের ঘটনায় গোয়াইনঘাট থানায় পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. বদরুল হুদা বাদী হয়ে ৯২জনকে আসামি করে একটি ও পরিবেশ আদালতে অধিদপ্তরের পরিদর্শক মো. মামুনুর রশিদ ২২ জনকে আসামি করে আরেকটি মামলা দায়ের করেন।
এই দুই মামলায় ১১৪ জনকে আসামি করা হয়েছে। তবে এদের মধ্যে নিরীহ নিরপরাধ  লোকদের নাম থেকে থাকলে  সেটি  তদন্ত  সাপেক্ষে    বিবেচনায় আনার  দাবী জানানো হয় প্রশাসনের কাছে।

পরিবেশ অধিদপ্তরের  দায়ের করা মামলা দুটি  আইনশৃঙ্খলা বাহিনীর  কোন সংস্থাকে দিয়ে তদন্ত  দাবি করেছে  মানববন্ধনে  জড়ো হওয়া সাধারণ শ্রমিক ও এলাকাবাসী ।

জাফলং  ব্যবসায়ী, শ্রমিক অসামাজিক ঐক্য পরিষদ  এর সভাপতি  আনোয়ার হোসেন  খান আনুর সভাপতিতে   সাধারণ সম্পাদক আলিমুদ্দিনের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন,  গোয়াইনঘাট উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান   শাহ আলম স্বপন,  বিএনপি নেতা   রফিকুল ইসলাম শাহপরান, পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম, গোয়াইনঘাট উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা খায়রুল ইসলাম, পূর্ব জাফলং ইউনিয়ন বিএনপির সভাপতি আমজাদ বক্স, সাধারণ সম্পাদক মাসুদুল আলম রানা, জাফলং ট্রাক চালক সমিতির সভাপতি ছবেদ মিয়া, জাফলং বল্লাঘাট পাথর শ্রমিক সংগঠনের সভাপতি সিরাজ মিয়াসহ জাফলংয়ের অর্ধ শতাধিক ব্যবসায়ী, শ্রমিক ও সামাজিক সংগঠনের সভাপতি-সম্পাদকবৃন্দ।

মানববন্ধনে বক্তারা বলেন পরিবেশ অধিদপ্তর সাজানো মিথ্যা ও বানোয়াট মামলায় জাফলংয়ের সম্মানীয় ব্যবসায়ী, রাজনৈতিক ও সামাজিক ব্যক্তিদেরকে হয়রানি করছে। আমরা এর তীব্র নিন্দা জানিয়ে উক্ত মামলা প্রত্যাহারের দাবী জানাচ্ছি। এমনকি মামলা প্রত্যাহার না করা হলে কর্মসূচির কথা উল্লেখ করে  এক সপ্তাহের আল্টিমেটাম দেন মামলা প্রত্যাহার করতে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.