সংবাদ শিরোনাম
যুক্তরাজ্যে তিন দিনে ৩ বাংলাদেশি খুন  » «   লন্ডনে বিয়ানীবাজারের এক যুবক ও জগন্নাথপুর দাওরাই গ্রামের সাবিনা নিহত  » «   সুনামগঞ্জের ছাতকের ব্যবসায়ী আখলাদ হত্যাকান্ডের ঘটনায় ২ জন গ্রেপ্তার  » «   ওসমানীনগরে ব্যাংকের বুথ ভেঙে টাকা লুট: ৪ ডাকাতের ৫ দিনের রিমান্ড  » «   মাধবপুরে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু  » «   নগরীর মজুমদারী এলাকায় বাসার ছাদের পিলারে দুই বোনের ঝুলন্ত লাশ  » «   সিলেটে সিএনজি ফিলিং স্টেশনগুলো রবিবার থেকে চার ঘন্টা করে বন্ধ  » «   দোয়ারাবাজারে কাজ করতে গিয়ে বিদ্যুৎপৃষ্ট হয়ে এক শ্রমিকের মৃত্যু হয়েছে  » «   সিলেট-জকিগঞ্জ সড়কে ভয়াবহ দুর্ঘটনা, দাদা-নাতি নিহত, আহত ৪  » «   জগন্নাথপুরে ত্রান সামগ্রী বিতরন করল অনুসন্ধান কল্যান সোসাইটি সিলেট  » «   সিলেট সিটির ৮৩৯ কোটি ২০ লাখ ৭৬ হাজার টাকার বাজেট ঘোষণা মেয়র আরিফের  » «   সোবহানীঘাট মা ও শিশু হাসপতালে ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু  » «   জগন্নাথপুরে পৃথক দু’টি লাশ উদ্ধার  » «   সুনামগঞ্জ-৪ আসনের সাবেক সংসদ সদস্য আসপিয়া আর নেই,বিভিন্নজনের শোক প্রকাশ  » «   ১১বছর পর জানাগেল অপহরণ নয়; আত্মগোপনে ছিলেন ওই নারী  » «  

আট বছর পর টেস্ট সিরিজে ভারতের ইংল্যান্ড বধ

2সিলেটপোস্ট রিপোর্ট:আট বছর পর ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ জিতল স্বাগতিক ভারত। মুম্বাইয়ে সিরিজের চতুর্থ টেস্টে ইংল্যান্ডকে ইনিংস ও ৩৬ রানে হারিয়ে সিরিজ জয় নিশ্চিত করে টিম ইন্ডিয়া। দেশের মাটিতে সর্বশেষ ২০০৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতেছিল ভারত। আর ২০০২ সালের পর দ্বিতীয়বারের মত ইংল্যান্ডের বিপক্ষে ইনিংস ব্যবধানে জিতল টেস্ট র‌্যাংকিংয়ের এক নম্বর দলটি। এ জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে এগিয়ে গেল বিরাট কোহলির দল।
প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৪০০ রানে জবাবে অধিনায়ক বিরাট কোহলির ২৩৫, মুরালি বিজয়ের ১৩৬ ও নয় নম্বরে ব্যাট করতে নামা জয়ন্ত যাদবের ১০৪ রানের সুবাদে ৬৩১ রানের বড় সংগ্রহ পায় ভারত। ফলে প্রথম ইনিংসে ২৩১ রানে পিছিয়ে থেকে টেস্টের চতুর্থ দিন ব্যাট হাতে নামে ইংল্যান্ড। দিন শেষে ৬ উইকেটে ১৮২ রানে তুলে ইনিংস হারের শঙ্কায় পড়ে সফরকারীরা। ফলে মুম্বাইয়ে টেস্ট জয়ের মঞ্চ তৈরি করে রাখে ভারত।
সেই মঞ্চে উঠে জয়ের আনন্দ করতে পঞ্চম দিন ৩২ মিনিট সময় অপেক্ষা করতে হয়েছে ভারতকে। ৩২ মিনিটের ব্যবধানে ইংল্যান্ডের বাকী ৪ উইকেট তুলে নিয়ে ভারতকে টেস্ট ও সিরিজ জয়ের স্বাদ দেন অফ-স্পিনার রবীচন্দ্রন অশ্বিন।
আজ ইংলিশদের পতন হওয়া ৪ উইকেটই নিয়েছেন অশ্বিন। প্রথম ইনিংসের মত এবারও ৬ উইকেট নিয়ে ম্যাচে ১২ ব্যাটসম্যানকে শিকার বানান অশ্বিন। এই নিয়ে সপ্তমবার ম্যাচে ১০ বা ততোধিক উইকেট শিকার করলেন অশ্বিন।
৫০ রানে শুরু করে ৫১ রানেই থামেন ইংল্যান্ডের জনি বেয়ারস্টো। এরপর ক্রিস ওকস শূন্য, আদিল রশিদ ও জেমস এন্ডারসন ২ রান করে অশ্বিনের শিকার হন। ফলে দ্বিতীয় ইনিংসে ১৯৫ রানেই অলআউট হয়ে যায় ইংলিশরা। এই জয়ে টানা ১৭ ম্যাচ অপরাজিত থাকলো ভারত। এর আগে ১৯৮৫ থেকে ১৯৮৭ সাল টানা ১৭ ম্যাচ হারের স্বাদ নেয়নি ভারত। এছাড়া নিজেদের টেস্ট ইতিহাসে এই নিয়ে দ্বিতীয়বারের মত টানা পাঁচটি টেস্ট সিরিজও জিতল ভারত। ম্যাচের সেরা ভারতের কোহলি।
আগামী ১৬ ডিসেম্বর থেকে চেন্নাইয়ে শুরু হবে সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট।
সংক্ষিপ্ত স্কোর :
ইংল্যান্ড প্রথম ইনিংস : ৪০০ ও ১৯৫, ৫৫.৩ ওভার (রুট ৭৭, বেয়ারস্টো ৫১, অশ্বিন ৬/৫৫)।
ভারত প্রথম ইনিংস : ৬৩১, ১৮২.৩ ওভার (কোহলি ২৩৫, বিজয় ১৩৬, জয়ন্ত ১০৪, রশিদ ৪/১৯২)।
ফল : ভারত ইনিংস ও ৩৬ রানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : বিরাট কোহলি (ভারত)।
সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.