সংবাদ শিরোনাম
কোটা আন্দোলন ঘিরে সংঘর্ষে গুলিবিদ্ধ আরও ২ শিক্ষার্থীর মৃত্যু  » «   সিলেটে আজ সন্ধ্যা ৬টা থেকে পরদিন ভোর ৬টা পর্যন্ত কারফিউ  » «   আগামী ২৮ জুলাই পর্যন্ত আপাতত ফেসবুকসহ সব ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমও বন্ধ থাকবে-প্রতিমন্ত্রী পলক  » «   আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ চলাকালে সিয়াম নামে এক তরুণ নিহত  » «   কোটা বৈষম্য বিরোধী আন্দোলনকারীদের পক্ষে বিক্ষোভের ঘোষণা হেফাজতে ইসলামের  » «   আগামীকাল সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’কর্মসূচি ঘোষণা  » «   দোয়ারাবাজারে প্রকাশ্যে চলছে টিলা কাটার মহোৎসব! নিরব প্রশাসন  » «   মাদকের ভয়ালগ্রাস থেকে আমাদের সন্তানদের বাচাতে হবে- বিভাগীয় কমিশনার আহমদ ছিদ্দীকী  » «   আরিফ হত্যা মামলায় ৩৬নং ওয়ার্ড কাউন্সিলর নিপু কারাগারে  » «   ধর্মপাশার মুগরাইন হাওরে গোসল করতে নেমে ডুবে শাশুড়ি ও তার অন্তঃসত্ত্বা পুত্রবধূর মৃত্য  » «   তৃতীয় দফা বন্যার মুখোমুখি সুনামগঞ্জের হাওরপাড়ের লাখ লাখ মানুষজন  » «   বন্যায়ও থেমে নেই ভারত থেকে অবৈধভাবে আসা চিনির চোরাচালান  » «   সিলেটে নতুন পুলিশ সুপার এর যোগদান  » «   র‌্যাব সদস্যরা দেশের যেকোন সংকটময় মূহুূর্তে সব সময়ই জনগনের পাশে থেকে কাজ করে যাচ্ছে -র‌্যাব মহাপরিচালক  » «   সার্বক্ষণিক নিরাপত্তার জন্য একজন গানম্যান নিয়োগ পেলেন ব্যারিস্টার সুমন  » «  

তাহিরপুরে বড়ছাড়া শুল্কস্টেশন দুই দিনের জন্য কয়লা আমদানী শুরু

koqসুনামগঞ্জ প্রতিনিধিঃ সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বড়ছড়া শুল্ক স্টেশন দিয়ে মঙ্গলবার সকাল ৯ টা থেকে ভারত থেকে দুই দিনের জন্য কয়লা আমদানী শুরু হয়েছে। ভারতের একটি পরিবেশবাদী  সংগঠনের মামলার কারণে এ শুল্ক স্টেশন দিয়ে দীর্ঘ ৯ মাস কয়লা আমদানী বন্ধ থাকে। গতকাল রবিবার বিকেলে ভারতের মেঘালয় রাজ্যের মাইস ওনার্স ও এক্সপোর্টার্স এসোসিয়েশনের সভাপতি জুলিও সিজার রিঙা  ও সাধারন সম্পাদক এম কার কারাঙার একটি বার্তার মাধ্যমে বিষয়টি বড়ছড়া চারাগাঁও কয়লা আমদানী কারক সমিতিকে নিশ্চিত করেন। উল্লেখ্য ২০১৪ সালে ভারতের মেঘালয় রাজ্যের ডিমহাসাও জেলার পরিবেশবাদী সংগঠন ছাত্রইউনিয়নের আবেদনের প্রেক্ষিতে গত ১৭ এপ্রিল ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল মেঘালয় সরকারের অবৈধ কয়লা খনন ও পরিবহন বন্ধের নির্দেশ দেয়। ফলে ১৩ মে ২০১৪ তারিখে মেঘালয় রাজ্যে কয়লা পরিবহনে নিষেধাজ্ঞা জারি করে ভারত সরকার।  একই সালের ৩১ আগস্ট ন্যাশনাল গ্রীন ট্রাইবুনাল মামলার শুনানি শেষে আদেশ দেন কয়লা রপ্তানী করতে হলে রপ্তানীকারকেদের মুজদকৃত সকল কয়লার টেক্স তিনমাসের মধ্যে ভারত সরকারকে প্রদান করতে হবে। পরে ভারতীয় ব্যবসায়ীরা কয়লা রপ্তানী করবেন।
এ ব্যাপারে বড়ছড়া কাস্টমস অফিসের সহকারী রাজস্ব কর্মকর্তা নজরুল ইসলাম জানান, আজ এবং আগামীকাল বুধবার পর্যন্ত শুধুমাত্র বড়ছড়া শুল্ক স্টেশন দিয়ে কয়লা রপ্তানীর বিষয়টি নিশ্চিত করেছে ভারত। দুই দিনে আগের এলসি করা কয়লা রপ্তানী করবেন ভারতীয় ব্যবসায়ীরা। উল্লেখ্য  বড়ছড়া চারাগাও বাগলীসহ ৪টি শুল্ক স্টেশনে মামলা জনীত কারণে কয়লা আমদানী বন্ধ থাকায়  পাঁচ শতাধিক ব্যবসায়ী ও ৫০ হাজার শ্রমিক ব্যাপক ক্ষয়ক্ষতির মধ্যে পড়েন।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.