সংবাদ শিরোনাম
দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «   শাল্লায় মেম্বার ও চেয়ারম্যান কর্তৃক শালিশের নামে কিশোরীকে ধর্ষণ  » «   গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করে উল্টো মামলায় গ্রেফতার করে হয়রানির প্রতিবাদে মানববন্ধন  » «   জৈন্তাপুরে বালু ভর্তি ট্রাক আটক:১ মাসের ব্যাবধানে ২ ট্রাক ভারতীয় কসমেটিকস জব্দ-আটক-১  » «   নবীগঞ্জে কবরস্থান ও সরকারি রাস্তা জোর পূর্বক দখল: হত্যার হুমকি, অভিযোগ দায়ের  » «   দোয়ারাবাজারে ১১ বছরের শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার  » «  

আট বছর পর টেস্ট সিরিজে ভারতের ইংল্যান্ড বধ

2সিলেটপোস্ট রিপোর্ট:আট বছর পর ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ জিতল স্বাগতিক ভারত। মুম্বাইয়ে সিরিজের চতুর্থ টেস্টে ইংল্যান্ডকে ইনিংস ও ৩৬ রানে হারিয়ে সিরিজ জয় নিশ্চিত করে টিম ইন্ডিয়া। দেশের মাটিতে সর্বশেষ ২০০৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতেছিল ভারত। আর ২০০২ সালের পর দ্বিতীয়বারের মত ইংল্যান্ডের বিপক্ষে ইনিংস ব্যবধানে জিতল টেস্ট র‌্যাংকিংয়ের এক নম্বর দলটি। এ জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে এগিয়ে গেল বিরাট কোহলির দল।
প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৪০০ রানে জবাবে অধিনায়ক বিরাট কোহলির ২৩৫, মুরালি বিজয়ের ১৩৬ ও নয় নম্বরে ব্যাট করতে নামা জয়ন্ত যাদবের ১০৪ রানের সুবাদে ৬৩১ রানের বড় সংগ্রহ পায় ভারত। ফলে প্রথম ইনিংসে ২৩১ রানে পিছিয়ে থেকে টেস্টের চতুর্থ দিন ব্যাট হাতে নামে ইংল্যান্ড। দিন শেষে ৬ উইকেটে ১৮২ রানে তুলে ইনিংস হারের শঙ্কায় পড়ে সফরকারীরা। ফলে মুম্বাইয়ে টেস্ট জয়ের মঞ্চ তৈরি করে রাখে ভারত।
সেই মঞ্চে উঠে জয়ের আনন্দ করতে পঞ্চম দিন ৩২ মিনিট সময় অপেক্ষা করতে হয়েছে ভারতকে। ৩২ মিনিটের ব্যবধানে ইংল্যান্ডের বাকী ৪ উইকেট তুলে নিয়ে ভারতকে টেস্ট ও সিরিজ জয়ের স্বাদ দেন অফ-স্পিনার রবীচন্দ্রন অশ্বিন।
আজ ইংলিশদের পতন হওয়া ৪ উইকেটই নিয়েছেন অশ্বিন। প্রথম ইনিংসের মত এবারও ৬ উইকেট নিয়ে ম্যাচে ১২ ব্যাটসম্যানকে শিকার বানান অশ্বিন। এই নিয়ে সপ্তমবার ম্যাচে ১০ বা ততোধিক উইকেট শিকার করলেন অশ্বিন।
৫০ রানে শুরু করে ৫১ রানেই থামেন ইংল্যান্ডের জনি বেয়ারস্টো। এরপর ক্রিস ওকস শূন্য, আদিল রশিদ ও জেমস এন্ডারসন ২ রান করে অশ্বিনের শিকার হন। ফলে দ্বিতীয় ইনিংসে ১৯৫ রানেই অলআউট হয়ে যায় ইংলিশরা। এই জয়ে টানা ১৭ ম্যাচ অপরাজিত থাকলো ভারত। এর আগে ১৯৮৫ থেকে ১৯৮৭ সাল টানা ১৭ ম্যাচ হারের স্বাদ নেয়নি ভারত। এছাড়া নিজেদের টেস্ট ইতিহাসে এই নিয়ে দ্বিতীয়বারের মত টানা পাঁচটি টেস্ট সিরিজও জিতল ভারত। ম্যাচের সেরা ভারতের কোহলি।
আগামী ১৬ ডিসেম্বর থেকে চেন্নাইয়ে শুরু হবে সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট।
সংক্ষিপ্ত স্কোর :
ইংল্যান্ড প্রথম ইনিংস : ৪০০ ও ১৯৫, ৫৫.৩ ওভার (রুট ৭৭, বেয়ারস্টো ৫১, অশ্বিন ৬/৫৫)।
ভারত প্রথম ইনিংস : ৬৩১, ১৮২.৩ ওভার (কোহলি ২৩৫, বিজয় ১৩৬, জয়ন্ত ১০৪, রশিদ ৪/১৯২)।
ফল : ভারত ইনিংস ও ৩৬ রানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : বিরাট কোহলি (ভারত)।
সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.