সংবাদ শিরোনাম
বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষার গুনগত মান উন্নয়নে কাজ করছেন প্রধানমন্ত্রী : প্রতিমন্ত্রী শফিক চৌধুরী  » «   রমজান উপলক্ষে জুলকার নায়েন ফাউন্ডেশন দোয়ার বই ও খেজুর বিতরণ  » «   ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়েছেন মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি  » «   মাদানী ইস্যুকে কেন্দ্র করে সুনামগঞ্জের পুলিশ তদন্তকেন্দ্রে হামলা ভাংচুর, আটক ৫; পুলিশের ২৭ রাউন্ড ফাঁকা গুলি  » «   সুনামগঞ্জে ইয়াকুবিয়া দাখিল মাদ্রাসার পুস্তক পাচারের সময় পিকআ্পভ্যান বোঝাই পুস্তক আটক  » «   ভাষার মর্যাদাপূর্ণ ব্যবহার সমাজে শান্তি-শৃংঙ্খলা বজায় রাখে -ইমরান আহমদ এমপি  » «   সুনামগঞ্জে ইয়াকুবিয়া দাখিল মাদ্রাসার পুস্তক পাচারের সময় পিকআ্পভ্যান বোঝাই পুস্তক আটক  » «   পাথর কোয়ারী সচলের বিষয়ে সরকারের বিশেষ বিবেচনাধীন রয়েছে-প্রতিমন্ত্রী নসরুল হামিদ  » «   জৈন্তাপুরে পৃথক ৩ টি সড়ক দুর্ঘটনায় অন্তত ৭ জন আহত হয়েছেন  » «   জৈন্তাপুরে অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান  » «   বালাগঞ্জে অবৈধভাবে বিল সেচ, ধ্বংস হচ্ছে দেশীয় মাছ, কৃষকেরা সংকিত  » «   সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে পোশাক বিতরণ করল মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি  » «   নিউইয়র্কে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি প্রবাসী দম্পতি নিহত  » «   মিথ্যা অপপ্রচারে বিভ্রান্ত না হয়ে সহযোগিতার আহবান -ওসি তাজুল ইসলাম (পিপিএম)  » «   ওসমানীনগরে যুবক হত্যাকান্ডের ঘটনায় আটক-৩  » «  

তাহিরপুরে বড়ছাড়া শুল্কস্টেশন দুই দিনের জন্য কয়লা আমদানী শুরু

koqসুনামগঞ্জ প্রতিনিধিঃ সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বড়ছড়া শুল্ক স্টেশন দিয়ে মঙ্গলবার সকাল ৯ টা থেকে ভারত থেকে দুই দিনের জন্য কয়লা আমদানী শুরু হয়েছে। ভারতের একটি পরিবেশবাদী  সংগঠনের মামলার কারণে এ শুল্ক স্টেশন দিয়ে দীর্ঘ ৯ মাস কয়লা আমদানী বন্ধ থাকে। গতকাল রবিবার বিকেলে ভারতের মেঘালয় রাজ্যের মাইস ওনার্স ও এক্সপোর্টার্স এসোসিয়েশনের সভাপতি জুলিও সিজার রিঙা  ও সাধারন সম্পাদক এম কার কারাঙার একটি বার্তার মাধ্যমে বিষয়টি বড়ছড়া চারাগাঁও কয়লা আমদানী কারক সমিতিকে নিশ্চিত করেন। উল্লেখ্য ২০১৪ সালে ভারতের মেঘালয় রাজ্যের ডিমহাসাও জেলার পরিবেশবাদী সংগঠন ছাত্রইউনিয়নের আবেদনের প্রেক্ষিতে গত ১৭ এপ্রিল ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল মেঘালয় সরকারের অবৈধ কয়লা খনন ও পরিবহন বন্ধের নির্দেশ দেয়। ফলে ১৩ মে ২০১৪ তারিখে মেঘালয় রাজ্যে কয়লা পরিবহনে নিষেধাজ্ঞা জারি করে ভারত সরকার।  একই সালের ৩১ আগস্ট ন্যাশনাল গ্রীন ট্রাইবুনাল মামলার শুনানি শেষে আদেশ দেন কয়লা রপ্তানী করতে হলে রপ্তানীকারকেদের মুজদকৃত সকল কয়লার টেক্স তিনমাসের মধ্যে ভারত সরকারকে প্রদান করতে হবে। পরে ভারতীয় ব্যবসায়ীরা কয়লা রপ্তানী করবেন।
এ ব্যাপারে বড়ছড়া কাস্টমস অফিসের সহকারী রাজস্ব কর্মকর্তা নজরুল ইসলাম জানান, আজ এবং আগামীকাল বুধবার পর্যন্ত শুধুমাত্র বড়ছড়া শুল্ক স্টেশন দিয়ে কয়লা রপ্তানীর বিষয়টি নিশ্চিত করেছে ভারত। দুই দিনে আগের এলসি করা কয়লা রপ্তানী করবেন ভারতীয় ব্যবসায়ীরা। উল্লেখ্য  বড়ছড়া চারাগাও বাগলীসহ ৪টি শুল্ক স্টেশনে মামলা জনীত কারণে কয়লা আমদানী বন্ধ থাকায়  পাঁচ শতাধিক ব্যবসায়ী ও ৫০ হাজার শ্রমিক ব্যাপক ক্ষয়ক্ষতির মধ্যে পড়েন।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.