সংবাদ শিরোনাম
কোটা আন্দোলন ঘিরে সংঘর্ষে গুলিবিদ্ধ আরও ২ শিক্ষার্থীর মৃত্যু  » «   সিলেটে আজ সন্ধ্যা ৬টা থেকে পরদিন ভোর ৬টা পর্যন্ত কারফিউ  » «   আগামী ২৮ জুলাই পর্যন্ত আপাতত ফেসবুকসহ সব ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমও বন্ধ থাকবে-প্রতিমন্ত্রী পলক  » «   আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ চলাকালে সিয়াম নামে এক তরুণ নিহত  » «   কোটা বৈষম্য বিরোধী আন্দোলনকারীদের পক্ষে বিক্ষোভের ঘোষণা হেফাজতে ইসলামের  » «   আগামীকাল সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’কর্মসূচি ঘোষণা  » «   দোয়ারাবাজারে প্রকাশ্যে চলছে টিলা কাটার মহোৎসব! নিরব প্রশাসন  » «   মাদকের ভয়ালগ্রাস থেকে আমাদের সন্তানদের বাচাতে হবে- বিভাগীয় কমিশনার আহমদ ছিদ্দীকী  » «   আরিফ হত্যা মামলায় ৩৬নং ওয়ার্ড কাউন্সিলর নিপু কারাগারে  » «   ধর্মপাশার মুগরাইন হাওরে গোসল করতে নেমে ডুবে শাশুড়ি ও তার অন্তঃসত্ত্বা পুত্রবধূর মৃত্য  » «   তৃতীয় দফা বন্যার মুখোমুখি সুনামগঞ্জের হাওরপাড়ের লাখ লাখ মানুষজন  » «   বন্যায়ও থেমে নেই ভারত থেকে অবৈধভাবে আসা চিনির চোরাচালান  » «   সিলেটে নতুন পুলিশ সুপার এর যোগদান  » «   র‌্যাব সদস্যরা দেশের যেকোন সংকটময় মূহুূর্তে সব সময়ই জনগনের পাশে থেকে কাজ করে যাচ্ছে -র‌্যাব মহাপরিচালক  » «   সার্বক্ষণিক নিরাপত্তার জন্য একজন গানম্যান নিয়োগ পেলেন ব্যারিস্টার সুমন  » «  

বিশ্বসাহিত্যের টুকিটাকি

bssম তি ন মা হ মু দ: ​

ক্যাসাব্লাংকা আন্তর্জাতিক বইমেলা
আরব বিশ্বে কায়রো আন্তর্জাতিক বইমেলার খ্যাতি রয়েছে। নাগিব মাহফুজ নোবেল পুরস্কার লাভ করায় মিসরের এই মেলার আকর্ষণ আরো বেড়েছে। মরক্কোর ক্যাসাব্লাংকা আন্তর্জাতিক বইমেলা আরব বিশ্বের আর একটি বইমেলার বড় ভেনু। আগামী ১২ ফেব্রুয়ারি মরক্কোর অন্যতম প্রধান শহর ক্যাসাব্লাংকায় শুরু হতে যাচ্ছে ২১তম আন্তর্জাতিক বইমেলা। মরক্কোর সংস্কৃতি মন্ত্রণালয়ের আয়োজনে গত ২০ বছর ধরে এই মেলা চলছে। মরক্কোতে আরবির পাশাপাশি প্রচলিত ফরাসি ভাষা। এই মেলার সংক্ষিপ্ত নাম এসআইইএল। এর মূলেও এই ফরাসি ভাষা। স্যালন ইন্টারন্যাশনাল ডি এডিশন এট ডু লিভর। ইংরেজিতে ইন্টারনাশনাল এক্সিবিশন অব পাবলিশিং অ্যান্ড বুক। দেশ ও বিদেশের সৃজনশীল প্রকাশনী সংস্থা যোগ দেবে সপ্তাহব্যাপী এ বইমেলায়।
মালয়েশিয়ার ঔপন্যাসিক আয়েশা সোফিয়া
মালয়েশিয়ায় নতুন ধারার উপন্যাস লিখে জনপ্রিয়তা পেয়েছেন আয়েশা সোফিয়া। ইতোমধ্যে তার প্রায় ১৫টি উপন্যাস প্রকাশ হয়েছে। মালয় ভাষায় প্রকাশিত এসব বই নতুন প্রজন্মের পাঠকদের কাছে জনপ্রিয়তা পেয়েছে। তিনি প্রেম, মোহ ও আবেগকে চরিত্রের সাথে সামঞ্জস্য রেখে নতুন এক জগৎ  তৈরি করেনÑ যেখানে গল্পে এক দিকে থাকে আকর্ষণ, অন্য দিকে নানা ঘাত-প্রতিঘাত আলোড়ন। তার প্রথম উপন্যাস ফার। এটি প্রকাশিত হওয়ার পরই তিনি আলোচিত হন। ২০০৬ সালে প্রকাশিত হয় দুই খণ্ডে আদম ও হাওয়া। ২০১১ সালে প্রকাশিত হয় উদা অ্যান্ড দারা। বইগুলো জনপ্রিয়তা পেয়েছে।

– See more at: http://www.dailynayadiganta.com/details.php?nayadiganta=MTA2ODc3&s=MjI=&c=NzE=#sthash.WKgbeTVH.dpuf

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.