সংবাদ শিরোনাম
হবিগঞ্জ-৪ আসনের সাবেক এমপি ব্যারিস্টার সুমনকে গ্রেফতার করেছে মিরপুর থানা পুলিশ  » «   ফটো সাংবাদিক আজমলের মাতার মৃত্যুতে সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের শোক  » «   কুলাউড়ায় সাবেক সচিবের বাগান বাড়ি থেকে লাশ উদ্ধার  » «   জনগনের সরকার প্রতিষ্টা হওয়ার পূর্ব পর্যন্ত বিএনপির আন্দোলন চলবে : জিকে গাউছ  » «   সাবেক মন্ত্রী ইমরান আহমদকে গ্রেপ্তার করেছে পুলিশ  » «   কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক চেয়ারম্যান কালা মিয়া গ্রেফতার  » «   সিলেটে পিপি ফয়েজের কক্ষে তালা পিপি মুজিব লাঞ্চিত    » «   বাংলাদেশের নতুন পথচলায় সাংবাদিকরা অগ্রণী ভূমিকা রাখবেন : এসএমপি কমিশনার রেজাউল করিম  » «   পশ্চিম ধরাধরপুর মসজিদকে এক ব্যক্তির কবল থেকে মুক্ত করার দাবি-ধরাধরপুর এলাকাবাসী  » «   ড. ইউনুসকে সময় দিতে চান তারেক রহমান-সিলেটে এম এ মালিক  » «   নিয়োগ প্রাপ্ত পাবলিক প্রসিকিউটর এড. ফয়েজকে প্রত্যাখ্যান করে সিলেট আইনজীবী ফোরামের প্রতিবাদ সমাবেশ  » «   তারেক রহমান আইনী ব্যবস্থার মাধ্যমে অচিরে দেশে ফিরে আসবেন”-এম এ মালেক  » «   আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী মারা গেছেন  » «   জাফলংয়ের ইসিএভুক্ত এলাকায় অভিযান চালিয়ে ৭০০ নৌকাসহ বালু ও পাথর জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত  » «   সিলেটের দুই হোটেলের বিরুদ্ধে মালপত্র আটকে হয়রানির অভিযোগ যুক্তরাজ্য প্রবাসীর  » «  

তাহিরপুরে বড়ছাড়া শুল্কস্টেশন দুই দিনের জন্য কয়লা আমদানী শুরু

koqসুনামগঞ্জ প্রতিনিধিঃ সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বড়ছড়া শুল্ক স্টেশন দিয়ে মঙ্গলবার সকাল ৯ টা থেকে ভারত থেকে দুই দিনের জন্য কয়লা আমদানী শুরু হয়েছে। ভারতের একটি পরিবেশবাদী  সংগঠনের মামলার কারণে এ শুল্ক স্টেশন দিয়ে দীর্ঘ ৯ মাস কয়লা আমদানী বন্ধ থাকে। গতকাল রবিবার বিকেলে ভারতের মেঘালয় রাজ্যের মাইস ওনার্স ও এক্সপোর্টার্স এসোসিয়েশনের সভাপতি জুলিও সিজার রিঙা  ও সাধারন সম্পাদক এম কার কারাঙার একটি বার্তার মাধ্যমে বিষয়টি বড়ছড়া চারাগাঁও কয়লা আমদানী কারক সমিতিকে নিশ্চিত করেন। উল্লেখ্য ২০১৪ সালে ভারতের মেঘালয় রাজ্যের ডিমহাসাও জেলার পরিবেশবাদী সংগঠন ছাত্রইউনিয়নের আবেদনের প্রেক্ষিতে গত ১৭ এপ্রিল ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল মেঘালয় সরকারের অবৈধ কয়লা খনন ও পরিবহন বন্ধের নির্দেশ দেয়। ফলে ১৩ মে ২০১৪ তারিখে মেঘালয় রাজ্যে কয়লা পরিবহনে নিষেধাজ্ঞা জারি করে ভারত সরকার।  একই সালের ৩১ আগস্ট ন্যাশনাল গ্রীন ট্রাইবুনাল মামলার শুনানি শেষে আদেশ দেন কয়লা রপ্তানী করতে হলে রপ্তানীকারকেদের মুজদকৃত সকল কয়লার টেক্স তিনমাসের মধ্যে ভারত সরকারকে প্রদান করতে হবে। পরে ভারতীয় ব্যবসায়ীরা কয়লা রপ্তানী করবেন।
এ ব্যাপারে বড়ছড়া কাস্টমস অফিসের সহকারী রাজস্ব কর্মকর্তা নজরুল ইসলাম জানান, আজ এবং আগামীকাল বুধবার পর্যন্ত শুধুমাত্র বড়ছড়া শুল্ক স্টেশন দিয়ে কয়লা রপ্তানীর বিষয়টি নিশ্চিত করেছে ভারত। দুই দিনে আগের এলসি করা কয়লা রপ্তানী করবেন ভারতীয় ব্যবসায়ীরা। উল্লেখ্য  বড়ছড়া চারাগাও বাগলীসহ ৪টি শুল্ক স্টেশনে মামলা জনীত কারণে কয়লা আমদানী বন্ধ থাকায়  পাঁচ শতাধিক ব্যবসায়ী ও ৫০ হাজার শ্রমিক ব্যাপক ক্ষয়ক্ষতির মধ্যে পড়েন।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.