সংবাদ শিরোনাম
তৃতীয় দফা বন্যার মুখোমুখি সুনামগঞ্জের হাওরপাড়ের লাখ লাখ মানুষজন  » «   বন্যায়ও থেমে নেই ভারত থেকে অবৈধভাবে আসা চিনির চোরাচালান  » «   সিলেটে নতুন পুলিশ সুপার এর যোগদান  » «   র‌্যাব সদস্যরা দেশের যেকোন সংকটময় মূহুূর্তে সব সময়ই জনগনের পাশে থেকে কাজ করে যাচ্ছে -র‌্যাব মহাপরিচালক  » «   সার্বক্ষণিক নিরাপত্তার জন্য একজন গানম্যান নিয়োগ পেলেন ব্যারিস্টার সুমন  » «   গুজব আতঙ্কে গোলাপগঞ্জে ছেলে ধরা সন্দেহে বুদ্ধিপ্রতিবন্ধী যুবককে গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ  » «   সুনামগঞ্জে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব উপলক্ষে শোভাযাত্রা অনুষ্ঠিত  » «   কৃষকরা এ দেশের প্রাণ: প্রতিমন্ত্রী শফিক চৌধুরী  » «   নবীগঞ্জের এক শিশু লেখা পড়া করে শিক্ষিত হতে চায়- টাকার অভাবে স্কুল ফাঁকি দিয়ে শাক- সবজি বিক্রয় করছে!  » «   এমএ হকের ৪র্থ মৃত্যুবাষির্কীতে মহানগর বিএনপির দোয়া মাহফিল  » «   ফ্যাসিস্ট সরকারকে বিদায় করা না হলে দেশ চরম অস্থিত্ব সংকটে পড়বে : কাইয়ুম চৌধুরী  » «   যৌতুক মামলায় নবীগঞ্জের বঙ্গবন্ধু একাডেমির শিক্ষক আবুল হাসান জেল হাজতে  » «   বেগম জিয়ার সুস্থতা কামনায় নগর বিএনপি দোয়া মাহফিল অব্যাহত  » «   ওসমানীনগরে শশুর বাড়িতে প্রান গেল জামাতার  » «   দক্ষিণ সুরমায় বিআরটিএ এর অভিযান, ৫ চালককে জরিমানা  » «  

আট বছর পর টেস্ট সিরিজে ভারতের ইংল্যান্ড বধ

2সিলেটপোস্ট রিপোর্ট:আট বছর পর ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ জিতল স্বাগতিক ভারত। মুম্বাইয়ে সিরিজের চতুর্থ টেস্টে ইংল্যান্ডকে ইনিংস ও ৩৬ রানে হারিয়ে সিরিজ জয় নিশ্চিত করে টিম ইন্ডিয়া। দেশের মাটিতে সর্বশেষ ২০০৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতেছিল ভারত। আর ২০০২ সালের পর দ্বিতীয়বারের মত ইংল্যান্ডের বিপক্ষে ইনিংস ব্যবধানে জিতল টেস্ট র‌্যাংকিংয়ের এক নম্বর দলটি। এ জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে এগিয়ে গেল বিরাট কোহলির দল।
প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৪০০ রানে জবাবে অধিনায়ক বিরাট কোহলির ২৩৫, মুরালি বিজয়ের ১৩৬ ও নয় নম্বরে ব্যাট করতে নামা জয়ন্ত যাদবের ১০৪ রানের সুবাদে ৬৩১ রানের বড় সংগ্রহ পায় ভারত। ফলে প্রথম ইনিংসে ২৩১ রানে পিছিয়ে থেকে টেস্টের চতুর্থ দিন ব্যাট হাতে নামে ইংল্যান্ড। দিন শেষে ৬ উইকেটে ১৮২ রানে তুলে ইনিংস হারের শঙ্কায় পড়ে সফরকারীরা। ফলে মুম্বাইয়ে টেস্ট জয়ের মঞ্চ তৈরি করে রাখে ভারত।
সেই মঞ্চে উঠে জয়ের আনন্দ করতে পঞ্চম দিন ৩২ মিনিট সময় অপেক্ষা করতে হয়েছে ভারতকে। ৩২ মিনিটের ব্যবধানে ইংল্যান্ডের বাকী ৪ উইকেট তুলে নিয়ে ভারতকে টেস্ট ও সিরিজ জয়ের স্বাদ দেন অফ-স্পিনার রবীচন্দ্রন অশ্বিন।
আজ ইংলিশদের পতন হওয়া ৪ উইকেটই নিয়েছেন অশ্বিন। প্রথম ইনিংসের মত এবারও ৬ উইকেট নিয়ে ম্যাচে ১২ ব্যাটসম্যানকে শিকার বানান অশ্বিন। এই নিয়ে সপ্তমবার ম্যাচে ১০ বা ততোধিক উইকেট শিকার করলেন অশ্বিন।
৫০ রানে শুরু করে ৫১ রানেই থামেন ইংল্যান্ডের জনি বেয়ারস্টো। এরপর ক্রিস ওকস শূন্য, আদিল রশিদ ও জেমস এন্ডারসন ২ রান করে অশ্বিনের শিকার হন। ফলে দ্বিতীয় ইনিংসে ১৯৫ রানেই অলআউট হয়ে যায় ইংলিশরা। এই জয়ে টানা ১৭ ম্যাচ অপরাজিত থাকলো ভারত। এর আগে ১৯৮৫ থেকে ১৯৮৭ সাল টানা ১৭ ম্যাচ হারের স্বাদ নেয়নি ভারত। এছাড়া নিজেদের টেস্ট ইতিহাসে এই নিয়ে দ্বিতীয়বারের মত টানা পাঁচটি টেস্ট সিরিজও জিতল ভারত। ম্যাচের সেরা ভারতের কোহলি।
আগামী ১৬ ডিসেম্বর থেকে চেন্নাইয়ে শুরু হবে সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট।
সংক্ষিপ্ত স্কোর :
ইংল্যান্ড প্রথম ইনিংস : ৪০০ ও ১৯৫, ৫৫.৩ ওভার (রুট ৭৭, বেয়ারস্টো ৫১, অশ্বিন ৬/৫৫)।
ভারত প্রথম ইনিংস : ৬৩১, ১৮২.৩ ওভার (কোহলি ২৩৫, বিজয় ১৩৬, জয়ন্ত ১০৪, রশিদ ৪/১৯২)।
ফল : ভারত ইনিংস ও ৩৬ রানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : বিরাট কোহলি (ভারত)।
সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.