সংবাদ শিরোনাম
মাস খানেক পরই বিদ্যুৎ ঘাটতিসহ সবকিছুই ঠিক হয়ে যাবে-পরিকল্পনা মন্ত্রী মান্নান  » «   ওসমানীনগরে পরিমাপে পেট্রোল কম দেয়ায় সুপ্রীম ও আবীর ফিলিং স্টেশনকে জরিমানা  » «   জগন্নাথপুরে এক কৃষক হত্যা মামলায় ১ জনের আমৃত্যু ও ৫ জনের যাবজ্জীবন কারাদন্ড  » «   সিলেটের ওসমানীনগরে মা-মেয়েকে জোরপূর্বক ধর্ষণের অভিযোগ  » «   জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির অযৌক্তিক সিদ্বান্ত-বাংলাদেশের সমাজতান্ত্রিক দল  » «   দেশের সংকট নিরসনের জন্য আওয়ামীলীগকে বিতাড়িত করার বিকল্প নেই :খন্দকার মুক্তাদির  » «   চুনারুঘাটে ছেলের হাতে মা খুন,ছেলে আটক  » «   জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ২  » «   দোয়ারাবাজারে ভারতীয় মালামালসহ আটক ২   » «   ওসমানীনগর থানার ওসি অথর্ব ও দুর্নীতিবাজ-মোকাব্বির খান এমপি  » «   ভোলায় পুলিশী ন্যাক্কারজনক ঘটনায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   সিলেটে ঘুষ ছাড়া সহজে কারো পাসপোর্ট হয়না: ব্যবস্থা নিতে পররাষ্ট্রমন্ত্রীর চিঠি  » «   সুনামগঞ্জে জেলা বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশের বাধা  » «   জামালগঞ্জে জামায়াতের আমীর দেশীয় আগ্নেয়াস্ত্র জিহাদি বইসহ ২জন আটক-মামলা  » «   সুনামগঞ্জের বিশ্বম্ভরপুরে পুকুরে ডুবে দুই বোনের মৃত্যু  » «  

তাহিরপুরে বড়ছাড়া শুল্কস্টেশন দুই দিনের জন্য কয়লা আমদানী শুরু

koqসুনামগঞ্জ প্রতিনিধিঃ সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বড়ছড়া শুল্ক স্টেশন দিয়ে মঙ্গলবার সকাল ৯ টা থেকে ভারত থেকে দুই দিনের জন্য কয়লা আমদানী শুরু হয়েছে। ভারতের একটি পরিবেশবাদী  সংগঠনের মামলার কারণে এ শুল্ক স্টেশন দিয়ে দীর্ঘ ৯ মাস কয়লা আমদানী বন্ধ থাকে। গতকাল রবিবার বিকেলে ভারতের মেঘালয় রাজ্যের মাইস ওনার্স ও এক্সপোর্টার্স এসোসিয়েশনের সভাপতি জুলিও সিজার রিঙা  ও সাধারন সম্পাদক এম কার কারাঙার একটি বার্তার মাধ্যমে বিষয়টি বড়ছড়া চারাগাঁও কয়লা আমদানী কারক সমিতিকে নিশ্চিত করেন। উল্লেখ্য ২০১৪ সালে ভারতের মেঘালয় রাজ্যের ডিমহাসাও জেলার পরিবেশবাদী সংগঠন ছাত্রইউনিয়নের আবেদনের প্রেক্ষিতে গত ১৭ এপ্রিল ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল মেঘালয় সরকারের অবৈধ কয়লা খনন ও পরিবহন বন্ধের নির্দেশ দেয়। ফলে ১৩ মে ২০১৪ তারিখে মেঘালয় রাজ্যে কয়লা পরিবহনে নিষেধাজ্ঞা জারি করে ভারত সরকার।  একই সালের ৩১ আগস্ট ন্যাশনাল গ্রীন ট্রাইবুনাল মামলার শুনানি শেষে আদেশ দেন কয়লা রপ্তানী করতে হলে রপ্তানীকারকেদের মুজদকৃত সকল কয়লার টেক্স তিনমাসের মধ্যে ভারত সরকারকে প্রদান করতে হবে। পরে ভারতীয় ব্যবসায়ীরা কয়লা রপ্তানী করবেন।
এ ব্যাপারে বড়ছড়া কাস্টমস অফিসের সহকারী রাজস্ব কর্মকর্তা নজরুল ইসলাম জানান, আজ এবং আগামীকাল বুধবার পর্যন্ত শুধুমাত্র বড়ছড়া শুল্ক স্টেশন দিয়ে কয়লা রপ্তানীর বিষয়টি নিশ্চিত করেছে ভারত। দুই দিনে আগের এলসি করা কয়লা রপ্তানী করবেন ভারতীয় ব্যবসায়ীরা। উল্লেখ্য  বড়ছড়া চারাগাও বাগলীসহ ৪টি শুল্ক স্টেশনে মামলা জনীত কারণে কয়লা আমদানী বন্ধ থাকায়  পাঁচ শতাধিক ব্যবসায়ী ও ৫০ হাজার শ্রমিক ব্যাপক ক্ষয়ক্ষতির মধ্যে পড়েন।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.